ঢাকায় ফিরেছেন ১৭৯৯ জন আর ছেড়েছেন ৪ হাজার ৪২২ জন

8

কাজিরবাজার ডেস্ক :
করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে বিশেষ ব্যবস্থায় এখন পর্যন্ত ৪ হাজার ৪২২ বিদেশি নাগরিক ঢাকা ছেড়েছেন। আর বিশেষ ব্যবস্থায় বিদেশ থেকে ঢাকায় ফিরেছেন ১ হাজার ৭৯৯ জন বাংলাদেশি নাগরিক।
বৃহস্পতিবার (২৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে উল্লেখ করা হয়, করোনা পরিস্থিতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি নাগরিক যারা নিজ দেশে ফিরতে চান, তাদের সহায়তা অব্যাহত রেখেছে। একইভাবে বিদেশে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের নিজ দেশে ফেরাতেও কাজ করছে।
ইতোমধ্যে বিশেষ ব্যবস্থায় ৪ হাজার ৪২২ বিদেশি নাগরিক ঢাকা ছেড়েছেন। এদের মধ্যে বাংলাদেশে অবস্থানরত ভুটান, মালয়েশিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, রাশিয়া, মালদ্বীপ, সিঙ্গাপুর, তুরস্ক প্রভৃতি দেশের নাগরিকরা ফিরে গেছেন।
এদিকে বিশেষ ব্যবস্থায় বিদেশ থেকে ঢাকায় ফিরেছেন ১ হাজার ৭৯৯ জন বাংলাদেশি নাগরিক। এদের মধ্যে চীন, ভারত, নেপাল, ওমান, থাইল্যান্ড, সৌদি আরব, শ্রীলঙ্কা ইত্যাদি দেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হয়েছে।
প্রবাসীরা করোনা আক্রান্ত হলে তাদের চিকিৎসার জন্য বিভিন্ন মিশনে চিকিৎসক পুল গঠন করা হয়েছে। হটলাইনও চালু করা হয়েছে। প্রবাসীদের দেওয়া হচ্ছে খাদ্য সহায়তা।
বাংলাদেশে থাকা বিদেশি নাগরিকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। একইভাবে বিদেশে থাকা বাংলাদেশি নাগরিকরা সহযোগিতা যেন পান সে বিষয়ে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।