ওয়েস্ট ইন্ডিজকে হারালো স্কটল্যান্ড

6

স্পোর্টস ডেস্ক :
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বের প্রথম দিনে এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে নামিবিয়া বড় অঘটনের জন্ম দিয়েছিল। দ্বিতীয় দিনে এসে অঘটনের জন্ম দিলো স্কটল্যান্ড।
দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৪২ রানের বড় ব্যবধানে হারাল স্কটিশরা। উইন্ডিজের বিপক্ষে এটিই স্কটল্যান্ডের প্রথম জয়। স্কটিশদের দেওয়া ১৬১ রানের লক্ষ্যে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ১১৮ রানে।
ক্যারিবীয়দের সামনে লক্ষ্য ছিল ১৬১ রানের। কাইল মায়ার্স শুরুটা ভালোই করেছিলেন (১৩ বলে ২০)। এভিন লুইসও সেট হয়ে গিয়েছিলেন (১৩ বলে ১৪)। ১ উইকেটেই ৫৩ রান তুলে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে স্কটিশ বোলারদের তোপে আর ২৬ রান তুলতে আরও ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে ক্যারিবীয়রা। দলের এই বিপর্যয়ে একটা প্রান্ত আগলে রেখে লড়াইয়ের চেষ্টা করছিলেন জেসন হোল্ডার। তবে যোগ্য সঙ্গী পাচ্ছিলেন না তিনি।
ফলে হোল্ডারের ৩৩ বলে ৩৮ রানের ইনিংসটা দলের পরাজয়ের ব্যবধান কমানো ছাড়া আর কোনো কাজে আসেনি। ১৯তম ওভারে শেষ ব্যাটার হিসেবে আউট হন এই অলরাউন্ডার। ১৮.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজ থামে ১১৮ রানে।
স্কটিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন মার্ক ওয়াট। ১২ রানে ৩টি উইকেট নেন তিনি। দুটি করে উইকেট নেন ব্র্যাড হোয়েল আর মাইকেল লিস্ক।
এর আগে, টসে জিতে ফিল্ডিং নেয় উইন্ডিজ। জর্জ মানসির অর্ধশত রানে ভর করে ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৫৫ রান করেন মাইকেল জোনস ও জর্জ মানসি। তিনে নামা ম্যাথিউ ক্রস ফিরেন মাত্র তিন রান করে। দ্বাদশ ওভারে দলীয় ৮৬ রানে ফেরেন অধিনায়ক রিচি বেরিংটনও (১৬)। তবে একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকেন ওপেনার মানসি। শেষ পর্যন্ত খেলে এই বাঁহাতি অপরাজিত থাকেন ৫৩ বলে ৬৬ রানে। কোনো ছক্কা না থাকলেও মানসি হাঁকান ৯টি চার।
মানসিকে দারুণ সঙ্গ দেন কালাম ম্যাকলয়েড ও ক্রিস গ্রিভস। ম্যাকলয়েড ১৪ বলে ২৩ ও গ্রিভস ১১ বলে ১৬ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জেসন হোল্ডার ও আলজারি জোসেফ দুটি করে উইকেট নেন।