দুর্গাপূজার আজ মহাষ্টমী

1
মহা সপ্তমী। সিলেটে সনাতন ধর্মাবলম্বীদের পূজা মন্ডপগুলোতেও নেওয়া হয়েছে দুর্গোৎসবে জমজমাট প্রস্তুতি। নাইওরপুল এলাকায় রামকৃষ্ণ মিশনে নারী-পুরুষ, শিশু-কিশোর-বৃদ্ধ সকলে মিলে দেবীতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
শ্রী শ্রী শারদীয়া দুর্গাপূজার আজ সোমবার ৩ অক্টোবর মহাষ্টমী। দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ ও কেবল মহাঅষ্টমী কল্পারম্ভ এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা। দিবা ঘ ৩/৩৫/১ থেকে অপরাহ্ণ ৪/২৩/১ সেকেন্ডের মধ্যে সন্ধিপূজা এবং ঘ ৩/৫৯/১ সেকেন্ড থেকে বলিদান। কাল মঙ্গলবার ৪ অক্টোবর মহানবমী।
সিলেটে এবার ৬০৬টি মন্ডপে দুর্গাপূজা স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সার্বজনীন ৫৫৭টি ও পারিবারিক ৪৯টি পূজার আয়োজন করা হয়েছে। আর প্রতিটি পূজা মন্ডপ কমিটির সেচ্ছাসেবকের পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে মন্ডপে মন্ডপে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।
জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার গজে (হাতী) চড়ে কৈলাশ থেকে মর্ত্যালোকে (পৃথিবী) আসেন। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড় বৃষ্টি হবে এবং শস্য এবং ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে কৈলাশে (স্বর্গে) বিদায় নেবেন নৌকায় চড়ে। যার ফলে জগতের কল্যাণ সাধিত হবে। ৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে ৫ দিনব্যাপী এই দুর্গোৎসবের।