প্রধানমন্ত্রীর নির্ধারণ করা ১৭০ টাকা মজুরি মেনে নিয়ে আজ থেকে কাজে ফিরছেন চা শ্রমিকরা

7

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে সাধারণ চা শ্রমিকেরা মেনে নিয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল। তিনি এক প্রতিক্রিয়ায় বলেন, যেভাবে চেয়েছিলাম, তা পেয়েছি।
শনিবার (২৭ আগষ্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা শিল্প মালিকদের বৈঠকে এই মজুরি নির্ধারণ করা হয়েছে।
চা বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশ চা সংসদ (বিটিএ) চেয়ারম্যান শাহ আলমের নেতৃত্বে ১৩ সদস্য বিশিষ্ট নেতৃবৃ› গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে গণভবনের গেটে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস গণমাধ্যমকে ব্রিফিং করেন।
তিনি বলেন, চা শ্রমিকদের আশা প্রধানমন্ত্রী শ্রমিকদের পক্ষ হয়ে মালিকদের সঙ্গে কথা বলে মজুরি বাড়াবেন। সেটাই তিনি করেছেন। প্রধানমন্ত্রী (রবিবার) থেকে সবাইকে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি শিগগিরই চা শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা করবেন।
এদিকে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়েনে। তিনি রাত আটটায় বলেন, ‘পুরো শ্রমিকজাতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মূখের দিকে তাকিয়ে ছিল, তিনি মজুরী ঘোষণা করবেন। মজুরি ঘোষণা করেছেন শ্রমিকেরা মেনে নিয়েছে। আজ থেকে কাজে ফিরে যাবে। তিনি মানসম্মত মজুরি নিধারণ করে দিয়েছেন তাঁর প্রতি আমরা চির কৃতজ্ঞ। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, কিছু সাধারণ শ্রমিকদের উস্কে দিয়ে আন্দোলন করতে চায়, তাঁরা কখনো চা শ্রমিকের মঙ্গল চায় না।
কালিঘাট চা পঞ্চায়েত কমিটির সভাপতি অভান তাঁতি শনিবার রাত আটটায় বলেন, আমরা মানসম্মত মজুরি পেয়েছি। আমরা কালিঘাট নাট মন্দিরে সাধারণ শ্রমিকেরা জড়ো হয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে ছিল শ্রমিকরা। এখন সবাই খুশি, আমাদের মধ্যে দ্বিধাবিভক্তি নাই।’