চা সংকট নিরসনে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে বৈঠক

7

স্টাফ রিপোর্টার :
দেশের চা শিল্পে টানা কয়েকদিনের অচলাবস্থার পর সঙ্কট কাটতে শুরু করেছে। শ্রম অধিদপ্তর ও সরকারের সাথে বৈঠকের পর ১৪৫ টাকা মজুরির আশ্বাসে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন চা শ্রমিক নেতারা। তবে সাধারণ শ্রমিকরা তাদের সাথে দ্বিমত প্রকাশ করে আন্দোলন প্রত্যাহারের বদলে স্থগিত চেয়েছেন।
এই কথা নিশ্চিত করেছেন কয়েকজন চা শ্রমিক ইউনিয়ন নেতা ও সাধারণ চা শ্রমিক। তারা জানান, শ্রমিকদের চাপে শেষ পর্যন্ত আন্দোলন প্রত্যাহারের বদলে স্থগিতের ব্যাপারে নেতারা একমত হয়েছেন।
গতকাল শনিবার বাগ মাগরিব সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে চলমান চা বাগান সঙ্কট নিরসনকল্পে বাগান ব্যবস্থাপক ও চা শ্রমিক নেতাদের নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. মজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সিলেট ভ্যালীর ১৮ চা বাগানের ব্যবস্থাপক ও সিলেট ভ্যালীর ৩০ জন চা শ্রমিক নেতা, পঞ্চায়েতগণ উপস্থিত ছিলেন। উক্ত বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশে চলমান আন্দোলন স্থগিত করে আজ রবিবার থেকে কাজে যোগদানের সিদ্ধান্ত নেয়া হয়।
বৈঠকে সিলেটের স্থানীয় সরকার উপপরিচালক মো: মামুনুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: আনোয়ার সাদাত, সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজমেরী হক ও সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে তারাপুর চা বাগানের ব্যাবস্থাপক রিংকু চক্রবর্তী জানান, আমরা জেলা প্রশাসকের বৈঠকে উপস্থিত হয়ে চলমান সঙ্কট নিরসন হয়েছে। চা শ্রমিকেরা কাজে যোগদান করবে। আপাতত ১৪৫ টাকা মজুরী দেয়া হবে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করে করণীয় ঠিক করা হবে। সিলেট ভ্যালী চা শ্রমিক ইউনিয়নের সভাপতি রাজু গোয়ালা বলেন, শ্রীমঙ্গলে বৈঠকে যোগদান শেষে সিলেটের জেলা প্রশাসকের সাথে বৈঠকে মিলিত হয়েছি। আমরা আপাতত কর্মসূচী স্থগিত করেছি। পরবর্তীতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হবে।