নতুন ভাড়ায় চলছে সিলেট গণপরিবহন, চার্ট তৈরী না করে বেশী ভাড়া আদায়ের অভিযোগ

16

স্টাফ রিপোর্টার :
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে সিলেটে গতকাল রবিবার থেকে নতুন ভাড়ায় চলছে গণপরিবহন। তবে সিলেটের সব রুটেই গত দুদিন থেকে যাত্রী কম বলে জানা গেছে।
পরিবহন শ্রমিক নেতারা জানিয়েছেন, ভাড়ার চার্ট এখনও তৈরি না হওয়ায় দুয়েকটি পরিববহন আগের রেটেই ভাড়া নিচ্ছে। তবে যেসকল রুটে ভাড়া বাড়তি নেওয়া হচ্ছে সেসব রুটে যাত্রীরা ঝামেলা করছেন। যাত্রীরা আগের ভাড়াই দিতে চাচ্ছেন। তবে বুঝিয়ে বলার পর যাত্রীরা টাকা বাড়িয়ে দিচ্ছেন। এদিকে যাত্রীদের অভিযোগ- চার্ট তৈরি না করে ইচ্ছেমতো ভাড়া নেওয়া হচ্ছে।
গতকাল রবিবার সকাল ও দুপুরে নগরীর দক্ষিণ সুরমার কেন্দ্রীয় বাস টার্মিনাল এবং বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে- শনিবারের মতো গতকালও সিলেটে গণপরিবহনের সংখ্যা ছিলো কম। কম ছিলেন যাত্রীও। অফিস-আদালত খোলা থাকলেও সিলেট মহানগরীর সড়কগুলোয় কম ছিলো গাড়ির চাপ।
যাত্রী কম থাকার বিষয়ে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম বলেন, একদিকে গরম, অন্যদিকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রভাব- এই দুটি বিষয় মিলে সড়ক যাত্রী কম। তবে আশা করছি, দু-একদিনের মধ্যে অবস্থা আগের মতো হয়ে যাবে। বাড়তি ভাড়ার বিষয়ে তিনি বলেন, বেশি ভাড়া আদায়ের ক্ষেত্রে আমরা যাত্রীসাধারণের বিরক্তির কারণ হতে চাই না। কিন্তু জ্বালানি তেলের দাম বাড়িয়ে দিয়ে ভাড়াও বাড়িয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। তাই বাধ্য হয়ে আমরাও গতকাল থেকে বাড়িতে ভাড়া নিচ্ছি। তবে মালিক সমিতি এখনও নতুন ভাড়ার চার্ট বানিয়ে দেয়নি। আজ সোমবারের মধ্যে প্রত্যেকটি বাসে নতুন ভাড়ার চার্ট টানানো থাকবে। মইনুল ইসলাম আরও বলেন, যাত্রীরাও নতুন ভাড়ার চার্ট দেখতে চান। গতকাল জকিগঞ্জ রুটে বাড়তি ভাড়া আদায় করতে কিছুটা ঝামেলার মধ্যে পড়েছেন চালক-শ্রমিকরা। কয়েকজন যাত্রীর সঙ্গে বাকবিতণ্ডা হয়েছে। তবে বুঝিয়ে বলার পর তারা ভাড়া দিয়েছেন।
উল্লেখ্য, গত শুক্রবার ৫ আগস্ট রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। যেখানে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা, ও পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। পেট্রোল ও অকটেনের দাম লিটারপ্রতি বেড়েছে যথাক্রমে ৪৪ টাকা ও ৪৬ টাকা। আর ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৪টাকা। আগে ডিজেলের দাম ৮০ টাকা, পেট্রোল ৮৬ টাকা ও অকটেনের দাম ছিল ৮৯ টাকা।