দক্ষিণ সুরমায় চলন্ত প্রাইভেটকারে হঠাৎ আগুন, দীর্ঘ যানজট

6
দক্ষিণ সুরমায় চলন্ত গাড়িতে আগুন লেগে গাড়িটি ভস্মীভূত হয়ে যায়। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
নগরীর দক্ষিণ সুরমায় চলন্ত একটি প্রাইভেটকারের ইঞ্জিনে হঠাৎ আগুন লেগে ছাই হয়ে গেছে। এতে পথচারী ও অন্যান্য যাত্রীদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। গতকাল বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে শাহজালাল সেতুর দক্ষিণ পাশের ওভার ব্রিজের ঢাউনে এ ঘটনা ঘটে।
এসময় গাড়িতে আগুন ও ধোঁয়া দেখে পথচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং দুপাশে শত শত গাড়ি আটকা পড়ে কয়েক মিনিটের মধ্যেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এদিকে আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দক্ষিণ সুরমার আলমপুর স্টেশনের একটি টিম দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ১০ মিনিটের প্রচেষ্টায় গাড়ির আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। বিকেল ৪ টার দিকে প্রায় ২ ঘন্টা যানজটের পর সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। এর মধ্যে অন্যান্য গাড়ীর যাত্রীরা ও জরুরী কাজে নিয়োজিত গাড়ীগুলো চরম ভোগান্তিতে পড়েন।
আগুনে ভস্মিভূত প্রাইভেটকারের (ঢাকা মেট্রো গ ১৪৩০৫১) মালিক রাসেল আহমদ জানান, তার বাসা নগরীর শাহজালাল উপশহরে। একটি কাজে দক্ষিণ সুরমার চন্ডিপুল যাওয়ার উদ্দেশে বেলা ২টায় বাসা থেকে বের হন তিনি। গাড়িতে একাই ছিলেন রাসেল। গাড়িটি চালিয়ে শাহজালাল সেতু পার হয়ে ওভার ব্রিজের ঢাউনে আসামাত্র গাড়ির ইঞ্জিনে ধোঁয়া দেখতে পান তিনি। তৎক্ষণাৎ গাড়ি থেকে নেমে যান রাসেল। পরক্ষণেই ইঞ্জিনে আগুন ধরে যায়। তিনি বলেন, আগুন দেখে পথচারী ও স্থানীয় ব্যবসায়ীরা পানি এবং বালু দিয়ে আগুন নেভানোর চেষ্টা করলেও নিয়ন্ত্রণে আসেনি। পরে দক্ষিণ সুরমা ফায়ার সার্ভিস স্টেশনে খবর দিলে একটি টিম দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ১০ মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে।
অপরদিকে, ওই গাড়িতে হঠাৎ আগুন দেখে পথচারীদের মধ্যে আতঙ্ক দেখা দেয় এবং উৎসুক জনতার ভিড় জমে যায়। খবর পেয়ে দক্ষিণ সুরমা থানার একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে দেয়। এসময় ঘটনাস্থলের দুপাশে শত শত গাড়ি আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। গাড়ির আগুন নিভে যাওয়ার পর পুলিশ যান চলাচল স্বাভাবিক করে দেয়।
দক্ষিণ সুরমার আলমপুরস্থ ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ আলাউদ্দিন মনির বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে- গাড়ির বৈদ্যুতিক তার শর্ট হয়ে এ অগ্নিকা- ঘটেছে। আমরা খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে পৌঁছি এবং ৮-১০ মিনিটে আগুন নিভিয়ে ফেলি। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে গাড়ির ইঞ্জিন পুরোপুরি পুড়ে গেছে।
দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম তালুকদার বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে এবং আগুন নেভানোর পর গাড়িটি সরিয়ে যানচলাচল স্বাভাবিক করে। তিনি আরো বলেন, গাড়িটির ইঞ্জিন গরম হয়ে আগুন ধরে যায়। তবে যাত্রী ও চালকের কোনো ক্ষতি হয়নি।