দিরাইয়ে কাদিরপুরের বাঁধে ধস, হুমকির মুখে বরাম হাওর

12
দিরাই কাদিরপুরের বাঁধে ধস।

দিরাই থেকে সংবাদদাতা :
দিরাইয়ে সময় মতো হাওর রক্ষা বাঁধের কাজ শুরু ও শেষ না হওয়ায় সামান্য বৃষ্টিতে বা নদীর পানি বৃদ্ধির ফলে একের পর এক বাঁধে ধস নেমেছে। বৈশাখী বাঁধ ভেঙ্গে ইতোমধ্যেই তলিয়ে গেছে চাপতির হাওর। শুক্রবার সকালে উপজেলার তাড়ল ইউনিয়নের কাদিরপুর বাঁধে ফটল দেখা দেয়। হুমকির মুখে রয়েছে বরাম হাওর।
সরেজমিনে কাদিরপুর বাঁধে গিয়ে দেখা যায় বাঁধটিতে ফাটল ধরে অনেকটা ধেবে গেছে। কৃষকরা জানান, এটিতে একটি ক্লোজার। গত বছর বাঁধ অক্ষত থাকায় এ বছর এ ক্লোজারে বরাদ্দ দেওয়া হয়নি। কালনী নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় বাঁধটিতে ফটল দেখা দিয়েছে।
ইমার্জেন্সি ওয়ার্ক এর নামে এ বাঁধে কাজ শুরু করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু শ্রমিক পাওয়া যাচ্ছে না। কৃষকদের সাথে কথা বলে জানা যায়, বাঁধ তৈরীর সময় কেউ কৃষকদের খোঁজ নেননি। টাকা দিয়ে পিআইসি দিয়ে দেন। আর বাঁধ ভাঙ্গার উপক্রম হলেই কৃষকদের আহ্বান জানানো হয় বাঁধ রক্ষার জন্য। তারা আরো জানান, কৃষকদের এখন বাঁধের দিকে কোন নজর নেই। সবাই এখন আধাপাকা ধান কাটতে ব্যস্ত।
বাঁধে কথা হয় দিরাই পওর ১ শাখার উপ-সহকারী প্রকৌশলী এ.টিএম মেনায়েম হোসেনের সাথে। তিনি বলেন, এ বাঁধটি পুরাতন বাঁধ এ বছর এখানে প্রকল্প নেওয়া হয়নি। খবর পেয়ে বাঁধে চলে এসেছি। ইমার্জেন্সি বরাদ্দ থেকে এ বাঁধে আজই কাজ শুরু করা হবে। তবে শ্রমিক সংকট রয়েছে। কৃষকরা সবাই ধান কাটা নিয়ে ব্যস্ত।