সিটি কর্পোরেশনের দায়বদ্ধতা

8

নগর পরিকল্পনায় সিটি কর্পোরেশনের প্রাসঙ্গিক দায়বদ্ধতা উন্নয়ন কর্মযজ্ঞের আবশ্যিক শর্ত। সিটি কর্পোরেশনের আওতাধীন হরেকরকম কর্মদ্যোতনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর নজরদারি এবং অবধারিত সচেতনতায় উন্নয়ন মহাযজ্ঞ তার কাক্সিক্ষত গন্তব্যে এগিয়ে যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় এমন সব গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে সিটি কর্পোরেশনগুলোকে স্বাবলম্বী হওয়ার জন্য যথাযথ কর্মযোগে উদাত্ত আহ্বান জানান। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) নিয়মিত বৈঠকে গত মঙ্গলবার সরকারপ্রধান সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে আত্মনির্ভরশীল হয়ে তাদের প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবে রূপ দিতে উদ্যোগী হতে বলেন। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার যথাযথ উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই দায়িত্ববান হওয়ার পরামর্শ দেন। সারা দেশের সম্প্রসারিত বিভিন্ন সিটি কর্পোরেশনকেই তাদের নিজস্ব উন্নয়ন প্রকল্পে আরও বেশি অংশীদারিত্বের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন সরকারপ্রধান। পৌরসভাগুলোকে নিজের পায়ে দাঁড়ানোর জন্য সব ধরনের সুযোগ-সুবিধা অবারিত করতে সরকার কোন কার্পণ্য করছে না। বাজেট বরাদ্দ থেকে শুরু করে নানামাত্রিক সাহায্য-সহযোগিতা অবারিত রাখাও অব্যাহত রয়েছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনগুলোকে দায়দায়িত্ব এড়িয়ে শুধু সরকারের ওপর নির্ভরশীলতা কমাতে হবে। নিজেদের কর্ম পরিকল্পনাগুলোয় গতিময়তা এনে বাস্তবের দরজায় নিয়ে যেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই জোরালোভাবে কার্যক্রম চালিয়ে যেতে হবে।

উল্লেখ্য, বিভিন্ন সিটি কর্পোরেশন অনেকটাই অনুদাননির্ভর। সরকারের একার পক্ষে সম্ভব হয় না এতগুলো কর্পোরেশনের দায়দায়িত্ব টানার। সঙ্গতকারণেই স্বাবলম্বী হওয়ার উদ্যোগ নেয়াও বড় ধরনের কর্মসফলতা। নজির হিসেবে আনা হয় চট্টগ্রামের সাবেক মেয়র প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীকে। সে সময় চট্টগ্রাম এক প্রকার আত্মনির্ভরশীল ছিল। তেমন ঐতিহ্য এখন হারানোর পথে।
তার আমলে চট্টগ্রামে পৌরসভায় আর্থিক ঘাটতি লক্ষ্য করা যায়নি। উন্নয়ন পরিকল্পনাগুলোও স্বউদ্যোগ বাস্তবায়নের করার লক্ষ্যে এগিয়ে যাওয়ার চিত্রও দৃশ্যমান ছিল। বর্জ্য ব্যবস্থাপনার ব্যাপারে প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনা, যেখানে শিল্প কারখানা থাকবে পাশাপাশি বর্জ্য শোধনাগার থাকাও সময়ের ন্যায্য দাবি। সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনগুলো যেন তাদের নিজস্ব দায়বদ্ধতায় কর্মপ্রকল্পকে বাস্তবায়নের পর্যায়ে নিয়ে যেতে পারে তা নিশ্চিত করতে হবে।