৩৮ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে

12

কাজিরবাজার ডেস্ক :
রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেন থেকে ৩৮ লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটি বলেছে, দেশ ছেড়ে যাওয়া ৩৮ লাখ ৬৬ হাজার ২২৪ জনের ৯০ শতাংশই নারী ও শিশু।
জীবন বাঁচাতে ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া মানুষজনের বেশির ভাগ গেছে পোল্যান্ডে। ২২ লাখের বেশি মানুষ ইউক্রেনের পশ্চিমে প্রতিবেশী দেশটিতে পাড়ি দিয়েছে। ৫ লাখের বেশি মানুষ আশ্রয় নিয়েছে রোমানিয়ায়। মলদোভা ও হাঙ্গেরিতে আশ্রয় নিয়েছে ৩ লাখ করে শরণার্থী।
ইউএনএইচসিআর প্রতিবেশী দেশের নাগরিকদের গণনা করেনি, যারা ইউক্রেন ছেড়ে নিজ দেশে ফিরে এসেছে।
রাশিয়ার হামলায় ইউক্রেনের অনেকগুলো শহর এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দেশটিতে এক কোটির বেশি মানুষ বাস্তুচ্যুত। এদের মধ্যে দেশ ছেড়েছেন ৩৮ লাখের বেশি।
সোমবার (২৮ মার্চ) আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এই যুদ্ধে ইউক্রেনের অবকাঠামোর ক্ষতি হয়েছে অন্তত ৫৬৪.৯ বিলিয়ন মার্কিন ডলার। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হয়েছে। একই সঙ্গে দেশটির অন্যান্য খাতও ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছে।
ফেসবুকে এক পোস্টে জানানো হয়, যুদ্ধে ৮ হাজার কিলোমিটার সড়ক ও এক কোটি বর্গমিটার আবাসন ক্ষতিগ্রস্ত বা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।
ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয় গত ২৪ ফেব্রুয়ারি। রুশ আগ্রাসন ঠেকাতে যুদ্ধে অংশ নেন ইউক্রেনের সামরিক ও বেসামরিক মানুষরা। এই যুদ্ধে পশ্চিমারা সরাসরি অংশ না নিলেও নিষেধাজ্ঞা দিয়ে মস্কোকে দুর্বল করার পথ বেছে নিয়েছে। যুদ্ধ ঠেকাতে অনেক দেশ উদ্যোগ নিলেও এখনো রুশ আগ্রাসন বন্ধ হয়নি। শান্তি আলোচনা বার বার ব্যর্থ হয়েছে।