গোয়াইনঘাটে উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন বন্যা আশ্রয়কেন্দ্র

17

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
প্রাকৃতিক দুর্যোগকালীন বিপদাপন্ন মানুষ ও তাদের সম্পদ সুরক্ষা দেওয়ার লক্ষ্যে সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দীরগাঁও ইউনিয়নের দশগাঁও নওয়াগাঁও উচ্চবিদ্যালয় ও কলেজে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে একটি দৃষ্টিনন্দন “বন্যা আশ্রয়কেন্দ্র” নির্মাণ করা হয়েছে। দৃষ্টিনন্দন এ ভবনটি এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে সিলেট-৪ আসনের সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ পরবর্তী সফরে তার নির্বাচনী এলাকার গোয়াইনঘাট উপজেলায় আসলেই এ ভবনটি উদ্বোধন হতে পারে।
সংশ্লিষ্ট সূত্রে আরও জানাযায়, বন্যাপ্রবণ ও নদীভাঙন এলাকায় বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ (তৃতীয় পর্যায়) শীর্ষক প্রকল্পটির আওতায় বন্যা আশ্রয়কেন্দ্রটি বাস্তবায়ন করছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।
ভবনটির নির্মাণ কাজ করছে ঢাকা শেরে নগরের পশ্চিম রাজা বাজার এলাকার ঠিকাদারি প্রতিষ্ঠান ডিভাইন এন্টারপ্রাইজ। ৩০ জুন ২০২০ সালে দৃষ্টিনন্দন এ আশ্রয়কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয়। ত্রি’তল বিশিষ্ট ভবনটির গ্রাউন্ড ফ্লোর থাকবে সম্পূর্ণ ফাঁকা। প্রথম তলায় গবাদি পশু, হাঁস-মুরগি, মালামাল রাখার ব্যবস্থার পাশাপাশি দ্বিতীয় ও তৃতীয় তলায় দুর্যোগের সময় নারী-পুরুষ-শিশু আশ্রয় নিতে পারবে। আশ্রয়কেন্দ্রে মোট ৪০০ জন নারী-পুরুষ-শিশু ও ১০০টি গবাদিপশু ধারণ ক্ষমতার এ ভবনে খাবার পানির জন্য গভীর নলকূপ অন্যান্য কাজে ব্যবহারে জন্য অগভীর নলকূপ, বাথরুম এবং পানি উঠানোর মটর বসানো হবে।
বৈদ্যুতিক সংযোগের পাশাপাশি রাতের বেলা সৌর বিদ্যুতের আলোতে আলোকিত থাকবে ভবনটি। শুধু তাই নয়, ভবনটিতে প্রবেশের জন্য ৮৫০ ফুট সংযোগ সড়কও তৈরি করা হয়েছে।
নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস কামরুল হাসান আমিরুল বলেন, দশগাঁও নওয়াগাঁও উচ্চবিদ্যালয় ও কলেজে ভবনটি নির্মিত হওয়ায় এ প্রতিষ্ঠানের একাডেমিক সুবিধা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি বহুমুখী ব্যবহারের উপযোগী এবং প্রকল্প এলাকার দরিদ্র জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের উন্নত পরিবেশে শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি হয়েছে।
গোয়াইনঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ জানান, দৃষ্টিনন্দন এ আশ্রয়কেন্দ্রের প্রতি তলার আয়তন ৪ হাজার ২৬২ দশমিক ৭৫ বর্গফুট এবং ভবনটির মোট আয়তন ১২ হাজার ৭৮৮ দশমিক ২৫ বর্গফুট। ফলে প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে অনেক পরিবার এখানে আশ্রয় নিতে পারবে। পাশাপাশি অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এখানে পড়া-লেখার সুযোগ পাবে। আশ্রয় কেন্দ্রটি নির্মাণে যথাযথভাবে তদারকি করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি মাননীয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি এবং সিলেটের জেলা প্রশাসক উক্ত আশ্রয় কেন্দ্রটির নির্মাণ কাজ একাধিকবার পরিদর্শন করেছেন।
এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাহমিলুর রহমান বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগকালে আক্রান্ত মানুষের জীবন, প্রাণিসম্পদ ও অন্যান্য সম্পদ রক্ষার পাশাপাশি আশ্রয়কেন্দ্রটি দশগাঁও নওয়াগাঁও উচ্চবিদ্যালয় ও কলেজের একাডেমিক সুবিধা বৃদ্ধির মাধ্যমে বহুমুখী ব্যবহারের উপযোগী এবং প্রকল্প এলাকার দরিদ্র জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের উন্নত পরিবেশে শিক্ষালাভের সুযোগ সৃষ্টি হয়েছে।