গোয়াইনঘাটে শিশু ও মাতৃমৃত্যু হ্রাসে উপজেলা চেয়ারম্যান ফারুকের ব্যতিক্রমী উদ্যোগ

18

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
দাম্পত্য জীবনে নবজাতকের আগমন প্রতিটি মা-বাবার জন্য পৃথিবীর সবচেয়ে খুশির খবর। খুশির এ খবরটি শুধুমাত্র পরিবারের মাঝে সীমাবদ্ধ থাকেনা বরং বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের জন্যেও শিশুর জন্ম আনন্দদায়ক হয়ে ওঠে। সকল মা-বাবাই মহান আল্লাহ তায়ালার নিকট প্রার্থনা করেন যেন আল্লাহ তায়ালা তাদেরকে একটি সুস্থ সবল শিশু দান করেন। আর একটি সুস্থ সবল নবজাতক শিশুর জন্মের পিছনে মা-বাবার অপরিসীম ভুমিকা পালন করতে হয়। নরমাল ডেলিভারির পিছনে অভিজ্ঞতা সম্পন্ন ডাক্তার, সেবিকা ও প্রশিক্ষিত ধাত্রীর প্রয়োজন পড়ে। একই সঙ্গে এতগুলো সুযোগ -সুবিধা পেতে হলে নবজাতকের জন্মের পূর্বে মায়ের প্রসব ব্যাথা ওঠার সাথে সাথে যেতে হবে নিকটস্থ সরকারি ইউনিয়ন পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রে। আর একটি সুস্থ সবল নবজাতক শিশু পাবার জন্য সরকারের ইউনিয়ন পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রমুখী করতে নবজাতক শিশুর মা-বাবাকে উৎসাহ দেয়ার লক্ষ্যে এক ব্যতিক্রমী মহতি উদ্যোগ নিয়েছেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ।
তিনি প্রাথমিক ভাবে গোয়াইনঘাট উপজেলার রুস্তুমপুর, পশ্চিম জাফলং ও ডৌবাড়ী ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সদ্য জন্ম নেয়া ৬০ জন শিশু এবং মায়ের জন্য বাবা-মায়ের হাতে তুলে দিলেন উপহার সামগ্রী। রবিবার বেলা ১২ টায় (৬ মার্চ) উপজেলা পরিষদ কার্যালয়ে উপজেলার ৩টি ইউনিয়নের ৬০জন নবজাতক ও মায়েদের জন্য উপহার সামগ্রীর সূচনা করেন তিনি। ও বিকেলে রুস্তমপুর ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে সদ্য জন্ম নেওয়া এক নবজাতকের হাতে উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।
উপহার সামগ্রী গুলোর প্রতিটি প্যাকে রয়েছে ১ সেট জামা, ১টি তোয়ালে, ১টি সাবান, ১প্যাকেট মাস্ক এবং মানসম্মত একটি কম্বল।
এ সময় গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফারুক আহমেদ বলেন, স্বাধীনতার এ মাসে রুস্তমপুর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ৩০টি, ডৌবাড়ী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ১৫টি এবং ফতেহপুর ইউনিয়নস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ১৫টি উপহার সামগ্রী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ বদরুল ইসলাম’র কাছে তুলে দেওয়া হয়েছে। ইনশাআল্লাহ এখন থেকে প্রতি মাসে উপজেলার যে সকল স্বাস্থ্য কেন্দ্রে ডেলিভারি ব্যাবস্থা চালু রয়েছে সে গুলোতে আমার চেষ্টা অব্যাহত থাকবে। পাশাপাশি বন্ধ থাকা স্বাস্থ্য কেন্দ্র গুলো খুব শীগ্রই চালু করার প্রয়োজনীয় ব্যাবস্থ করা হবে।
উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাহমিলুর রহমান বলেন, অদক্ষ এবং গ্রাম্য দাত্রীদের বেপরোয়া দৌরাত্ম্যের কারণে সরকারী সকল সুযোগ সুবিধা থেকে আমাদের মা-বোনেরা বঞ্চিত হওয়ার কারণে বাচ্চা প্রস্রবকালে অনেক সময় মা কিংবা নবজাতকের মৃত্যু হয়ে থাকে। এজন্য আমাদের আরও সচেতনতা অবলম্বন করে গ্রাম্য দাত্রীদের পরিহার করে সরকারের দেওয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রমুখী হতে হবে। এক্ষেত্রে সরকারের পাশাপাশি বিভিন্ন এনজিও প্রতিনিধিদল আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছে। কোন অবস্থাতেই বাড়িতে দাত্রী দিয়ে ডেলিভারি না করে সাথে সাথে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে মানসম্মত চিকিৎসা গ্রহণ করলে মা এবং নবজাতক নিরাপদ থাকবে।
পৃথক অনুষ্ঠানে অনুষ্ঠানে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ বদরুল ইসলাম, রুস্তমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শাহাব উদ্দিন, মা-মণি প্রকল্পের গোয়াইনঘাট উপজেলা সমন্বয়কারী মোস্তাক আহমদ শায়েম, পরিবার পরিকল্পনা বিভাগের ইউএফপিএ আখলাকুল আম্বিয়া, জোবায়ের আহমদ উপস্থিত ছিলেন