দুই পক্ষের স্বার্থ রক্ষা করতে চায় মস্কো ॥ যুদ্ধবিরতি ও রুশ সেনা প্রত্যাহার চায় ইউক্রেন

9

কাজিরবাজার ডেস্ক :
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ২ মার্চের মধ্যে জয় দিয়ে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শেষ করার নির্দেশ দিলেও পঞ্চম দিনে সে লক্ষ্য অর্জিত হয়নি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে যুদ্ধ বন্ধের লক্ষ্যে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনায় ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, তারা এ মুহূর্তে যুদ্ধবিরতি এবং রুশ সেনা প্রত্যাহার চায়। অন্যদিকে, রাশিয়ার প্রতিনিধি দলের প্রধান মেদিনস্কি বলেছেন, মস্কো এমন এক বোঝাপড়া চায় যাতে দুই পক্ষের স্বার্থ রক্ষা হবে।
বৈঠক শুরুর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রুশ সেনাদের অস্ত্র নামিয়ে রাখার আহ্বান জানিয়েছিলেন। একইসঙ্গে ইউক্রেনকে দ্রুত সদস্যপদ দেয়ার জন্য ইইউকে অনুরোধ করেন তিনি। সোমবার ইউক্রেনের স্থানীয় সময় দুপুর ১টার আগে বেলারুশে দুপক্ষের মধ্যে আলোচনা হয়। ইউক্রেনের প্রতিনিধি দলের মধ্যে বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা থাকলেও প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ছিলেন না। অন্যদিকে সোমবার রুশ প্রতিরক্ষা দফতরের পক্ষ থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের শহরটি ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে রাশিয়া। এদিকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিকল্প তৃতীয় বিশ্বযুদ্ধ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে জারি করা কারফিউ ইতোমধ্যে তুলে নেয়া হয়েছে।
২ মার্চের মধ্যে অভিযান শেষ করার নির্দেশ পুতিনের : ইউক্রেনে রুশ সামরিক অভিযান পঞ্চম দিনে গড়িয়েছে। যে লক্ষ্যে রাশিয়া এই অভিযান শুরু করেছে, তা এখনও অর্জিত হয়নি। তবে রাশিয়া বেশি সময় নেবে না বলে মন্তব্য করেছেন সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ। তিনি বলেছেন, প্রেসিডেন্ট পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে এই অভিযান শেষ করতে চান। আল-জাজিরাকে দেয়া সাক্ষাতকারে ফেদরোভ বলেন, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল জয় দিয়ে ২ মার্চের মধ্যে অভিযান শেষ করা। ফেদরোভ আরও বলেন, ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার সামরিক অভিযান চলছেই। পুতিন সাত দিনের মধ্যে ইউক্রেনে সামরিক অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সাবেক এই মন্ত্রী।
কিয়েভের বাসিন্দাদের শহর ছাড়ার আহ্বান রাশিয়ার : ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের শহরটি ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে রাশিয়া। সোমবার রুশ প্রতিরক্ষা দফতরের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে। টেলিভিশনে দেয়া এক ভাষণে বিষয়টি নিয়ে কথা বলেছেন রুশ প্রতিরক্ষা দফতরের মুখপাত্র ইগর কোনাশেনকভ। তিনি বলেন, আমরা কিয়েভের বাসিন্দাদের একটি নির্দিষ্ট রাস্তা ধরে শহর ছেড়ে যাওয়ার আবেদন করছি। আমি আবারও বলতে চাই যে রাশিয়ান সেনারা কেবল সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করছে।
রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিকল্প হলো তৃতীয় বিশ্বযুদ্ধ-বাইডেন : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিকল্প হলো তৃতীয় বিশ্বযুদ্ধ। ব্লগার ব্রায়ান টাইলার কোহেনের সঙ্গে এক সাক্ষাতকারে এসব কথা বলেন বাইডেন। রাশিয়ার বার্তা সংস্থা তাসের খবরে এসব তথ্য জানানো হয়। গত বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক হামলা চালায় রাশিয়া। ইতোমধ্যে দেশটিতে উভয় পক্ষের প্রচুর প্রাণহানির ঘটনা ঘটেছে। রাশিয়ার এই সামরিক অভিযানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্ব সরব হয়েছে। ইতোমধ্যে নানা ক্ষেত্রে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে। সাক্ষাতকারে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘দুটো বিকল্প আমাদের হাতে আছে। এক, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করা অর্থাৎ রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যাওয়া। দুই, যে দেশটি আন্তর্জাতিক সব নিয়মনীতি লঙ্ঘন করছে, তার জন্য তাকে মূল্য দিতে বাধ্য করা।’
ইউক্রেনকে ইইউর সদস্য করতে জেলেনস্কির আহ্বান : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশটিকে এখনই ইউরোপীয় ইউনিয়নের সদস্য করে নেয়ার আহ্বান জানিয়েছেন। এক ভিডিও ভাষণে ৪৪ বছর বয়সী এই নেতা আহ্বান জানান, নতুন বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এখনই ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত করে নিতে আমরা আবেদন জানাচ্ছি। জেলেনস্কি বলেন, আমাদের লক্ষ্য হলো সব ইউরোপিয়ানের সঙ্গে একীভূত হওয়া। সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা তা হলো সমানাধিকার। আমি নিশ্চিত, এটি ন্যায্য ও এটি সম্ভব। তিনি বলেন, মস্কোর আগ্রাসনে প্রথম চারদিনে ১৬টি শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৪৫ জন।
৫ হাজারেরও বেশি রুশ সেনা নিহত, দাবি ইউক্রেনের : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের শুরু থেকে এ পর্যন্ত ৫ হাজার ৩০০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সোমবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ফেসবুক পেজে দেয়া এক পোস্টের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে। যদিও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি। তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ধারণা, অভিযানের প্রাথমিক পর্যায়ে ইউক্রেনের তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া।
হামলার তীব্রতা কমিয়েছে রাশিয়া : এক এক করে পঞ্চম দিনে গড়িয়েছে ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক আগ্রাসন। রুশ সামরিক বাহিনীর ব্যাপক হামলায় গত চারদিনে পূর্ব ইউরোপের ছবির মতো সুন্দর এই দেশটি ক্ষতবিক্ষত হলেও ইউক্রেন এখন বলছে, আক্রমণের তীব্রতা কমিয়ে দিয়েছে রাশিয়া। যদিও মাত্র একদিন আগেই চতুর্দিক থেকে ইউক্রেনে হামলা জোরদারের নির্দেশ দিয়েছিল মস্কো। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এদিন ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, ইউক্রেনে রুশ সেনারা আক্রমণের তীব্রতা কমিয়ে দিয়েছে। দেশটির সশস্ত্র বাহিনীর একজন জেনারেল স্টাফের ভাষায়, রুশ হামলাকারীরা আক্রমণের গতি কমিয়েছে। কিন্তু ইউক্রেনের কিছু এলাকায় এখনও সাফল্য অর্জনের চেষ্টা করছে তারা।
কিয়েভে কারফিউ প্রত্যাহার : ইউক্রেনের রাজধানী কিয়েভে জারি করা কার্ফু তুলে নেয়া হয়েছে। কার্ফু জারির দুই দিনের মাথায় তা প্রত্যাহার করল দেশটি। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ইউক্রেনে রুশ হামলা শুরুর পঞ্চম দিনে এসে পূর্ব ইউরোপের এই দেশটির প্রায় সকল জেলাতেই ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে রুশ সামরিক বাহিনী ও রুশপন্থী যোদ্ধাদের সংঘর্ষ চলছে। তবে এই সংঘর্ষের মধ্যেই দুইদিন আগে জারি করা রাজধানী কিয়েভের কার্ফু তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। মূলত নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানগুলো খোলার সুযোগ দিতেই ইউক্রেন সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।
পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বদলে দিয়েছে পুতিনের নির্দেশ : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন রবিবার দেশটির পারমাণবিক বাহিনীকে ‘সর্বোচ্চ সতর্ক’ থাকার নির্দেশ দিয়ে প্রস্তুত থাকতে বলেছিলেন। তার এই নির্দেশ থেকে ইউক্রেন যুদ্ধকে বৃহত্তর পারমাণবিক সংঘাতে পরিণত করার ইঙ্গিত থাকতে পারে বলে অনেকে মনে করছেন। এর ফলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও যুক্তরাষ্ট্রের পারমাণবিক বাহিনীর সতর্কতার মাত্রা বাড়ানো হবে কিনা, সেই প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। রবিবারের এই ঘটনা এক বছরেরও কম সময় আগে দুই নেতার অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। ওই সময় জেনেভায় সম্মেলনের পর পুতিন ও বাইডেন এক বিবৃতিতে বলেছিলেন, ‘পারমাণবিক হুমকি শীতল যুদ্ধের সময়কার বিষয়। পারমাণবিক যুদ্ধে জয়ী হওয়া যায় না, এমন যুদ্ধ কখনও হওয়া উচিত না।’ রবিবার পুতিন রাশিয়ার শীর্ষ প্রতিরক্ষা ও সামরিক কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পারমাণবিক বাহিনীকে ‘বিশেষ যুদ্ধকালীন দায়িত্বের জন্য’ প্রস্তুতি রাখতে। কিন্তু তাৎক্ষণিকভাবে এটি স্পষ্ট নয়, এতে করে পারমাণবিক বাহিনীতে কী পরিবর্তন আসবে। যদি পরিবর্তন ঘটে, তাহলে যুক্তরাষ্ট্রের মতো রাশিয়ারও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সব সময় প্রস্তুত রাখা হবে।
রাশিয়ার সহায়তায় ইউক্রেনে সেনা পাঠাচ্ছে বেলারুশ : টানা পঞ্চম দিনের মতো ইউক্রেনে চলছে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান। এই কয়েকদিনে পূর্ব ইউরোপের এই দেশটির বেশ কয়েকটি শহরের দখল নেয়ার পাশাপাশি রাজধানী কিয়েভ দখলেও এগিয়ে গেছে রুশ সেনারা। এই পরিস্থিতিতে ইউক্রেনে বেলারুশের সেনা পাঠানোর গুঞ্জন উঠেছে। মূলত চলমান সামরিক অভিযানে রুশ বাহিনীকে সহায়তা করতেই বেলারুশ ইউক্রেনে সেনা পাঠাতে যাচ্ছে বলে শোনা যাচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
পুতিনের পাল্টা পদক্ষেপের আশঙ্কায় ভীত ইইউ : রাশিয়ার জ্বালানির ওপর ইউরোপীয় ইউনিয়ন ব্যাপকভাবে নির্ভরশীল। এর ফলে মস্কো বিপুল পরিমাণ অর্থও আয় করে থাকে। আর এই দুটি বিষয় থেকে ইউক্রেনে চলমান রুশ হামলা ও এতে করে সৃষ্ট সঙ্কটকে পৃথক করা যাবে না। এমনিতেই ইউরোপজুড়ে জ্বালানির দাম এখন অনেক বেশি। এখন যদি রাশিয়ার পাল্টা পদক্ষেপে জ্বালানির সঙ্কট শুরু হয় তাহলে মহাদেশজুড়ে এর দাম ছুটবে রকেটের গতিতে। এটি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনও বেশ ভালভাবেই জানেন। আর মূল সমস্যাটা এখানেই। রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপের পর ব্রাসেলস এখন ভয় পাচ্ছে যে, রাশিয়া হয়তো তাদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে পারে। প্রতিশোধমূলক পদক্ষেপের মাধ্যমে রাশিয়া হয়তো ইউরোপে গ্যাস রফতানি স্থগিত করতে পারে কিংবা কমিয়ে দিতে পারে।
নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়তে বলল ফ্রান্স-যুক্তরাষ্ট্র : দেরি না করে নিজ নাগরিকদের রাশিয়া ছাড়তে জোরালো নির্দেশ দিয়েছে ফ্রান্স। ইউক্রেনে হামলার পাল্টা জবাবে রাশিয়ান এয়ারক্র্যাফটের জন্য ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা বন্ধের ঘোষণার পরপরই এ নির্দেশ দিল দেশটি। ফ্রেঞ্চ মিনিস্ট্রি ফর ইউরোপ এ্যান্ড ফরেন এ্যাফেয়ার্স তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছে, রাশিয়া ও ইউরোপের মধ্যে এয়ার ট্রাফিকে নিষেধাজ্ঞা বাড়ছে। এ কারণে রাশিয়ায় অবস্থানরত ফ্রান্সের নাগরিকদের (পর্যটক, দর্শনার্থী, শিক্ষার্থী ও পেশায় নিয়োজিত) অবিলম্বে দেশত্যাগের প্রস্তুতি নিতে বলা হলো। এদিকে মস্কোর যুক্তরাষ্ট্র দূতাবাস অবিলম্বে মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা নিষেধাজ্ঞায় অনেক রাশিয়ান এয়ারলাইন্সের অনেক ফ্লাইট বাতিল হচ্ছে। এ পরিপ্রেক্ষিতেই মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।
প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক ডাকল ইউরোপীয় ইউনিয়ন : ইউক্রেন সংঘাত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সদস্য দেশের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র এবং নিরাপত্তা নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। সোমবার এক টুইট বার্তায় জোসেফ বোরেল জানান, ইইউ প্রতিরক্ষামন্ত্রীদের এই বৈঠকের আলোচ্যসূচী হবে ‘জরুরী প্রয়োজন’ এবং ইউক্রেনীয়দের জন্য জোটের সহায়তার সমন্বয়। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশকে অবিলম্বে ইইউ সদস্য করে নেয়ার আহ্বান জানান।
রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভকারীদের ওপর ধরপাকড় অব্যাহত : রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভকারীদের ওপর ধরপাকড় অব্যাহত রেখেছে দেশটির কর্তৃপক্ষ। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ছয় হাজার বিক্ষোভকারীকে আটক করেছে কর্তৃপক্ষ। স্বতন্ত্র পর্যবেক্ষণ সংস্থা ওভিডি-ইনফোর বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনএন।