এনাম উল ইসলাম ফাউন্ডেশনের সম্মাননা প্রদান অনুষ্ঠানে শফিক চৌধুরী ॥ পুরস্কার-সম্মাননা জীবন চলার পথে নিরন্তর প্রেরণা যোগায়

5
এনাম উল ইসলাম ফাউন্ডেশনের পক্ষ থেকে গুণীজনদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে স্মারক তুলে দিচ্ছেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী।

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেছেন, একুশের শহীদরা জাতির শ্রেষ্ঠ সন্তান, দেশের বিভিন্ন ক্ষেত্রে সব গুণীজন জাতির গর্ব ও অহংকার। প্রকৃত গুণীজন পুরস্কার বা সম্মাননার আশায় কাজ করেন না, তবু পুরস্কার-সম্মাননা জীবনের পথ চলায় নিরন্তর প্রেরণা যোগায়।
তিনি বলেন, ভাষা আন্দোলনে বাঙালির আত্মত্যাগের মাধ্যমে জাতীয়তাবাদের যে লড়াই শুরু হয়, তারই ধারাবাহিকতায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হওয়ার বাসনায় পূর্ব বাংলার মানুষ একটি স্বাধীন জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে অবতীর্ণ হয়ে সফলতা লাভ করে। আমরা পাই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
সোমবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্যার এনাম উল ফাউন্ডেশনের উদ্যোগে ফেঞ্চুগঞ্জ, দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ভাষা সৈনিক ও ভাষা শহীদ এবং বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে সংবর্ধনা এবং সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
স্যার এনাম উল ইসলাম ফাউন্ডেশনের হল রুমে যুক্তরাজ্য আওয়ামী লীগের ম্যানচেস্টার শাখার সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এবং হাজী মো. আব্দুল মছব্বির সিটি ও স্যার এনাম উল ইসলাম ফাউন্ডেশন চেয়ারম্যান, সাবেক ছাত্রনেতা, বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী ও আর্ন্তজাতিক ব্যক্তিত্ব স্যার এনাম উল ইসলামের সভাপতিত্বে ও ফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জুনেদ আহমদ এবং সাবেক সাধারণ সম্পাদক ফারহান সাদি’র যৌথ পরিচালনায় প্রধান বক্তা বক্তব্যে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান বলেন, ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি যে সব বীর শহীদ আমাদের মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষা করতে প্রাণ উৎসর্গ করেছিলেন, আজ আমরা তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। আমরা পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে নেতৃত্ব দানকারী সে সময়ের তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমানসহ সব ভাষা সৈনিককে, যাদের দূরদর্শী ঐতিহাসিক সিদ্ধান্তে এবং চরম আত্মত্যাগের বিনিময়ে আমাদের মা, মাটি ও মানুষের অস্থিত্ব রক্ষা হয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম রুহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট আব্বাস উদ্দিন, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য আখলাকুল ইসলাম সেলিম, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা ফয়জুল ইসলাম মানিক, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল ইসলাম ইমরান, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য আব্দুল আউয়াল কয়েস, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই খছরু, ২নং মাইজগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মঈন উদ্দিন, সাধারণ সম্পাদক শায়েস্তা আহমদ, জিল্লুর রহমান, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুর রহমান শাহীন, কামরুল ইসলাম কামরান, স্যার এনাম উল ইসলাম ফাউন্ডেশনের সহ-সভাপতি শামছুল ইসলাম, আখলাকুর আরিফিন, আব্দুস সালামসহ স্থানীয় আওয়ামী লীগ ছাত্রলীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগসহ অঙ্গসহযোগি সংগঠন নেতৃবৃন্দ এবং স্যার এনাম উল ইসলাম ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে বালাগঞ্জ, দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জের বীর মুক্তিযোদ্ধা, ভাষা সৈনিক, প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তাদের পরিবারকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে শুরুতে পবিত্র কোনআন তেলাওয়াত করেন মাওলানা কামাল উদ্দিন জাফরী। বিজ্ঞপ্তি