বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় সিলেটে ভাষা শহীদদের স্মরণ ॥ নবপ্রজন্মের মাঝে মাতৃভাষার চেতনা ছড়িয়ে দিতে হবে

13
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার :
২১ আমাদের অহঙ্কার ও জাতীয় জীবনের ইতিহাসে একটি চিরস্মরণীয় দিন। রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির ইতিহাসে মুক্ত চেতনার উর্বর উৎস এবং একটি জ্বলন্ত অগ্নিশিখা। যে অগ্নিশিখা থেকে আলোকবর্তিকা ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। বিশ্ববাসীর জীবনে ২১শে ফেব্রুয়ারি এক মহৎ দিনে মায়ের মর্যাদা রক্ষার্থে বাংলার দামাল ছেলেরা বুকের তাজা রক্ত দিয়ে ইতিহাস সৃষ্টি করেছিলো। ১৯৫২ সালে ভাষা সৈনিকরা রক্ত দিয়ে ঢাকার রাজ পথে এঁকেছিল আলপনা। সালাম, বরকত, রফিক প্রমুখ ভাষা শহীদেরা বাঙালি জাতির গর্বিত সন্তান। এই ভাষা শহীদদের আত্মত্যাগ আমরা কখনো ভুলতে পারবো না। নবপ্রজন্মের মাঝে মাতৃভাষার চেতনা ছড়িয়ে দিতে হবে। তাহলেই মাতৃভাষার সম্মান অক্ষুন্ন থাকবে।
অমর একুশে ফেব্রুয়ারীতে শহীদ মিনারে সর্ব শ্রেণীর মানুষের শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় সিলেটে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গতকাল সোমবার ২১শে ফেব্রুয়ারী বাঙালি জাতি ভাষা আন্দোলনের বীর শহিদদের প্রতি হৃদয় নিংড়ানো ভালোবাসা ও গভীর শ্রদ্ধা জানিয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি সারাদেশের ন্যায় সিলেটে পালিত হয়েছে।
একুশের প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে সিলেট শহীদ মিনার বাস্তবায়ন কমিটি’র পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। পরে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে একে একে সিলেটের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনতা শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন। ফলে অল্পক্ষণেই ফুলে ফুলে ঢেকে যায় শহীদ মিনারের বেদি।
সিলেট জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সিলেট সিটি করপোরেশনের মেয়রের শ্রদ্ধা নিবেদনের পর সিলেট বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা পরিষদ, সদর উপজেলা, সিলেট প্রেসক্লাব, সিলেট জেলা প্রেসক্লাব, ইমজা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।
এদিকে সোমবার সকালে শ্রুতির আয়োজনে গৌরবের বাংলা বর্ণমালা হাতে নিয়ে বর্ণমালার মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে এসে শেষ হয়। পরে তারাও শেষে শ্রদ্ধার্ঘ্য জানান কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে। সকাল থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, তাঁতী লীগ, শ্রমিকলীগে, মহিলা আওয়ামীলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠন। এছাড়াও সিলেট জেলা ও মহানগর বিএনপি,ছাত্রদল, যুবদলসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এর আগেই রবিবার রাতে নগরীর চৌহাট্টা কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে। শহীদ মিনারমুখী জনতার স্রোত থাকলেও ছিল শৃঙ্খলা। বরাবরের ন্যায় শৃঙ্খলা রক্ষায় প্রশাসনকে বেগ পেতে হয়নি। জনতা ফুল হাতে লাইনে দাঁড়িয়ে একে একে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া যেকোনো ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে পোষাকে-সাদা পোষাকে পুলিশের পাশাপাশি ছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৯)।
সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেছেন, আজ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সিলেট মহানগর আওয়ামী লীগ দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করছে। সকালে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে এখন আলোচনায় অংশগ্রহণ করেছেন সকল নেতৃবৃন্দ। সেজন্য আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ। তিনি মাতৃভাষার গুরুত্ব তুলে বলেন, ভাষা শহীদদের আত্মত্যাগ আমরা কখনো ভুলতে পারবো না। সে জন্য পৃথিবীর সকল জায়গায় বাংলা ভাষাকে আরও বেশি প্রতিষ্ঠিত করতে হবে। নবপ্রজন্মের মাঝে মাতৃভাষার চেতনা ছড়িয়ে দিতে হবে। তাহলেই মাতৃভাষার সম্মান অক্ষুণ্ন থাকবে। তিনি মহানগর আওয়ামী লীগের ইউনিট কমিটির প্রসঙ্গ টেনে বলেন, ওয়ার্ডসমূহের নেতৃবৃন্দকে ইউনিট কমিটি গঠনে আরও বেশি তৎপর হতে হবে। সাংগঠনিকভাবে শক্তিশালী হতে হবে। ওয়ার্ডের মধ্যে যারা গ্রহণযোগ্য ও ভালো মানুষ তাদেরকে কমিটিতে স্থান দিতে হবে। পাড়ায় পাড়ায় ইউনিট গঠন করে সবার মাঝে ঐক্য তৈরি করতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় সাংগঠনিক নিয়মনীতি অনুসরণ করে আওয়ামী লীগকে এগিয়ে নিতে হবে। ঐক্যবদ্ধ থাকলে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও আমাদের বিজয় সুনিশ্চিত এবং জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।
সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে মহানগর আওয়ামী লীগ শ্রদ্ধা নিবেদন করে। দুপুর ১২ ঘটিকায় তালতলাস্থ গুলশান সেন্টারে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন জেলা মহিলা আওয়ামী লীগ (১) মহানগর মহিলা আওয়ামী লীগ (২) মহানগর যুবলীগ (৩) জেলা ছাত্রলীগ (৪) বঙ্গবন্ধু ফাউন্ডেশন (৫) সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয় (৬)।

মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি জি.এম জেড কয়েছ গাজী, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী, কার্যনির্বাহী সদস্য এমরুল হাসান, উপদেষ্টা কানাই দত্ত, যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, ১১নং ওয়ার্ড সভাপতি সালউদ্দিন বক্স সালাই।
এক সময়ে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, বিজিত চৌধুরী, মোঃ সানাওর, জগদীশ চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ,বিধান কুমার সাহা, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন,সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি , সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আজম খান আব্দুল আহাদ চৌধুরী মিরন, মোঃ আব্দুল আজিম জুনেল, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, রাহাত তরফদার, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ তাকু, রোকসানা পারভীন, তৌফিক বক্স লিপন, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিঃ আতিকুর রহমান সুহেদ, শিপা বেগম শুপা, রকিবুল ইসলাম ঝলক।
মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য এডভোকেট আব্দুল মালিক, আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সত্যেন্দ্র দাস তালুকদার খোকা বাবু, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গিরদার, যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জামাল খান, খাজাঞ্চি ইউনিয়ন চেয়ারম্যান আরশ আলী।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ হায়দার মোঃ ফারুক, মুহিবুর রহমান সাবু, মাহবুবুর রহমান মবু, নিজাম উদ্দিন ইরান, এডভোকেট আরিফ আহমদ, মুফতি আব্দুল খাবির, তাজ উদ্দিন লিটন, জাহিদুল হোসেন মাসুদ, জায়েদ আহমেদ খাঁন সায়েক, এডভোকেট মোস্তফা দিলোয়ার আল আজহার, শেখ সুরুজ আলম, মোঃ বদরুল ইসলাম বদরু, মানিক মিয়া, এডভোকেট বিজয় কুমার দেব বুলু, আহমেদ হান্নান, মাহবুব খান মাসুম, ফজলে রাব্বি মাসুম, শেখ সোহেল আহমদ কবির, সেলিম আহমদ সেলিম, এম.এন ইসলাম, মোঃ ছয়েফ খাঁন, সোয়েব বাসিত প্রমুখ।
আমরা মুক্তিযোদ্ধার সন্তান : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমরা মুক্তিযোদ্ধার সন্তান আমুস সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে জাতির বীর সন্তানদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) নেতৃবৃন্দ এ শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন আমরা মুক্তিযোদ্ধার সন্তান আমুস সিলেট জেলা কমিটির সভাপতি মোঃ আতাউর রহমান, সিনিয়র সহ-সভাপতি শামীম ইকবাল, সিনিয়র সহ-সভাপতি আনিসুর রহমান চৌধুরী লিমন, সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক মাহবুবুল আলম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সভাপতি ডাঃ আবুল বাশার জুয়েল, সাংগঠনিক সম্পাদক আবদুল মুমিত, মহানগর কমিটির অর্থ সম্পাদক সিপন মাহমুদ চৌধুরী, মহানগর শাখার প্রচার সম্পাদক অসীম সরকার, সদস্য সমীর দাশ, ফারুক মিয়া, সৈয়দ ফরহাদ আহমেদ।
সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাছিত ও সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানার নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভানেত্রী সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজমীন হোসেন, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি আসিয়া সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক হেলেনা আহমদ, মাধবী গুণ, সাংগঠনিক সম্পাদক এ জেড রওশন জেবীন রুবা, জাহানার খানম মিলন, শামসুন নেসা, সাহেদা পারভীন, হেলেনা বেগম, শাহিদা তালুকদার, নাসরিন নাহার, বিলকিস আহমদ, সৈয়দা নাজনীন সুলতানা, রিনা খান, হাসিনা আখতার, শিবলি বেগম, সুষমা দাস, এড. সাহিদা লাখি, রুনা বেগম, লিপি রানী ভৌমিক, মাধবী ভট্টাচার্য, নাফিয়া আখতার, সুনারা বেগম, রিনা তালুকদার, ফারহানা চৌধুরী, অর্পিতা গুন, অমিতা গুন।
সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি কাউন্সিলর শাহানার বেগমের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি মারিয়াম চৌধুরী, হাসনা হেনা চৌধুরী, মাহমুদা নাজিম রুবি, যুগ্ম সাধারণ সম্পাদক সাবিনা সুলতানা, রেনুকা দাস, ক্ষমা রানী দে, রাবেয়া ইসলাম, নাসরীন ইসলাম, ফরিদা আক্তার হেপী।

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট মহানগরীর ৩নং আওয়ামী লীগের পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সিলেট মহানগর যুবলীগ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর যুবলীগ। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন তারা।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার। এছাড়াও মহানগরের ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ অসংখ্য মহানগর যুবলীগ নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা আর যথাযথ মর্যাদায় পালিত হয়েছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার সকালে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বটেশ্বরস্থ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন ও উপউপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন ভার্র্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন।
শহিদ দিবস ও মাতৃভাষা দিবস পালন কমিটির আহবায়ক এবং ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রেজিস্ট্রার এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী, ছাত্রকল্যাণ উপদেষ্টা চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস, অর্থনীতি বিভাগের প্রধান ড. মোহাম্মদ জামাল উদ্দিন প্রমুখ।
ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে পরিচালক (সাধারণ প্রশাসন) তারেক ইসলাম, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রমা ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মাসুদ রানা, উপপরিচালক (জনসংযোগ) সুমনা আজিজ, ডেপুটি রেজিস্ট্রার লোকমান আহমদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
শিল্পকলা : একুশ আমাদের গর্ব, আমাদের অহংকার। জাতীয় কর্মসূচির অংশ হিসেবে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ যথাযোগ্য মর্যাদায় শিল্পকলা একাডেমিতে উদযাপিত হলো। দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে সকাল ১১:৩০টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহ্স্থ শিল্পকলা একাডেমির মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠানে সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান-এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ; পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম; মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ; জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী; মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মণ। ভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ ও ভাষা সৈনিক অধ্যাপক মো. আবদুল আজিজকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এরপর দিবসটি উদযাপন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত ভাষার গান ও চিত্রাংকন বিষয়ক প্রতিযোগিতার বিজয়ী ১৮জন শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে সনদপত্র, মেডল ও বই তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।
অছিয়ত আলী দাখিল মাদরাসা : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট নগরীর টিলাগড়স্থ আলহাজ্জ অছিয়ত আলী-করিমুন্নেছা হাফিজিয়া দাখিল মাদরাসায় চিত্রাঙ্কণ, কুইজ, সচিত্র প্রতিবেদন, রচনা ও সঙ্গীত প্রতিযোগীতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও মাদরাসার প্রধান উপদেষ্টা আলহাজ্জ শফিকুর রহমান চৌধুরী।
২১ ফেব্রুয়ারি সোমবার সকাল ১০ টায় মাদরাসার সুপার মাওলানা আখতার হোসাইন জাহেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাদরাসার অন্যতম প্রতিষ্ঠাতা এবং পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্জ আহমদ আলী ও পরিচালনা কমিটির সদস্য মোঃ ছমর উদ্দিন মানিক।
মাদরসার সহকারী শিক্ষক জুনেদ আহমদ ও মাওলানা নুমান উদ্দিনের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদরাসার শিক্ষক মাওলানা বেলাল আহমদ, মাওলানা আব্দুল মুকিত, মারজানা ইয়াসমিন, মাওলানা ওলীউর রহমান, মাওলানা মাহমুদুল হাসান মারুফ, ফারজানা আহমেদ মীম, কল্যাণপুর ক্লাবের সাধারণ সম্পাদক মারুফ আহমদ ও মো, মান্নান মিয়া প্রমুখ।
জাতীয় মহিলা সংস্থা : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় মহিলা সংস্থা। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এদিকে দুপুর ১২টায় জাতীয় মহিলা সংস্থার কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান হেলেন আহমেদ এর সভাপতিত্বে ও সদস্য সালমা বেগম এর উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আলহাজ্ব সালমা বাছিত, কামরুন্নাহার বেগম, সহ-প্রোগ্রামার সুজিত বিশ্বাস, অর্থ সম্বয়কারী আব্দুল লতিফ, কম্পিউটার প্রশিক্ষক মো. মুহিন উদ্দিন, সুফিয়া বেগম, মোবাইল সার্ভিসিং এর প্রশিক্ষক রাজু আহমেদ, অফিস সহকারী এনাম আহমদ প্রমুখ।
দক্ষিণ সুরমা প্রেসক্লাব : মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছেন দক্ষিণ সুরমা প্রেসক্লাব নেতৃবৃন্দ। সোমবার (২১ ফেব্রুয়ারি) ১ম প্রহর রাত ১২টা ১মিনিটে দক্ষিণ সুরমা উপজেলা শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সভাপতি আশরাফুল ইসলাম ইমরান, সাধারণ সম্পাদক নুরুল হক শিপু, দপ্তর ও পাঠাগার সম্পাদক খায়রুল আমিন রাফসান, নির্বাহী সদস্য এম সারওয়ার হোসেন সৌরভ প্রমুখ।
সমকাল সুহৃদ সমাবেশ : অমর ২১ ফেব্রুয়ারি। বাঙালির জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। ১৯৫২ সালের আজকের এই দিনেই বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি আদায়ের দাবিতে রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল বাংলার দামাল ছেলেরা। ভাষার জন্য আত্মত্যাগের এই দিনটি বাংলাদেশসহ বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে আজ।
ফাল্গুনের বসন্ত বাতাস ও পলাশ রাঙানো সূর্য স্নাত প্রভাতে শ্ররবিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সমকাল সুহৃদ সমাবেশ, সিলেট জেলা শাখা বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানায়।
এ সময় উপস্থিত ছিলেন- সমকাল সুহৃদ সমাবেশ সিলেটের উপদেষ্টা ও সমকালের সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী, স্টাফ ফটো সাংবাদিক ইউসুফ আলী, সমকাল সুহৃদ সমাবেশ সিলেট জেলা শাখার সহ-সভাপতি তমালিকা দত্ত, সাধারণ সম্পাদক সজীব চৌধুরী, সহ সম্পাদক তন্বী দাস, সাংস্কৃতিক সম্পাদক আবির দাস,সুহৃদ অধরা সরকার, দিপ দত্ত ও
প্রিয়ম ধর প্রমুখ।
ব্রিজ একাডেমি : সুনামগঞ্জের ছাতকে ইংরেজী মাধ্যমের স্কুল এন্ড কলেজ ব্রিজ একাডেমিতে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সোমবার দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে একাডেমির হলরুমে দিবসটি উদযাপন করা হয়। একাডেমির প্রিন্সিপাল মোস্তাক আহমদের সভাপতিত্বে ও শিক্ষিকা সুমিতা দাশ এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, একাডেমির পরিচালক কাজী আঙ্গুর মিয়া, গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি ডিগ্রি অনার্স কলেজ এর ভাইস প্রিন্সিপাল মহি উদ্দিন, সুনামগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি শামীম আহমদ তালুকদার, একাডেমির পরিচালক সোহেল আহমেদ, নির্মানাধিন ৫০ শয্যা বিশিষ্ট গোবিন্দগঞ্জ হসপিটালের পরিচালক আব্দুল মনাফ প্রমুখ।
এর আগে সকালে একাডেমির শিক্ষার্থীদের নিয়ে চারটি গ্রুপে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বাংলা হস্তাক্ষর প্রতিযোগীতা পরিচালনা করেন একাডেমির শিক্ষিকা ইসরাত জাহান সুহি, সাংস্কৃতিক প্রতিযোগিতা পরিচালনা করেন সিনিয়র শিক্ষিকা অগ্রণী গোস্বামী।
হিউম্যান রাইটস মনিটরিং অর্গানাইজেশন সিলেট বিভাগীয় কমিটি : হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন (এইচ আর এমও) সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মোঃ আরিফুর রহমানের নেতৃত্বে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া, নির্বাহী সদস্য মোঃ ফরহাদ আহমদ মাছুম, বীর মুক্তিযুদ্ধা আফতাব উদ্দীন, তৌহিদ রহমান মোজাহিদী, ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ আলী সাকুব, সিলেট জেলা কমিটির মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ আরিফ হোসেন, কামরুল ইসলাম জুনেদ প্রমুখ।
ফটো জার্নালিস্ট : ভাষা শহীদদের প্রতি বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটির উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অন্যরকম ভালবাসা প্রর্দশন করে এ সংগঠনটি।
সকাল সাড়ে ১১টায় ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সাদা কালো ২১টি বেলুন ও ২১টি বর্ণমাল আকাশে উড়িয়ে দেওয়া হয়। পুরো শহীদ মিনারে তখন অন্য রকম আবহ তৈরি হয়। বিশ্বব্যাপী বাংলা ভাষা ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়। উপস্থিত অতিথিরা প্রত্যেকে বেলুন উড়িয়ে এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান বলেছেন- ভাষা শহীদ ও মাতৃভাষার জন্য সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েশন যে ব্যতিক্রমধর্মী সম্মান পর্দশন করেছে তা স্মরণীয় হয়ে থাকবে। তিনি আরো বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির চির পেরণা ও অবিস্মরণীয় একটি দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি। এর পূর্বে সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের পতি শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, সিলেট জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল, মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটির সভাপতি শেখ আশরাফুল আলম নাসির, এসপিএসের সভাপতি ফরিদ আহমদ, বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটির সিনিয়র সহ- সভাপতি মোঃ দুলাল হোসেন, সহ-সভাপতি ইউসুফ আলী, সাধারণ সম্পাদক আশকার ইবনে আমিন লস্কর রাব্বি, কোষাধ্যক্ষ শাহীন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম সুজন, নির্বাহী সদস্য আব্দুল বাতিন ফয়সল, শংকর দাস, সংগঠনের সদস্য শাহ মোহাম্মদ কয়েছ, জাবেদ আহমদ, ইকবাল মুন্সি, নুরুল ইসলাম (২), আব্দুল মোমিন ইমরান, রেজা রুবেল, পল্লব ভট্টাচার্য, মোঃ আজমল আলী প্রমুখ।
সিলেট মহানগর কমিউনিটি পুলিশিং : মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর কমিউনিটি পুলিশিং কমিটি।
একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কমিটির নেতৃবৃন্দ শহিদমিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ১৯৫২ সালের এই দিনে ভাষার জন্য আত্মদানকারী শহিদদের স্মরণ করেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ডা. নাসিম আহমদ, সিনিয়র সহ সভাপতি বিধান সরকার, সহ সভাপতি অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়, সাধারণ সম্পাদক এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহীন, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সেলিম, সাংস্কৃতিক সম্পাদক সুমন্ত গুপ্ত, সদস্য মেহেদী জাকারিয়া মুন্না, রাজু গোয়ালা ও জালালাবাদ থানা কমিটির আহ্বায়ক মকবুল হোসেন প্রমুখ।
বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকে সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ।
সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি রুহুল ইসলাম মিঠু, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ধ্রুব গৌতম, সহ-সভাপতি বেলাল উদ্দিন চৌধুরী, নাঈম কোরেশী পলাশ, মো. হোসাইন কবির, এম ইজাজুল হক ইজাজ, বিষু দেবনাথ, সাধারণ সম্পাদক প্রভাষক ডা. আক্তার হোসেন, দপ্তর সম্পাদক শহীদ আহমদ খান সাবের, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. তাজ উদ্দিন, নির্বাহী সদস্য কবি শাহারুল ইসলাম মন্ডল, ছড়াকার মঞ্জুর মোহাম্মদ, গাজী মারুফ উদ্দিন প্রমুখ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় : সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
কর্মসূচীর শুরুতে সোমবার সকাল ১০টায় কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী। পরে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
কর্মসূচীগুলোতে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা.) ও পরিচালক (অর্থ ও হিসাব) নঈমুল হক চৌধুরী, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) গোলাম সারোয়ার, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিলাল আহমদ চৌধুরী, সহকারী রেজিস্ট্রার অঞ্জন দেবনাথ, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেলসহ অন্যান্য সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
রাগীব-রাবেয়া : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভাষা শহীদদের স্মরণ করলো জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল। ভাষা শহীদদের স্মরণে আয়োজিত কর্মসূচী সমূহের মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ফ্রি ব্লাড গ্রুপিং ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী এবং সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পার্ঘ অর্পণ। ২১ ফেব্রুয়ারি দিনের শুরুতে জাতীয় ও কলেজ পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টা ২০ মিনিটে কলেজ ক্যাফেটেরিয়ার সামনে স্থাপিত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সম্মুখে সন্ধানী, জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিট কর্তৃক আয়োজিত ফ্রি ব্লাড গ্রুপিং ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী উদ্বোধন করেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ আবেদ হোসেন, উপাধ্যক্ষ অধ্যাপক এ.কে.এম. দাউদ, হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ। এ সময় তাঁরা জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের শিক্ষার্থী কর্তৃক ভাষা শহীদদের উদ্দেশ্যে লিখিত একটি “দেয়ালিকা”ও উন্মোচন করেন। পরে সকাল ৯টা ৪০ মিনিটে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণের উদ্দেশ্যে চৌহাট্টাস্থ বিএমএ ভবনের সামনে সমবেত হন। সকাল ৯টা ৪৫ মিনিটে বিএমএ ভবন থেকে কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোঃ আবেদ হোসেন এর নেতৃত্বে উপস্থিত সকল শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণের নিমিত্তে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনারের উদ্দেশ্যে যাত্রা করেন। কলেজ অধ্যক্ষের নেতৃত্বে উক্ত র‌্যালীতে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.কে. এম. দাউদ, হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ, ফিজিক্যাল মেডিসিনের বিভাগীয় প্রধান অধ্যাপক কে.এম. মুইজ, অর্থোপেডিক্স বিভাগের অধ্যাপক সৈয়দ মোশারফ হোসেন, অবস এন্ড গাইনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নমিতা রানী সিনহা, সার্জারী বিভাগের অধ্যাপক নূরুল কাইয়ূম মোহাম্মাদ মুসাল্লিন, ডেন্টাল সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ শফিকুল আলম তালুকদার, এনেস্থেসিয়া বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আনোয়ার জাহান খান, ডার্মাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ তৌহিদুল ইসলাম, সাইকিয়েট্রি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ মোহাম্মাদ শফিউল ইসলাম, ফিজিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ জাবের আহমেদ চৌধুরী, হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ আশরাফ আহমেদ সহ সর্বস্তরের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।
সকাল ১০টায় সিলেট কেন্দ্রিয় শহীদ মিনারের বেদীতে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোঃ আবেদ হোসেন, উপাধ্যক্ষ অধ্যাপক এ. কে. এম. দাউদ, হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ সহ অন্যান্য শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এর পরপরই বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজের পক্ষ থেকে শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন নার্সিং কলেজের অধ্যক্ষ ড. আয়েশা বেগম সহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এছাড়াও সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিট এর পক্ষ থেকে শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন সহ-সভাপতি, সাধারণ সম্পাদক সহ উপদেষ্টা মন্ডলী ও অন্যান্য সদস্যবৃন্দ।
বাসদ সিলেট জেলা : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে মিছিল সহকারে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন বাসদ সিলেট জেলা নেতা জুবায়ের আহমদ চৌধুরী সুমন, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম সিলেট জেলা আহ্বায়ক মাছুমা রুমা ও সাধারণ সম্পাদক কবিতা চন্দ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর মামুন বেপারি, সমাজতান্ত্রিক নির্মাণ শ্রমিক ফ্রন্ট এর সহ-সভাপতি রফিকুল ইসলাম, চা শ্রমিক ফেডারেশনের করোনা দাশ, নিপা মোধি, চালক সংগ্রাম পরিষদ এর মনজুর আহমদ, এমদাদুল হক, হারুন মিয়া, শহিদ মিয়া, তাজুল ইসলাম, পিন্টু জাদব, ইয়াছিন আহমদ, সাগর আহমদ,দানেশ, সুরুজ আলী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর শাখার আহ্বায়ক সনজয় শর্মা প্রমুখ।
সিসিক : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
সোমবার (২১ ফেব্রুয়ারি ২০২২) দিবসের প্রথম প্রহরে সিসিকের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মাচারীদের সাথে নিয়ে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিসিক মেয়র। এসময় উপস্থিত ছিলেন সিসিক কাউন্সিলর আজম খান, কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর ছয়ফুল আমীন বাকের, কাউন্সিলর ইলিয়াসুর রহমান, সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান প্রমুখ।
সড়ক পরিবহন শ্রমিক লীগ সিলেট মহানগর : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ সিলেট-গভঃ রেজি নং-বি-২০৯১ এর অন্তর্ভুক্ত মহানগর শাখার উদ্যোগে বিজয় র‌্যালি বের করা হয়। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ১০টায় নগরীর প্রদান প্রদান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ সিলেট মহানগর শাখার সভাপতি বুরহান উদ্দীন ও সাধারণ সম্পাদক ফরিদ আহমদ এর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি আলম মোল্লা, সোহেল রানা, আবু তাহের (নানা ভাই) সাহাবউদ্দিন আহমদ সাবু, মহিবুর রহমান খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহতাব আহমদ খোকন, অনূর চৌধুরী, বেলাল আহমদ, সাংগঠনিক সম্পাদক শাহিনুর রহমান শাহিন, সহ-সাংগঠনিক সম্পাদক রফিক আহমদ, মো: দৌলত মিয়া, ধর্ম বিষয়ক সম্পাদক অদুদ মিয়া, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক মো: লায়েক আহমদ, ক্রীড়া বিষয়ক সম্পাদক মনির হোসেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক তন্ময় কান্তি দে, অর্থ সম্পাদক আবজাল হোসেন, প্রচার সম্পাদক, মো: লিটন আহমদ, সমাজ কল্যাণ সম্পাদক মো: আখতার উদ্দিন, সহ-সমাজ কল্যাণ সম্পাদক ফিরুজ আলী, দপ্তর সম্পাদক সিরাজ মিয়া, শিক্ষা সাহিত্য বিষয়ক সম্পাদক আব্দুল আহাদ এলিছ, শ্রমিক কল্যাণ সম্পাদক আব্দুর রউফ, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক জহিরুল আমিন, কার্যকরী সদস্য মনিরুল ইসলাম, সদস্য সেলিম আহমদ, কামাল আহমদ, মইনুল হক, আবুল আহমদ, আবুল, সবুর আলী, মো: আলী হোসেন, আসিক আলী, অর্জুন পাল, জুয়েল আহমদ, সুবহান, মো: লায়েক আহমদ, নিজাম উদ্দিন নিজাম, সুজন মিয়া, গিয়াস উদ্দিন।
সিলেট জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশন : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশন। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।
সিলেট জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ও গোয়ানইঘাট উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: সামসুল আলম ও সাধারণ সম্পাদক ফেরদৌস খানের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, হেলেন আহমদ, মাধুরী গুন সহ ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।
বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভুক্ত বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন সিলেট, সুনামগঞ্জ ও আংশিক মৌলভীবাজার জেলা শাখা, রেজি নং বি-২১২৯ এর নেতৃবৃন্দ। (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সভাপতি মোঃ মানিক মিয়া, কার্যকরী সভাপতি শাহীন আলী, সহ সভাপতি মামুনুর রশীদ, সম্পাদক সাদিক আহমদ, যুগ্ম সম্পাদক জামাল হোসেন, সহ সম্পাদক হানিফ মিয়া, সহ সম্পাদক ফয়সল মিয়া প্রমুখ।
সিলেট জেলা শ্রমিক লীগ : অমর ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখার কর্মসূচি পালন। ভোরে দলীয় অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় প্রভাতফেরী করে ঐতিহাসিক রেজিষ্ট্রারী মাঠ থেকে জেলা আওয়ামী লীগের বর্নাঢ্য র‌্যালীতে অংশ গ্রহণ করে নগরী বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে কন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তপক অর্পণ করা হয়।
জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখার সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সহ সভাপতি ও জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান, প্রচার সম্পাদক প্রকৌশলী আনোয়ার হোসেন, ক্রীড়া সম্পাদক শাহ আলম ছুরুক, সহ সম্পাদক ও জেলা নির্মান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, সহ সম্পাদক ও জেলা স্বর্ণশিল্পি শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সমরেন্দ্র সিংহ, জেলা শ্রমিক লীগের সিনিয়র সদস্য বিধুভূষন চক্রবর্তী, সিনিয়র সদস্য রোস্তম খান, জেলা যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, সদর উপজেলা শ্রমিক লীগের সভাপতি মকবুল হোসেন খান, সাধারণ সম্পাদক ফয়ছল মাহমুদ, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি ইছহাক মিয়া, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রনী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, ব্যাংক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক শানুর আলী, ব্যাংক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও জনতা ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক মীর ইয়াকুত আলী দুলাল, জেলা রিক্সা শ্রমিক লীগের সভাপতি মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল জলিল, শ্রমিক নেতা বীর মুক্তিযুদ্বা ওহিদ মিয়া, টিএন্ডটি ফেডারেল ইউনিয়ন সিবিএ সিলেট অঞ্চলের যুগ্ম সাধারণ সম্পাদক মুনির উদ্দিন, বিআরটিসি শ্রমিক লীগের সভাপতি পরেস রবি দাস, সাধারণ সম্পাদক সোহেল মিয়া, জেলা ও মহানগর হকার্স লীগের সভাপতি আউয়াল হোসেন, রফিকুল আলম, রাসেন্দ্র বাবু, খাদিমপাড়া ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবির প্রমুখ।
সিলেট মহানগর শ্রমিকলীগ : মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শ্রমিকলীগ সিলেট মহানগর শাখার উদ্যোগে (২১ ফেব্রুয়ারি) সোমবার সকাল ১০ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
শ্রদ্ধাঞ্জলী অর্পণকালে উপস্থিত ছিলেন সিলেট মহানগর শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সিলেট মহানগর নির্মাণ শ্রমিক ট্রেড ইউনিয়ন (রেজি নং- সিলেট-৩১) এর সভাপতি মাসুম আহমদ তারেক, সাধারণ সম্পাদক শামিউল ইসলাম, সিলেট জেলা হিউম্যান হলার মালিক সমিতি (রেজি নং- সিলেট- ১৩) এর সভাপতি মো. শরীফ আহমদ, সাধারণ সম্পাদক ধ্রুব জ্যোতি দে, সিলেট মহানগর হকার্স ট্রেড ইউনিয়ন (রেজি নং- সিলেট-৩০) এর সভাপতি আফজল হোসেন, সাধারণ সম্পাদক ইউসুফ আলী, রেলওয়ে শ্রমিকলীগের মাসুক মিয়া, পরিতোষ ধর পাপ্পু, আল মামুন টিপু, হকার্স নেতা আতিয়ার রহমান, সিলেট সদর অটো রাইস মিল শ্রমিক ইউনিয়ন এর সভাপতি মো. জাফর মিয়া, সাধারণ সম্পাদক মো. আব্দুল আলিম, সিলেট জেলা হিউম্যান হলার চালক শ্রমিক ইউনিয়ন (চট্ট- ১৩২৬) এর শ্রমিক নেতা সাহাব উদ্দিন, সিলেট মহানগর শ্রমিকলীগের সহ-সভাপতি কয়েস আহমদ, মাওলানা সালাউদ্দিন আকরাম, কালাম হোসেন, মো. জামাল উদ্দিন (কাউসার জামাল), ফয়েজ আহমদ, মো. রুবেল আহমদ, এডভোকেট শহিদুল্লাহ তালুকদার, খলিলুর রহমান জীবন, জাফর হোসেন লিটু, খন্দকার ফায়েকুজ্জামান মাস্টার, রিয়াজ উদ্দিন বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমদ তারেক, ধ্রুব জ্যোতি দে, বদরুল ইসলাম, নুর আহমদ তোফ খান, বিজিত লাল দাস, সহ-সাধারণ সম্পাদক মো. আলী হোসেন, কাউসার আহমদ, সাংগঠনিক সম্পাদক জহির ইসলাম, এস. এম সোহেল আহমদ, এস.এম. ফরহাদ আহমদ, মো. আব্দুল কাইয়ুম জুয়েল, ওমর ইসলাম ফয়সল, খালেদ আহমদ, সহ-সাংগঠনিক সম্পাদক আফজল হোসেন, শাহিন আহমদ, খলিলুর রহমান, আবু সুফিয়ান চৌধুরী, লোকমান হোসেন, পরিতোষ ধর পাপ্পু, সাকিল তালুকদার, খালেদ আহমদ, মুহিত আহমদ, জাকারিয়া আহমদ সানি, পিকে দাস মল্লিক, সাইফুজ্জামান বিপ্লব, দপ্তর সম্পাদক সাইদুর রহমান আলী, সহ-আইন ও দর কষাকষি বিষয়ক সম্পাদক এডভোকেট মাজেদ আহমদ, শিক্ষা সাহিত্য ও গবেষণা সম্পাদক নেওয়াজ শরীফ রাজু, সহ-সম্পাদক জাবের আহমদ, মো. মফিজুল ইসলাম মিলন, মো. ফখরুল ইসলাম শান্ত, জাবের আহমদ, শাহেদ তালুকদার, রুবেল আহমদ-১, রুহুল আমিন তালুকদার, রিপন হাওলাদার, রুবেল আহমদ শুভ, শামিউল ইসলাম, জামিল আহমদ পাপ্পু, গোলাম কিবরিয়া, ইউসুফ আলী, মানিকুল ইসলাম মানিক, কার্যকরী সদস্য শুয়েব আহমদ, প্রভাষক রাশেদ আহমদ রিপন, টিপু সুলতান, আক্তার হোসেন, সুমন চন্দ্র দাস, আক্তার হোসেন (২), তানভির আহমদ চৌধুরী, মো. শাহেদ আহমদ, রুবেল আহমদ-২, সাগর আহমদ, আব্দুল মতিন, মাঈন উদ্দিন, আলাল আহমদ কাজল, জামসেদ আহমদ, বিজিত লাল উজ্জল, জাকারিয়া আহমদ প্রমুখ।
সিলেট জেলা ছাত্রলীগ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা ছাত্রলীগ। ২১ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ।
সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল হোসেন ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে অসংখ্য ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা : মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার উদ্যোগে (২০ ফেব্রুয়ারি) রাতে সিনিয়র সহ-সভাপতি মোঃ শাহনুর আলীর নেতৃত্বে মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার নেতৃবৃন্দরা সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
শ্রদ্ধাঞ্জলী অর্পণকালে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার সিনিয়র সহ-সভাপতি মোঃ শাহনুর আলী, সহ-সভাপতি ফয়সল আহমদ, সাধারণ সম্পাদক মোঃ নাজিম উদ্দীন, সহ-সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ ফারুক মিয়া, সহ-সাংগঠনিক সম্পাদক আলিনুর রহমান নয়ন, সমাজ কল্যান বিষয়ক সম্পাদক মোছাঃ সাহিদা বেগম, এাণ বিষয়ক সম্পাদক মোঃ নাজিম আহমদ, ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃ রায়হান আহমদ, জেলা কমিটির সদস্য সৌরভ আহমদ, রিমুল আহমদ, মোঃ শাহজাহান ও সদর উপজেলার সহ-সভাপতি এম রফিক তালুকদার ও রুবেল আহমদসহ অন্যান্য নেতৃবৃন্দ প্রমুখ। বিজ্ঞপ্তি