আজকের বৈঠকে ১০ নাম চূড়ান্ত করবে সার্চ কমিটি

8

কাজিরবাজার ডেস্ক :
গতকালের বৈঠকেও নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করতে পারেনি সার্চ কমিটি। বৈঠকের সিদ্ধান্ত অনুসারে আজকের বৈঠকেই তালিকা চূড়ান্ত হবে। আর ২৪ ফেব্রুয়ারি এই ১০ নামের তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেয়া হবে। তবে নাম প্রকাশ করা হবে না। রবিবার বিকেলে সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত ৭ম বৈঠকে আগের বৈঠকে ঠিক করা ২০ নাম নিয়ে ব্যাপক পর্যালোচনা করে ১২-১৩টি নামের সংক্ষিপ্ত তালিকা করা হয়।
সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে রবিবার বিকেল ৪টা ৫০ মিনিট থেকে প্রায় দুই ঘণ্টা বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সার্চ কমিটির সভাপতি আপীল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান জানান, বৈঠকে ১২-১৩ জনের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে। ২২ ফেব্রুয়ারির বৈঠকে ১০ জনের তালিকা চূড়ান্ত করা হবে। তবে তাদের নাম প্রকাশ করা হবে না, নাম প্রকাশ করতে আমরা বাধ্য নই।
এক প্রশ্নের জবাবে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আমরা ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করেছিলাম। তারপর বিশিষ্ট সাংবাদিকরা কথা বলতে আগ্রহ প্রকাশ করায় আমরা তাদের সঙ্গেও কথা বলেছি। তারাও কিছু নাম দিয়ে গিয়েছিলেন। আমরা নাম দেয়ার সময় বাড়িয়েছিলাম। একটি কথা বলেছিলাম, এরপরও কেউ নাম পাঠালে আমরা বিবেচনায় নেব। সময় বর্ধিত করার পর কিছু রাজনৈতিক দল নাম পাঠিয়েছিল। সব নাম বিবেচনায় নিয়ে আমাদের আগের সভায় ২০ জনের নাম চূড়ান্ত করেছিলাম। আমরা ১২-১৩টি নামের মধ্যে আবার ১০ জনকে খুঁজে বেড়াচ্ছি। নামের তালিকা চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে তা পাঠিয়ে দেব। আমরা ২৪ ফেব্রুয়ারির মধ্যে আশা করছি সে তালিকা রাষ্ট্রপতির কাছে পৌঁছাতে পারব। আইনগতভাবে আমরা নাম সুপারিশ করব। তবে রাষ্ট্রপতির অনুমতি ছাড়া নামগুলো প্রকাশ করার সুযোগ নেই।
সার্চ কমিটির সভাপতি আপীল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারী কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। বৈঠকে সাচিবিক দায়িত্ব পালন করেছেন মন্ত্রীপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
উল্লেখ্য, এ পর্যন্ত ৭ দফা বৈঠক করলেও নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করতে পারেনি সার্চ কমিটি। বিভিন্ন মহলের সমালোচনা এড়ানোর কৌশল হিসেবে অধিকতর যাচাই-বাছাই করার জন্য তারা ধীরে চলো নীতি অনুসরণ করছে। তবে আরেকটি বৈঠকের পর নতুন নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে। আর সার্চ কমিটির কাছ থেকে তালিকা পাওয়ার পর সেখান থেকে ১ জনকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও ৪ জনকে কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।
পর্যালোচনা করে নতুন নির্বাচন কমিশনের জন্য ২৬ রাজনৈতিক দল, ৬ পেশাজীবী সংগঠন ও ব্যক্তিগতভাবে প্রস্তাব করা ৩২২ নামের মধ্য থেকে ১০ জনের তালিকা ঠিক করতে এ পর্যন্ত ৭ দফা বৈঠক করে সার্চ কমিটি। ৭ম দফায় রবিবারের বৈঠকের আগে সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির ষষ্ঠ বৈঠক হয় ১৯ ফেব্রুয়ারি শনিবার। ওই বৈঠকে প্রস্তাবিত ৩২২ নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে। তার আগে ৫ম দফার বৈঠক অনুষ্ঠিত হয় ১৬ ফেব্রুয়ারি।
গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে ৬ ফেব্রুয়ারি প্রথম বৈঠক করে সার্চ কমিটি। এর পর ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় বৈঠক করে এ কমিটি। আর দ্বিতীয় বৈঠকের সিদ্ধান্ত অনুসারে ১২ ফেব্রুয়ারি তৃতীয় দফা ও ১৩ ফেব্রুয়ারি চতুর্থ দফা বৈঠক করে সার্চ কমিটি। ১২, ১৩ ও ১৬ ফেব্রুয়ারির বৈঠকে নির্বাচন কমিশন গঠনে বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। তবে ১৬ ফেব্রুয়ারি বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকের পর সার্চ কমিটির সদস্যরা নিজেদের মধ্যেও ২ ঘণ্টাব্যাপী একটি বৈঠক করে। ১২ ও ১৩ ফেব্রুয়ারি বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকে পাওয়া প্রস্তাব অনুসারে নির্বাচন কশিনের জন্য ২৬ রাজনৈতিক দল, ৬ পেশাজীবী সংগঠন ও ব্যক্তিগতভাবে প্রস্তাব করা ৩২২ জনের নামের তালিকা ১৪ ফেব্রুয়ারি প্রকাশ করে সার্চ কমিটি। এতে অবসরপ্রাপ্ত প্রায় ১০০ সাবেক আমলা ছাড়াও বিচার বিভাগ, শিক্ষাবিদ, সামরিক বাহিনী, পুলিশ, প্রকৌশলী, চিকিৎসক, আইনজীবী, নির্বাচন বিশেষজ্ঞ ও সাংবাদিকসহ বিভিন্ন পেশার যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম স্থান পায়।