শিরোপা জিততে আত্মবিশ্বাসী কুমিল্লা-বরিশাল দুদলই

3

স্পোর্টস ডেস্ক :
আজ অষ্টম বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ফাইনাল। করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের চ্যালেঞ্জ নিয়ে কঠোর স্বাস্থ্যবিধি ও জৈব সুরক্ষা বলয়ে ২৮ দিনে ৬ দল নিয়ে দর্শকবিহীন মাঠে ৩ ভেন্যুতে মোট ৩৪ ম্যাচ খেলার মধ্য দিয়ে আজই পর্দা নামবে বিপিএলের। শিরোপা জয়ের লক্ষ্যে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল মুখোমুখি হচ্ছে ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে ম্যাচটি মাঠে গড়াবে। বরিশালের কোন ফ্র্যাঞ্চাইজি আগে দুইবার ফাইনাল খেলেও শিরোপা জেতেনি, তবে এবার বিপিএলের সফলতম কোচ খালেদ মাহমুদ সুজন ও অধিনায়ক সাকিবের অধীনে হট ফেবারিট হিসেবে প্রথম শিরোপা জয়ের সুযোগ তাদের। বৃহস্পতিবার কোচ সুজনও তাই জানালেন তার লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। অপরদিকে কোচ মোহাম্মদ সালাউদ্দিনের অধীনে কুমিল্লা ২০১৫ ও ২০১৯ সালে শিরোপা জিতেছে। এখন পর্যন্ত ফাইনাল ভাগ্য ভাল হওয়ার পরেও সালাউদ্দিন মনে করছেন কুমিল্লাকে তৃতীয় শিরোপা জেতানোর জন্য সাকিব ও সুজনের বুদ্ধিমত্তার সঙ্গে মস্তিষ্কের লড়াই চালাতে হবে। শেষ পর্যন্ত ১ কোটি টাকা ও এবার দেশীয় প্রতিষ্ঠানে তৈরি ট্রফি কে জেতে সেটাই দেখার অপেক্ষা।
বৃহস্পতিবার বিকেলে অষ্টম বঙ্গবন্ধু বিপিএলের ট্রফি নিয়ে ফটোসেশনে বরিশাল অধিনায়ক সাকিব ছিলেন অনুপস্থিত। হঠাৎ পেটের পীড়ায় আক্রান্ত হওয়ায় এদিন অনুশীলনও করেননি তিনি। পরিবর্তে সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান ট্রফি নিয়ে ফটোসেশন করেছেন। তাই ফাইনালে সাকিবের খেলা নিয়ে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। যদিও কোচ সুজন বলেছেন, ‘আসলে তেমন কিছু না। (বুধবার) অনুশীলন করেছে। বৃহস্পতিবার জিম-টিম করেছে। সে তার খেলাটা জানে।’ আজ সন্ধ্যায় যেহেতু খেলা তাই তার খেলা নিয়ে সংশয়টা তেমন নেই। এবার তিনি দলকে দারুণ নেতৃত্ব দিয়েছেন, আসরের শুরুতে নিজেদের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে হারা বরিশাল আর হারেনি সেটাই তার প্রমাণ। এই সময়ে একটানা ৫ ম্যাচে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়ে বিশ^রেকর্ডও গড়েছেন সাকিব। তৃতীয় সর্বাধিক ১৫ উইকেট শিকারের পাশাপাশি ৩ ফিফটিতে ২৭৭ রানও করেছেন। তাই ২০১২, ২০১৩ ও ২০১৭ সালের পর তৃতীয়বার ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়ার দাবিদার তিনি। টুর্নামেন্ট সেরা এবার অবশ্য ২ হাজার ডলারই পাবে শুধু। এবার চ্যাম্পিয়নরা প্রাইজমানি হিসেবে মাত্র ১ কোটি টাকা ও ট্রফি পাবে, রানার্সআপ ৫০ লাখ। ট্রফিটা এবার দেশেই তৈরি হয়েছে। গত কয়েক আসরের ট্রফি ইংল্যান্ডের প্রতিষ্ঠান ইংকারম্যান তৈরি করলেও এবার একই ডিজাইনে মাত্র সাড়ে ৪ লাখে দেশীয় এক প্রতিষ্ঠান থেকে বানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০১৯ সালেও প্রায় ১৬ লাখে তৈরি করা হয়েছিল ট্রফি।
সাকিব-সুজন জুটি বিপিএলে বেশ সফল। তারা ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে টানা ফাইনাল খেলেছেন। তবে ২০১৬তে চ্যাম্পিয়ন হলেও পরের দুইবার পারেনি। এবারের লক্ষ্য নিয়ে সুজন বললেন, ‘আমরা কষ্ট করে ভাল ক্রিকেট খেলে এখানে এসেছি। দ্বিতীয় হওয়ার কোন মূল্য থাকে? লক্ষ্যটা অবশ্যই এক নম্বর হওয়ার। আমরা আত্মবিশ্বাসী।’ ডোয়াইন ব্রাভোর মতো দলের বিদেশী ক্রিকেটার ক্রিস গেইল, মুজিব উর রহমানের জ¦লে ওঠার আশায় আছেন তিনি ফাইনালে। তবে সুজন বলেন, ‘ওরা (বিদেশীরা) বড় খেলোয়াড়, বড় খেলায় জ্বলে উঠবে। আশা করছি ক্রিস কিংবা মুজিব জ্বলে উঠবে, ব্রাভো তো ভাল করছেই। স্থানীয়রা ভাল খেলে যদি জিতি তাহলে বেশি আনন্দিত হবো।’ চলতি আসরে ৩ বার মুখোমুখি হয়ে কুমিল্লাকে ২ বারই হারিয়েছে বরিশাল। তাই আরেক সফল কোচ সালাউদ্দিন প্রতিপক্ষ সুজন-সাকিব জুটি নিয়ে বললেন, ‘আমার মনে হয় বরিশালের যে শক্তি সেটা হচ্ছে সাকিব। সাকিবের মাথার সঙ্গে আমাদের খেলতে হবে। সে খুবই ভাল অধিনায়কত্ব করছে। সুজন ভাই মনে হয় বিপিএলে বেশিরভাগই ফাইনাল খেলেছে। নিশ্চয়ই তার ভেতর কিছু আছে। সুজন ভাইয়ের মাথার সঙ্গেও খেলতে হবে।’ এখন পর্যন্ত যে ৪ ম্যাচ হেরেছে কুমিল্লা তার দুটিই বরিশালের বিপক্ষে। কিন্তু ফাইনাল ভাগ্য ভাল কুমিল্লা, ইমরুল ও সালাউদ্দিনের- ২০১৫ ও ২০১৮ সালে কুমিল্লাকে চ্যাম্পিয়ন করেছেন তারা। এবার ফর্মে থাকা ফাফ ডু প্লেসিস, মঈন আলী, সুনিল নারাইনের সঙ্গে লিটন দাস, মাহমুদুল হাসান জয় এবং বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের ওপর ভরসা করবে তারা তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার জন্য। বরিশাল বার্নার্স ২০১২ ও বরিশাল বুলস ২০১৫ সালে ফাইনাল খেলে পারেনি, এবার ফরচুন বরিশাল ভাগ্যের শিঁকে ছিঁড়তে পারবে? সর্বশেষ কয়েক ম্যাচে ফ্র্যাঞ্চাইজিদের পক্ষ থেকে ৪-৫ হাজার দর্শক আসতে পেরেছেন মিরপুরে। এবার যথেষ্ট রানও হয়েছে মিরপুরে, উইকেট নিয়ে পুরনো বিতর্কটা চাপা পড়েছে। চার-ছক্কায় ভরপুর ফাইনাল কিছু দর্শকসহ জমজমাট লড়াইয়ে শেষ হওয়ার আশা।