রাতারগুল নিয়ে অপপ্রচারের বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন

21

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
গোয়াইনঘাট উপজেলার জলারবন রাতারগুলকে নিয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালে ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অপপ্রচারের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় স্থানীয় এলাকাবাসীর উদ্যোগে রাতারগুল সোয়াম্প ফরেস্ট সংলগ্ন মাঠে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে সভাপতিত্ব করেন রাতারগুলের সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাহবুব আলম। কমিটির সহ-সভাপতি এডভোকেট শাহজাহান সিদ্দিকীর পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন স্থানীয় এলাকার মো. হারিছ আলী, গিয়াস উদ্দিন, আরব আলী, আমির আলী, সুনা মিয়া, আব্দুল কাদির, মো. ইয়াহিয়া প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, সারী রেঞ্জের রেঞ্জার সাদ উদ্দিন আহমদ, রাতারগুলসহ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভাপতি মাহবুব আলম ও রাতারগুল বনবিটের কর্মকর্তার বিরুদ্ধে একটি ভুমি খেকো চক্র ষড়যন্ত্র মুলক ভাবে মিথ্যা তথ্য দিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করে আসছে। একই সঙ্গে মানবনন্ধন ও সংবাদ সম্মেলন করে বিভ্রান্তি ছড়াচ্ছে। প্রকৃত পক্ষে বর্তমানে সিলেটের গোয়াইনঘাটের সারি রেঞ্জের আওতাধীন রাতারগুল সোয়াম্প ফরেস্টের চলমান কার্যক্রম আরো গতি ফিরে পেয়েছে।
বক্তারা আরও বলেন, রাতারগুলের সম্পদ রক্ষায় বনবিভাগ ও স্থানীয় জনসাধারণের সমন্বয়ে একটি ব্যবস্থাপনা কমিটি কাজ করছে। তারা বলেন, তাদের রক্ষণাবেক্ষণ ও সঠিক তদারকির কারণে রাতারগুল সোয়াম্প ফরেস্ট এলাকার বনের ভেতরে বেত ও নানারকমের গাছপালা আরো বৃদ্ধি পেয়েছে।
এ ব্যাপারে সারী রেঞ্জের রেঞ্জার সাদ উদ্দিন আহমদ সাংবাদিকদের বলেন, একটি চক্র তাদের ব্যক্তি স্বার্থ হাসিলের লক্ষ্যে বিভিন্ন সময় আমাদের বিরুদ্ধে ভুল তথ্য উপস্থাপন করে মনগড়া সংবাদ প্রকাশ ও অপপ্রচার চালিয়ে আসছে। যা আদৌ সঠিক নয়। বরংচ আমাদের প্রচেষ্টায় রাতারগুল বনটি সবুজে ছেয়ে গেছে। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে।
তিনি আরও বলেন, যথাযথ সরকারি নিয়মে রাতারগুল ঘাট, মটরঘাট ও চৌরঙ্গীঘাট এই তিনটি পয়েন্টে পর্যটকদের কাছ থেকে টাকা আদায় করা হয়। গত ৮ মাসে রাতারগুলে আগন্তুক পর্যটকদের কাছ থেকে প্রবেশ ফি বাবদ সরকারি কোষাগারে ৭১ লাখ টাকা জমা হয়েছে।