ইউরোপের তেল কোম্পানিগুলোতে সাইবার হামলা

8

কাজিরবাজার ডেস্ক :
ইউরোপজুড়ে একাধিক তেল পরিবহন ও সংরক্ষণ কোম্পানিতে সাইবার হামলা চালানো হয়েছে। হামলায় জার্মানির অয়েলট্যাকিং, বেলজিয়ামের এসইএ ইনভেস্ট ও নেদারল্যান্ডসের ইভোসের আইটি সিস্টেম ব্যাহত হয়। শুক্রবার (৪ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
জানা গেছে, সাইবার হামলার কারণে বিশ্বজুড়ে তেল সংরক্ষণ ও পরিবহন কোম্পানিসহ কয়েক ডজন টার্মিনাল ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষজ্ঞরা এটিকে একটি সংগঠিত হামলা বলে অভিহিত করেছেন। তাছাড়া হামলায় ওই তিন কোম্পানির আইটি সিস্টেম অনেকটাই ভেঙে পড়েছে।
বেলজিয়ান প্রসিকিউটররা জানান, এ হামলার তদন্ত করা হচ্ছে। কারণ এসইএ ইনভেস্টের টার্মিনালগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।
কোম্পানির মুখপাত্র জানান, ইউরোপ ও আফ্রিকায় তাদের চালিত সব বন্দরে হামলা চালানো হয়। এরই মধ্যে আইটি সিস্টেম ঠিক করতে কাজ শুরু করেছে কোম্পানিটি।
নেদারল্যান্ডসের ইভোসের একজন মুখপাত্র বলেন, টারনিউজেন, ঘেন্ট ও মাল্টার টার্মিনালগুলোর আইটি পরিষেবার কার্যক্রম সম্পাদনে কিছু বিলম্ব হচ্ছে।
অন্যদিকে অয়েলট্যাকিং তেল, গাড়ির জ্বালানি ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সঞ্চয় করে থাকে। গত সোমবার কোম্পানিটি সাইবার হামলার শিকার হয়। এ ঘটনার পর তারা মজুদ কমাতে বাধ্য হয়। তবে এর কারণ উদঘাটনে তদন্ত চলছে বলে জানানো হয় কোম্পানিটির পক্ষ থেকে।