সিলেটের কিংবদন্তীতুল্য ব্যক্তিত্ব ছিলেন ইকবাল আহমদ চৌধুরী – অধ্যাপক ডা. এম. এ. আহবাব

8
¦ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে সিডাস আয়োজিত শোক সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখছেন অধ্যাপক ডা. এম এ আহবাব।

প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব, সিলেটের সকল মহলের অভিভাবকতুল্য স্বজন, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি, জাতীয় যক্ষ্মা নিরোধ কমিটি সিলেট জেলা শাখার সভাপতি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট, জালালাবাদ অন্ধ কল্যাণ সমিতি সিলেট, সিলেট ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি ও সম্মানীত জীবন সদস্য এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী ছিলেন অসাম্প্রদায়িক, কর্মতৎপর, কর্মচারী বান্ধব, উদারমনা সিলেটের কিংবতন্তীতুল্য ব্যক্তিত্ব। তাঁর মৃত্যুতে সিলেটবাসী বহু গুনে গূণান্নিত এক অভিভাবককে হারালো। তার সামাজিক কর্মকান্ডের কাজের মাঝেই তিনি আমাদের মাঝে বিরাজমান থাকবেন অনন্তকাল।
এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে সিলেট ডায়াবেটিক সমিতি আয়োজিত শোক সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্য প্রদানকালে উপরোক্ত কথাগুলো বলেন সিলেট ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব ।
২ ফেব্রুয়ারি বুধবার সমিতির সভা কক্ষে সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথের পরিচালনায় শোক সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন অত্র হাসপাতালের ল্যাবরেটরী ইন চার্জ মো: মালেক খান। সভার শুরুতে মরহুমের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. আলাউদ্দিন আহমেদ বলেন, স্বচ্ছ, নিরপেক্ষ, নির্লোভ ও সাদামনের মানুষ ইকবাল আহমদ ছিলেন বিভিন্ন গুনের অধিকারী। তিনি কাজকে ভালোবাসতেন, আর সমাজ সেবায় নিজেকে বিলেয়ে দিতেন।
সমিতির কোষাধ্যক্ষ এম. এ. মান্নান স্মৃতিচারণ করতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে বলেন, ইকবাল আহমদ চৌধুরী চাচা ছিলেন আমার পরিবারের একজন অভিভাবক। তার মৃত্যুতে আজ আমরা অভিভাবকহীন। তিনি তার সব সময় মানুষের কল্যাণে নিবেদিত থাকতেন। অশ্রুসিক্ত নয়ন ও ভারাক্রান্ত হৃদয়ে তিনি মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন ও মরহুমের পরিবারের সদস্যরা যেন এ শোক কাটিয়ে উঠতে পারেন তার জন্য মহান রাব্বুল আলামিনের নিকট প্রার্থনা করেন।
সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ তার বক্তবে বলেন, ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যু আমাদের কাছে অপ্রত্যাশিত। তিনি বেঁেচ থাকলে পরিবার, সমাজ, রাষ্ট্র উপকৃত হতো। তিনি স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, মরহুম আব্দুল হামিদ এর রেখে যাওয়া একজন সফল কর্মী হলে ইকবাল আহমদ চৌধুরী। উনার মৃত্যুতে আমরা একজন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বের সান্নিধ্য থেকে বঞ্চিত হলাম। তবে তিনি তার কর্মের মাধ্যেমে চিরকালই আমাদের মাঝে বিরাজমান থাকবেন।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন, সিলেট ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ডা. আজিজুর রহমান, যুগ্ম কোষাধ্যক্ষ শিবব্রত ভৌমিক চন্দন, সদস্য জামিল আহমদ, জীবন সদস্য ব্যারিস্টার আরশ আলী, মরহুমের সহদর এলিম চৌধুরী প্রমুখ।
শোকসভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন কার্যকরি কমিটির অন্যান্য সদস্যবৃন্দ, জীবন সদস্যবৃন্দ, আগত অতিথিবৃন্দ, সংবাদকর্মীগণ, সমিতি ও হাসপাতালের কর্মকর্তা-কার্মচারীবৃন্দ। সভা শেষে মরহুমের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয় ও শিরণী বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি