কোনো প্রকার প্রচার-প্রচারণা ছাড়াই ওসমানীনগরে মক ভোটিং কার্যক্রম

4

শিপন আহমদ ওসমানীনগর থেকে :
আগামী ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে ওসমানীনগরের ৮টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই ধাপের নির্বাচনে উপজেলার সবকটি ইউপিতে ভোট গ্রহণ করা হবে ইলেকট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে। সাধারণ জনগণের মধ্যে ইভিএম ভোট প্রদানের কোনো পূর্ব অভিজ্ঞতা বা পরিচয় না থাকার কারণে শনিবার (২৯ জানুয়ারি) ভোটারদের জন্য মক ভোটিং বা অনুশিলন ভোট গ্রহণ করা হবে। নির্বাচন অফিসের ব্যবস্থাপনায় উপজেলার ৭৮টি ভোট কেন্দ্রে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোটিং নেয়া হবে। তবে সাধারণ মানুষের মাঝে ইভিএম মেশিনে ভোট প্রদান পদ্ধতি ধারণা দিতে মক ভোটিং এর আয়োনি করা হলেও উপজেলার ৭৪ হাজার ৫৩৪ পুরুষ ও ৭২ হাজার ১৭০ জন নারী সহ মোট ১ লক্ষ ৪৬ হাজর ৭০৪ জন ভোটারদের মধ্যে তেমন কোনো চার প্রচারণা করা হয়নি উপজেলা নির্বাচন অফিস সহ সংশ্লিষ্ট রিটার্রিং কর্মকর্তারা। মক ভোটিং গ্রহনের জন্য করা হয়নি কোনো মাইকিং সংবাদপত্রসহ অন্যান্য কোনো মাধ্যমে করা হয়নি কোনো প্রচার প্রচারণা। র্বিাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মধ্যে কিছু লিফটে বিতরণ আর প্রার্থীদের মধ্যে মক ভোটিং এর তারিখ জানানোর মধ্যে সীমাবদ্ধ নির্বাচন অফিস। আর এ কারণে কম ভোটিং আয়োজন কতটা সফল হবে তা নিয়ে দেখা দিয়ে নানা প্রশ্ন, নির্বাচনের দিন সাধারণ ভোটারও কতটু মক ভোর্টিং এর ফলাফল প্রয়োক করতে পারবে তা নিয়ে দেখা দিয়েছে ভোটারদের মধ্যে সংশয়।
ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি জুবেল আহমদ বলেন, আমার জানা মতে উপজেলা নির্বাচন অফিস থেকে ইলেকট্রনিক্স ভোটিং মেশিন(ইভিএম) সাধারণ মানুষের নিকট পরিচত করতে অথবা মক ভোটিং এর জন্য নির্বাচন অফিস সহ সংশ্লিষ্টরা কোনো প্রচার প্রচারণা করেননি।
সাংবাদিক মলয় চক্রবর্তী বলেন, বর্তমান অনলাইনের যুগ এই যুগে ইভিএম প্রদ্ধতিতে মানুষকে তেমন ধারণা কিংবা প্রচার প্রচারণা করতে দেখা যায়নি নির্বাচন অফিস থেকে।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. আবু লায়েশ দুলাল বলেন, ইলেকট্রনিক্স ভোটিং মেশিন(ইভিএম) পদ্ধতি সাধারণ মানুষকে জানাতে আজ আমরা উপজেলার সবকটি ভোট কেন্দ্রে কম ভোটিং নিচ্ছি। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রচার প্রচারণা করা হয়েছে।
উল্লেখ্য, ষষ্ঠ ধাপে ওসমানীনগরের ৮টি ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও নারী সদস্য সহ মোট ৩৯৫জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল গত ৩ জানুয়ারি। বাছাই ছিল বৃহস্পতিবার ৬ জানুয়ারী, মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল ৭-৯ জানুয়ারি, আপিল নিষ্পত্তি ১০-১২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ১৩ জানুয়ারি, প্রতীক বরাদ্দ ১৪ জানুয়ারি ছিল এবং ভোট গ্রহণ হবে ৩১ জানুয়ারি ২০২২। ওসমানীনগরের সব গুলো ইউপিতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে ৮টি ইউনিয়নের ৭২টি ওয়ার্ডের ৭৮টি ভোট কেন্দ্রে ৪২৯টি বোথে ৭৪ হাজার ৫৩৪ পুরুষ ও ৭২ হাজার ১৭০ জন নারী সহ মোট ১ লক্ষ ৪৬ হাজর ৭০৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।