শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতকরণ ও ছাত্র হত্যার বিচারের দাবিতে শিবিরের মানবনবন্ধন

17

শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতকরণ এবং ছাত্র হত্যার বিচারের দাবিতে মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর। নগর শিবির সেক্রেটারীর আব্দুল্লাহ আল-ফারুকের সঞ্চালনায় মানববন্ধনেন প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও সিলেট মহানগর সভাপতি সাইফুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে সাইফুল ইসলাম বলেন, হাফ পাশ শিক্ষার্থীদের আবদার নয় অধিয়ার। হাফ পাসের দাবির বিষয়টি নতুন কোনো বিষয় নয়, পুরনো বচসা নতুন রূপে ফিরে এসেছে। ইতিহাস বলে বাংলাদেশের স্বাধীনতা লাভেরও আগে, পাকিস্তান আমলে এ দেশে শিক্ষার্থীরা যানবাহনে হাফ ভাড়া দেওয়ার অধিকার পেয়ে এসেছে। আমাদের দেশে শিক্ষার্থীদের বড় একটা অংশ নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্ত পরিবারের সন্তান। এ ধরনের পরিবার থেকে আসা শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা থাকা জরুরি। এ ব্যাপারে সরকারকে নীতিমালা তৈরিসহ আইন প্রণয়ন করতে হবে। শুধু আইন তৈরি নয়, তা বাস্তবায়নে কঠোর নজরদারিও প্রয়োজন। শিক্ষার্থীরা নির্বিঘ্নে শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতসহ শিক্ষার উপযুক্ত পরিবেশ পেলে ভবিষ্যৎ প্রজন্ম হবে যোগ্য ও দক্ষ। দ্রব্যমূল্যেও ঊর্ধ্বগতির এই সময়ে যাতায়াতের ভাড়ার কারণে গরিব কোনো শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হলে এটা হবে আমাদের সবার লজ্জার কারণ। আমরা আশা করতে পারি- সরকার দ্রুত শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে তা কার্যকর করবে। তা না হলে ক্ষোভের এই ছাইচাপা আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়তে পারে।
উক্ত মানববন্ধনে অন্যানদের মাঝে উপ¯ি’ত ছিলেন, সিদ্দিক আহমদে, ফয়সল আহমদ, আব্দুল হালিম, শরিফ মাহমুদ, শহিদুল ইসলাম সাজু,আশরাফ উদ্দিন সহ বিভিন্ন থানা, ওয়ার্ডের নেতা কর্মীরা। বিজ্ঞপ্তি