ওমিক্রন প্রতিরোধে বিশেষ পরিকল্পনা ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা

5

কাজিরবাজার ডেস্ক :
বিশ্বজুড়ে আবারও আতঙ্ক তৈরি করা করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’র প্রবেশরোধে বিশেষ পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে সরকার। এটি প্রতিরোধে এর আগে ৪ দফা নির্দেশনা দিলেও এবার ১৫ দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বিমানবন্দরসহ দেশের সবগুলো প্রবেশপথে বাড়ানো হয়েছে কঠোর নজরদারি। করোনায় আক্রান্ত হয়ে কোন রোগী যেন কোয়ারেন্টাইন-আইসোলেশন ছাড়া দেশে প্রবেশ না করতে পারে সেজন্য বাড়ানো হয়েছে স্ক্রিনিংয়ের ব্যবস্থা। ওমিক্রন প্রতিরোধে সরকারের পরবর্তী পরিকল্পনা সম্পর্কে জানাতে আজ জরুরী সংবাদ সম্মেলন করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর। রবিবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও লাইন ডিরেক্টর, সিডিসি অধ্যাপক ডাঃ মোহাম্মদ নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে ১৫ দফা নির্দেশনার প্রথমেই বলা হয়, আক্রান্ত দেশগুলো থেকে আসা যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ সব জায়গায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করার পরামর্শ প্রদান করা হয়। নির্দেশনায় বলা হয়, দক্ষিণ আফ্রিকা ও অন্যান্য দেশে নতুন ধরনের করোনাভাইরাস ওমিক্রন’র সংক্রমণ দেখা দেয়ায় অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব দেশকে করোনার এ ধরন সম্পর্কে সতর্ক করেছে।
যুক্তরাজ্যসহ অনেক দেশ দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া জিম্বাবুইয়ে, বতসোয়ানা এবং লেসোথোর সঙ্গে আকাশপথ ও সড়কপথে যোগাযোগ বন্ধ রেখেছে। করোনার সাউথ আফ্রিকান এ ভ্যারিয়েন্ট করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট থেকেও অধিক সংক্রামক বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। তাই এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের ১৫ দফা নির্দেশনায় রয়েছে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুইয়ে, বতসোয়ানা, এসওয়াতিনি, লেসোথো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক সময় সময় ঘোষিত অন্যান্য আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীদের বন্দরগুলোতে স্বাস্থ্য পরীক্ষা ও স্ক্রিনিং জোরদার করতে হবে, সব ধরনের সামাজিক/ রাজনৈতিক/ধর্মীয়সহ অন্যান্য জনসমাগমে নিরুৎসাহী করতে হবে, বাড়ির বাইরে প্রত্যেককে সর্বদা সঠিকভাবে নাক, মুখ ঢেকে মাস্ক পরাসহ সকল স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে, রেস্তরাঁতে বসে খাওয়ার ব্যবস্থা ধারণক্ষমতার অর্ধেক বা তার কম করতে হবে, সকল প্রকার জনসমাবেশ, পর্যটন স্থান, বিনোদন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, সিনেমা হল/থিয়েটার ও সামাজিক অনুষ্ঠানে (বিয়ে, বৌভাত, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি) ধারণক্ষমতার অর্ধেক বা তার কম সংখ্যক লোক অংশ নিত পারবে, মসজিদসহ সকল উপাসনালয় স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে, গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে, আক্রান্ত দেশসমূহ হতে আগত যাত্রীদের ১৪ দিন কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে, সকল শিক্ষাপ্রতিষ্ঠান (সকল মাদ্রাসা, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, সহশিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টারে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে, সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সেবাগ্রহীতা, সেবা প্রদানকারী ও স্বাস্থ্যকর্মীদের সর্বদা সঠিকভাবে নাক, মুখ ঢেকে মাস্ক পরাসহ সকল স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে, স্বাস্থ্যবিধি মেনে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করতে হবে, করোনার উপসর্গ/লক্ষণযুক্ত সন্দেহজনক ও নিশ্চিত করোনা রোগীর আইসোলেশন ও করোনা পজিটিভ রোগীর ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে, করোনার লক্ষণযুক্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখা এবং তার নমুনা পরীক্ষার জন্য স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে সহায়তা করা যেতে পারে, অফিসে প্রবেশ এবং অবস্থানকালীন বাধ্যতামূলকভাবে নাক, মুখ ঢেকে মাস্ক পরা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলা দাফতরিকভাবে নিশ্চিত করতে হবে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ ও হ্রাস করার নিমিত্তে কমিউনিটি পর্যায়ে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার সচেতনতা তৈরির জন্য মাইকিং ও প্রচার চালানো যেতে পারে। এ ক্ষেত্রে প্রয়োজনে মসজিদ/ মন্দির/ গির্জা/প্যাগোডার মাইক ব্যবহার করা যেতে পারে এবং ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদের সদস্যসহ নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা যেতে পারে।
এদিকে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ প্রতিরোধে দেশের বিভিন্ন চেকপোস্ট ও বন্দরে গ্রহণ করা হয়েছে বাড়তি সতর্কতা। ভারতসহ অন্যান্য দেশ থেকে আসা সকল যাত্রীকে ইমিগ্রেশন কাউন্টারে প্রবেশের আগে মাস্ক ব্যবহার নিশ্চিত করা হয়েছে এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সাবান দিয়ে হাত ধোঁয়ার ব্যবস্থা করা হয়েছে।
বেনাপোল প্রতিনিধি জানান, ওই বন্দরে যে সব যাত্রী ভারত থেকে মাস্কবিহীন অবস্থায় বাংলাদেশে প্রবেশ করছেন তাদের মধ্যে ফ্রি মাস্ক সরবরাহ করা হচ্ছে। সোমবার সকাল থেকেই পুলিশী তত্ত্বাবধায়নে ইমিগ্রেশনের প্রবেশের মুখে বসানো হয়েছে বিশেষ নিরাপত্তা চৌকি। ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকগুলোতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। ট্রাকচালক ও সহকারীদের মাস্ক ব্যবহারে নির্দেশনা দিচ্ছেন বন্দর কর্তৃপক্ষ।
এদিকে ওমিক্রন শনাক্ত না হলেও বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করে দেশটিতে ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করেছে পার্শ্ববর্তী দেশ ভারত। এমনকি পূর্ণডোজ টিকা নেয়া ভ্রমণকারীদের জন্য যে ছাড় দেয়া হচ্ছিল সেটিও বাতিল করে দেশটি। রবিবার ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, করোনাভাইরাসের ওমিক্রন ধরন প্রতিরোধে এসব পদক্ষেপ নিয়েছে ভারত। দীর্ঘ ২০ মাসেরও বেশি সময় পর গত ২৬ নবেম্বর আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট ফের শুরুর ঘোষণা দিয়েছিল ভারতীয় প্রশাসন। আগামী ১৫ ডিসেম্বর থেকে এসব ফ্লাইট চলাচল স্বাভাবিক হওয়ার কথা ছিল থাকলেও ‘ওমিক্রন’এর সংক্রমণ শঙ্কায় আবারও নিষেধাজ্ঞা বাড়াতে পারে দেশটি। ভারত সরকারের নির্দেশনা অনুসারে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় রয়েছে, যুক্তরাজ্য, গোটা ইউরোপ এবং আরও ১১টি দেশ বা অঞ্চল সেগুলো হলো বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুইয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরাইল।
ভাইরাসটির এই নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, ভাইরাসটি সম্পর্কে অবগত রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশেষভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এটি প্রতিরোধে অবলম্বন করা হবে সর্বোচ্চ সতর্কতা। ভাইরাসটি প্রতিরোধে পরবর্তী করণীয় নিয়ে আজ দুপুরে সংবাদ সম্মেলন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
তবে সব কিছুর পরে স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই বলে মন্তব্য করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডাঃ রোবেদ আমিন বলেন, করোনা যখন প্রথম বিশ্বব্যাপী হানা দেয় তখন জানতাম না এর ধরন কি ছিল। এখনও আমরা জানি না এর নতুন ভ্যারিয়েন্টটির পূর্ণাঙ্গ ধরন। তবে বিশ্বের অন্যান্য দেশের প্রতি বিশেষ নজরদারি রয়েছে আমাদের। আমরা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছি। যদি এটি বাংলাদেশে শনাক্তও হয়, তাহলে আতঙ্কের কিছু নেই। শুধু আমাদের সতর্কতা জরুরী। স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। মাস্ক পরতে হবে। হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার বাড়াতে হবে এবং অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে।