আফম কামালের জানাযায় মানুষের ঢল, চোখের জলে শেষ বিদায়

49

স্টাফ রিপোর্টার :
সাবেক সিলেট পৌরসভার চেয়ারম্যান আ ফ ম কামালকে চোখের জলে শেষ বিদায় দিয়েছেন সিলেটবাসী। রবিবার বিকেলে সিলেটের ঐতিহাসিক শাহী ঈদগাহ মাঠে তার জানাযার নামাজ শেষে মানিকপীর গোরস্তানে তাকে দাফন করা হয়েছে।
বিকেল সাড়ে ৫টায় শাহী ঈদগাহ মাঠে অনুষ্ঠিত জানাযায় মানুষের ঢল নামে।

সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান, এডভোকেট আ ফ ম কামালের কফিনে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

রাজনীতিবিদ, সমাজকর্মী, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ সিলেটের সর্বস্তরের মানুষ জানাযায় অংশগ্রহণ করেন।
জানাযা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে আ ফ ম কামালের জীবনের নানাদিক নিয়ে আলোচনা করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক মেয়র ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।
এ সময় বক্তারা কামালকে একজন সফল রাজনীতিবিদ হিসাবে আখ্যায়িত করে বলেন, তিনি সিলেট পৌরসভার একাধিকবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সিলেট মহানগরীর অনেক উন্নয়নের নায়ক তিনি। রাজনীতিবিদ হিসাবে তিনি অনেকের জন্য ছিলেন অনুকরণীয়।
বক্তারা তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
জানাযা শেষে কামালের লাশ নিয়ে যাওয়া হয় মানিকপীর গোরসস্থান প্রাঙ্গণে। সেখানে তাকে দাফন করা হয়েছে।
দাফনকালেও আ ফ ম কামালের আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন।
এদিকে সিলেট এর সাবেক পৌর চেয়ারম্যান, প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব, সিলেট ডায়াবেটিক সমিতি সহ অসংখ্য সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য, সিলেটের সকল মহলের অভিভাবকতুল্য স্বজন, সিলেট ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বর্তমান সহ-সভাপতি এডভোকেট আ.ফ.ম. কামাল এর মৃত্যুতে সমিতির সভাপতি অধ্যাপক ডা: এম. এ. আহবাব, সাধারণ সম্পাদক লোকমান আহমদ, কোষাধ্যক্ষ এম. এ. মান্নান সহ কার্যকরি পরিষদের সম্মানিত সকল সদস্যবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা মরহুমের রূহের শান্তি ও মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মরহুমের নামাজে জানাযা গতকাল বাদ আসর (৫.৩০টায়) শাহী ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। এর পূর্বে সিলেট সিটি কর্পোরেশন ভবনে বেলা ২টা হতে ৩.৩০টা পর্যন্ত মরহুমের প্রতি সিলেটবাসীর শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য মরহুমের মরদেহ রাখা হয়।
বিকাল ৩.৩০টায় সিলেট ডায়াবেটিক হাসপাতাল ভবনে সমিতির সদ্য প্রয়াত সহ-সভাপতির মরদেহ আনা হলে সমিতি ও হাসপাতাল সহ বিভিন্ন মহলের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
সিলেট ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব, সাধারণ সম্পাদক লোকমান আহমদ, যুগ্ম-সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, প্রদীপ কুমার ভট্টাচার্য, কোষাধ্যক্ষ এম. এ. মান্নান, যুগ্ম-কোষাধ্যক্ষ শিবব্রত চন্দন ভৌমিক, কার্যকরি কমিটির সম্মানিত সদস্য জামাল ইয়াকুব, সাংবাদিক আফতাব চৌধুরী, ইমরান চৌধুরী, আব্দুস সামাদ নজরুল, সম্মানতি জীবন সদস্য এডভোকেট পি. কে. রায়, আলাউদ্দিন আহমদ মুক্তা, সিলেট ডায়াবেটিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ জেড মাহবুব আহমদ. আবাসিক মেডিকেল অফিসার ললিত মোহন নাথ, ডা. জিয়াউর রহমান, ডা. এ, কে, এম. জিয়াউল হক, ডা. প্রনবেন্দু দেব রায়, ডা. আব্দুল মুক্তাদির কোরেশি সুমন, ডা. নিহারেন্দু দাস, ডা. মনিরুলে হক রুমেল, ডা. শিহাব আহমদ রাফি, ডা. এম. এস. এ. কে. সামি, প্যাথলজি কনসালটেন্ট ডা. জাকির হোসেন, সিলেট ডায়াবেটিক হাসপাতালের হিসাব রক্ষণ অফিসার সত্বেন্দ্র কুমার ভট্টাচার্যসহ হাসপাতালের কর্মচারীবৃন্দ ও সেবিকাবৃন্দ।
সিলেট প্রেসক্লাব : সাবেক সিলেট পৌরসভার চেয়ারম্যান আ ফ ম কামালের মৃত্যুতে সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ও সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ এক শোকবার্তায় বলেন, আ ফ ম কামাল সিলেটের সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে আমৃত্যু বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তিনি সিলেটের শতবর্ষের সাংবাদিকতা স্মারক প্রতিষ্ঠান সিলেট প্রেসক্লাবের সহযোগী সদস্য ছিলেন। অধুনালুপ্ত সিলেট কন্ঠ পত্রিকার প্রকাশক ছিলেন তিনি। সিলেটের সাংবাদিকতা অঙ্গনেও তাঁর অবদান রয়েছে। এই গুণীজনকে হারিয়ে সিলেটবাসী একজন সত্যিকারের সর্বগুনে গুনান্বিত মানুষকে হারালো। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
নাটাব : বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব), সিলেট জেলা শাখার জীবন সদস্য ও কার্যনির্বাহী কমিটির দীর্ঘদিনের সহ-সভাপতি, বিশিষ্ট সমাজসেবী ও সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান এডভোকেট আ ফ ম কামালের মৃত্যুতে গভীরভাবে শোক প্রকাশ করেছেন নাটাব’ সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ।তারা এডভোকেট আ ফ ম কামালের শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান। নাটাব’ সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ গতকাল রোবার তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেট সিটি কর্পোরেশনে সর্বসাধারণের জন্য শ্রদ্ধা প্রদর্শন স্থলে সংরক্ষিত কফিনে নাটাবের পক্ষে শেষ শ্রদ্ধা জ্ঞাপন সহ পুষ্পস্তবক অর্পণ করেন সমিতির কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি আক্তার হোসেন খান এডভোকেট, সাধারণ সম্পাদক অমরেন্দ্র দেব রায় প্রদীপ, প্রাক্তন সাধারণ সম্পাদক ও বর্তমান নির্বাহী কমিটির সদস্য এমাদ উল্লাহ শহিদুল ইসলাম এডভোকেট, সমিতির সাংগঠনিক সম্পাদক নিতু কান্ত দাস এডভোকেট এবং প্রচার সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী, নির্বাহী সদস্য সৈয়দ কাওছার আহমদ এডভোকেট প্রমুখ।
সেক্টর কমান্ডারস ফোরাম : সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান, বিশিষ্ট আইনজীবী, সমাজ সেবক আ ফ ম কামাল এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ-’৭১ সিলেট সিলেট বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকরাম আলী, জেলা শাখার সভাপতি এডভোকেট বন্ধু গোপাল দাশ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন, মহানগর শাখার সভাপতি কিশোর কুমার কর এডভোকেট, সাধারণ সম্পাদক গোলাম রাজ্জাক চৌধুরী জুবের এডভোকেট।
শোকবার্তা নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
সিলেট মহানগর বিএনপি : বর্ষীয়ান রাজনীবিদ, সাবেক বিএনপি নেতা ও সিলেট পৌরসভার সাবেক মেয়র এডভোকেট আ.ফ.ম কামালের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন সিলেট মহানগর বিএনপি নেতৃবৃন্দ। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।
রবিবার এক শোক বার্তায় সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত চৌধুরী সাদেক বলেন, সিলেট জেলা বারের বিশিষ্ট আইনজীবি, প্রবীণ রাজনীতিবিদ ও সিলেট পৌরসভার দুই বারের নির্বাচিত সাবেক সফল মেয়র এডভোকেট আ.ফ.ম কামালের ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত। তাঁর মৃত্যুতে সিলেটবাসী একজন সজ্জন ও সর্বজন শ্রদ্ধেয় রাজনীতিবিদকে হারালো, যা সহজে পুরন হবার নয়। আল্লাহ মরহুম এডভোকেট আ.ফ.ম কামালকে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন ও পরিবারবর্গকে এই শোক সইবার শক্তি দিন। আমীন।