১৫ বছর পর চাকরি হারালেন উরুগুয়ের কোচ

3

স্পোর্টস ডেস্ক :
বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে সুবিধা করতে পারছে না উরুগুয়ে ফুটবল দল। যেখানে লাতিন আমেরিকান অঞ্চল থেকে মাত্র চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে, যেখানে পয়েন্ট টেবিলে উরুগুয়ের অবস্থান সাত নম্বরে। দুইবারের বিশ্বকাপজয়ীদের এমন বাজে অবস্থার জন্য মাশুল হুনতে হলো অস্কার তাবারেজকে। দীক্ষ ১৫ বছর পর চাকরি হারালেন তিনি।
বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের শেষ ছয় ম্যাচের কোনোটিতেই জয়ের দেখা পায়নি উরুগুয়ে। পাঁচটি ম্যাচেই হারের সঙ্গে মাত্র একটি ম্যাচ ড্র করেছে দলটি। এখন পর্যন্ত ১৪টি ম্যাচ খেলে মাত্র ৪টিতে জয়ের পাশাপাশি ড্র করেছে ৪টি ম্যাচ এবং হেরেছে বাকি ৬টি ম্যাচ। ফলে মাত্র ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের সাত নম্বরে অবস্থান করছে উরুগুয়ে।
সাত নম্বরে থাকায় উরুগুয়ের বিশ্বকাপ সম্ভাবনা এখন পর্যন্ত বেশ ক্ষীণ। এই ব্যর্থতার দায়ে বরখাস্ত করা হয়েছে দলটির অভিজ্ঞ কোচ অস্কার তাবারেজকে। টানা ১৫ বছর ৮ মাস দায়িত্ব পালর্নের পর চাকরিচ্যুত হলেন ৭৪ বছর বয়সী অস্কার।
উরুগুয়ে কর্তৃপক্ষের বিবৃতিতে দেশটির ফুটবলে এতদিন অবদান রাখার জন্য তাবারেজকে ধন্যবাদ জানিয়ে বলা হয়, ‘আমরা দৃঢভাবে বলতে চাই, এমন একটি সিদ্ধান্ত নিতে হলেও তা উরুগুয়ের ফুটবলে তাবারেজের গুরুত্বপূর্ণ অবদানকে ভুলিয়ে দেবে না।’
আরও বলা হয়, ‘গত ১৫ বছরে তার কোচিংয়ে যে অর্জন ধরা দিয়েছে, যা উরুগুয়েকে আবারও বিশ্ব ফুটবলের শীর্ষে তুলেছে, সে জন্য তার প্রতি আমরা সম্মান জানাই। এইউএফ কার্যনির্বাহী কমিটি বর্তমান পরিস্থিতিতে এই কঠিন সিদ্ধান্ত নিয়েছে।’
১৯৮৮ সালে প্রথমবার উরুগুয়ের কোচ হয়েছিলেন অস্কার। সেবার ১৯৯০ পর্যন্ত দায়িত্বে ছিলেন তিনি। এরপর ক্লাব ফুটবলে দুইবার বোকা জুনিয়রস এবং এসি মিলার্নের কোচ হন তিনি। ২০০৬ সালে দলটিতে আসার পর ২০১০ সালে উরুগুয়েকে বিশ্বকাপের সেমিফাইনালে তোলেন তিনি। পরের বছর কোপা আমেরিকাও জিতিয়েছেন তাবারেজ।