এসএসসি’র ২য় দিনের পরীক্ষায় সিলেটে ১৪২৪ জন অনুপস্থিত

3

স্টাফ রিপোর্টার :
সারাদেশে এক যোগে শুরু হওয়া সেমাবার এসএসসি পরীক্ষার ২য় দিনে সিলেট বোর্ডে সকাল-বিকেল দুই শিফটে ৭৬ হাজার ১৫ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৭৪ হাজার ৫৯১ জন। ২য় দিনে অনুপস্থিত ছিলেন ১ হাজার ৪২৪ জন। কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই সিলেটে এসএসসি’র ২য় দিন অতিবাহিত হয়েছে। এই সময়ে কোন শিক্ষার্থী বহিস্কারের ঘটনা ঘটেনি।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সোমবার সকাল ১০টায় সারাদেশের ন্যায় সিলেট বিভাগের ১৪৬ টি কেন্দ্রে এক যোগে এসএসসি’র ২য় দিনের পরীক্ষা শুরু হয়। করোনা মহামারী জনিত কারণে এবছর সংক্ষিপ্ত সিলেবাসে ৩ ঘন্টার পরিবর্তে দেড় ঘন্টা পরীক্ষা নেয়া হয়। ২য় দিন সোমবার সকালে মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বোর্ডের সকল পরীক্ষা কেন্দ্রকে ঘিরে নেয়া হয় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। পরীক্ষা চলাকালে সিলেট শিক্ষা বোর্ডের নিজস্ব টিম ছাড়াও জেলা ও উপজেলার একাধিক প্রশাসনিক টিম দায়িত্ব পালন করেন। এছাড়া নগরী এলাকায় সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ১ লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন ও ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন।
সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রবিবার প্রথমদিন শুধু সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সোমবার সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ১৮ নভেম্বর বুধবার সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। ২১ নভেম্বর সকালে ভুগোল ও পরিবেশ ও বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান (ঐচ্ছিক) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর শেষদিনে সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ে পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের এসএসসি পরীক্ষা।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুন চন্দ্র পাল জানান, কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুন্দর পরিবেশে ২য় দিনের সকাল বিকেলের দুটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাকী পরীক্ষাগুলো সুন্দরভাবে অনুষ্ঠিত হতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।