সারাদেশে মডেল পাম্প তৈরি করা হবে -জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী

7

স্টাফ রিপোর্টার

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ধীরে ধীরে সারাদেশে মডেল পাম্প তৈরি করা হবে। পুরনোগুলো এখনই বন্ধ করা হচ্ছে না, আমরা চাই তারাও এগিয়ে আসুক। রবিবার সকালে সিলেটের ওসমানীনগরের দয়ামীরে সিলেট-ঢাকা মহাসড়কসংলগ্ন মেসার্স হাজী মাসহুদ আলী মডেল পেট্রোল পাম্প উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানবিষয়ক প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী ও হাবিবুর রহমান হাবিব এমপি প্রমুখ।
প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালে বাংলাদেশের পেট্রোল পাম্পের নীতিমালা করা হয়েছে। শহরে কেমন হবে, হাইওয়ের পাশ কেমন হবে, গ্রামীণ এলাকায় কেমন হবে। এ জন্য আলাদা নকশা করা হয়েছে। প্রথম ধাপে হাইওয়ে সড়কের পাশে ৮টি মডেল পাম্প করা হচ্ছে, তারমধ্যে ৬টি চালু হয়েছে। আমরা অনুমোদন দিয়েছি প্রাইভেট প্রতিষ্ঠান নির্মাণ করেছে। তিনি বলেন, মডেল পেট্রোল পাম্পে অনেক সুবিধা থাকবে। তেল নেওয়ার পাশাপাশি এখানে বিদ্যুতের চার্জিং স্টেশন থাকবে। দীর্ঘ যাত্রার পর গাড়ির চালকরা এখানে বিশ্রাম নিতে পারবেন। তাদের গোসলের জন্য ব্যবস্থা থাকবে। নতুন নীতিমালায় সারাদেশে কতগুলো পেট্রোল পাম্প দরকার, একটি থেকে আরেকটির দূরত্ব কত হবে তাও নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি। প্রতিমন্ত্রী তিন দিনের সরকারি সফরে সিলেট অঞ্চলে রয়েছেন। কয়েকটি গ্যাস ফিল্ডের ক‚প খনন ও প্রসেস প্লান্ট পরিদর্শন, পাইপলাইনে গ্যাস সরবরাহ উদ্বোধনসহ একগুচ্ছ কর্মসূচি রাখা হয়েছে তার সফরসূচিতে।
শনিবার অনুসন্ধান ক‚প কৈলাশটিলা-৮ খনন প্রকল্প পরিদর্শন, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের প্রধান কার্যালয় পরিদর্শন, বঙ্গবন্ধু কর্নার ও প্রিপেইড মিটার প্রকল্পের ডাটা সেন্টার উদ্বোধন করেন।