সিলেট বৌদ্ধ বিহারে শুভ দানোত্তম কঠিন চীবর দান ও ফানুস উত্তোলন

6
বৌদ্ধ বিহারে শুভ দানোত্তম কঠিন চীবর দান ও ফানুস উত্তোলন।

আত্মশুদ্ধি,আত্ম সংযম,আত্ম প্রতীতির মাঙ্গলিক দীপ জ্বেলে প্রতিবছর আমাদের জীবনাঙ্গনে ফিরে আসে তিনমাস বর্ষাব্রত অধিষ্ঠান।পূজনীয় ভিক্ষু সংঘ ও সদ্ধর্মপ্রাণ উপাসক-উপাসিকারা এই তিনমাস শীল,সমাধি,প্রজ্ঞার অনুশীলনে আত্ম নিবেদন করে পরিগ্মাত হয়। তিনমাস বর্ষাব্রত অধিষ্ঠানের আনন্দধারায় ফিরে আসে ‘শুভ প্রবারণা’। প্রবারণার অশ্লান চেতনায় বর্ষ পরিক্রমায় ফিরে আসে বৌদ্ধদের জাতীয় ধর্মীয় অনুষ্ঠান ‘দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব’।
প্রতিটি বৌদ্ধ পরিবার উৎফুল্ল চিত্তে অপেক্ষা করেন তাদের প্রতিক্ষিত কঠিন চীবর দান দেওয়ার জন্য। এ উৎসবে শ্রদ্ধার অর্ঘ্য সাজিয়ে দান কর্মের অনুরাগে মেতে উঠে সকল বৌদ্ধ নর-নারীবৃন্দ মুখরিত হয় বৌদ্ধ জনপদ ও জনারণ্য।
বর্ষ পরিক্রমায় শুভ কঠিন চীবর দানোৎসব আবারও আমাদের দ্বারপ্রান্তে ফিরে এলো। কোভিড-১৯ তথা ‘করোনা’ মহামারী’র প্রাদূর্ভাবে সারাবিশ্ব শংকিত, আতংকিত,ভীত,সন্ত্রস্ত ছিল। ‘করোনা’ মহামারীর করাল গ্রাসে ইতোমধ্যে প্রিয়জন-জ্ঞাতি-পরিজন সহ লক্ষ লক্ষ মানুষকে আমরা হারিয়েছি । পৃথিবীর সবুজ প্রান্তর ‘করোনা’র অদৃশ্য অশুভ ছায়ায় ক্ষত-বিক্ষত থেকে পরিত্রান,জগতের সকল প্রানী সুখ ও বিশ্বশান্তি কামনায় কঠিন চীবর দান শেষে হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলন করা হয়।
শুক্রবার ১২ নভেম্বর ২০২১ সিলেট মহানগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত শতাব্দীর ঐতিহ্যবাহী সিলেট বৌদ্ধ বিহারের দিনব্যাপী অনুষ্ঠিতব্য দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের সকল ধর্মীয় কার্যক্রম সুসম্পন্ন করা হয়।
উক্ত চীবর দানে সভাপতি ছিলেন সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ থের। প্রধান ধর্মদেশক ছিলেন আবুরখীল দক্ষিণ ঢাকাখালি মনোকামনা পূর্ণ বুদ্ধ ধাতু জাদীর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শ্রীমৎ উক্কাটঠা পঞঞা থের, ধর্মদেশক উত্তর জয়নগর বোধিদ্রম বিহারের অধ্যক্ষ শ্রীমৎ মেত্তানন্দ থের, মধ্যম ইদিলপুর জ্ঞানোদয় বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জয়শ্রী ভিক্ষু। সিলেট বৌদ্ধ বিহারের শ্রীমৎ আনন্দ ভিক্ষু, শ্রীমৎ মহানাম ভিক্ষু। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন সিলেট বৌদ্ধ সমিতির সভাপতি অরুন বিকাশ চাকমা, সম্পাদকীয়
বক্তব্য রাখেন সিলেট বৌদ্ধ সমিতির সাধারণ সম্পাদক উৎফল বড়ুয়া, বক্তব্য রাখেন কঠিন চীবর দান উদযাপন কমিটির আহবায়ক লিটন বড়ুয়া। বক্তব্য রাখেন আমাদের পরম জ্ঞাতি সুখেন্দু বিকাশ চাকমা,শ্যামল মিত্র বড়ুয়া ডাঃ স্বপন বড়ুয়া ও উপাসিকা সুমি বড়ুয়া প্রমুখ।
বক্তব্য রাখেন সমিতির উপদেষ্টা তপন কান্তি বড়ুয়া মান্না, উপদেষ্টা অধ্যাপক বরণ চৌধুরী, আমাদের পরম জ্ঞাতি সুখেন্দু বিকাশ চাকমা, শ্যামল মিত্র বড়ুয়া, ডাঃ স্বপন বড়ুয়া ও উপাসিকা সুমি বড়ুয়া প্রমুখ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেট বৌদ্ধ সমিতির সহ সাধারণ সম্পাদক চন্দ্রশেখর বড়ুয়া ও শিক্ষা ও সাহিত্য সম্পাদক ইঞ্জিনিয়ার রানা বড়ুয়া। বিজ্ঞপ্তি