ব্যাগপত্র গুছিয়ে দেশের বিমান ধরবে বিরাটরা?

7

স্পোর্টস ডেস্ক :
আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারাতে না পারে তাহলে কি হবে আপনাদেরÍ সংবাদ সম্মেলনে এমন এক প্রশ্নের জবাবে বুদ্ধিদীপ্ত এবং বাস্তবিক উত্তর দিয়েছিলেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা। তিনি বলেছিলেন, ‘কী আর হবে, তখন জিনিসপত্র প্যাক করে দেশে ফিরতে হবে। এছাড়া আবার কী?’
জাদেজার এমন উত্তর সাবলীল মনে হলেও বাস্তবতায় মেনে নেওয়া কিন্তু ততো সহজ নয়! ভারত দল এবং সমর্থকদের মানতে না পারারও কারণ আছে বৈকি! কিন্তু চলমান বিশ্বকাপের শেষের পর্যায়ের খেরোখাতায় একটু ব্যাকফুটেই আছে মেন ইন ব্লুরা। শঙ্কা রয়েছে ব্যাক প্যাক গুছিয়ে বাড়ির বিমান ধরারও!
যদিও চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে ফেবারিট ছিলো ভারতই। কেননা আসরটি যেখানে আয়োজিত হচ্ছে সেখানেই রোহিত-রাহুলরা কাঁপিয়েছেন আইপিএলের মঞ্চ। এরপর এখন সেখানেই তারা লড়ছেন বিশ্ব চ্যাম্পিয়ন হবার লক্ষ্যে। তারওপর দলটির দীর্ঘ ব্যাটিং লাইন আপ, হার্ডহিটার, অভিজ্ঞ এবং অন্যতম সেরা বোলার আছে, যা তাদের সম্ভাবনা অনেক বাড়িয়ে দিয়েছিল।
কিন্তু আসরের শুরুতেই ধাক্কা খেয়েছিল ব্লু নীল জার্সিধারীরা। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ১০ উইকেটের বড় ব্যবধানের হারের ধাক্কা লেগেছিল কিউইদের বিপক্ষেও। ফল একই হার। আর তাতেই আয়োজক দেশটির বিশ্বকাপে টিকে থাকার সম্ভাবনা একেবারে তলানিতে এসে ঠেকেছে। তাকিয়ে থাকতে হচ্ছে অন্য দলের ফলের দিকে।
তবে পেন্ডুলামের মতো ঝুলতে থাকা ভারতের বিশ্বকাপ ভাগ্যে কি হবে আর কতটা হবে এমন হিসেব মিলবে রাতে। আফগানিস্তানের নিউজিল্যান্ড ম্যাচেই নির্ধারণ হবে ব্যাগ প্যাক গুছাবে নাকি আসরের পরবর্তী ধাপের জন্য প্রস্তুত হবে ভারত।
অবশ্য পরিসংখ্যান আর টেবিলের বিচারে ভারতের নিজ দেশে ফেরাটাই বুঝি অনেক বেশি অবশ্যম্ভাবী। আর যদি নিউজিল্যান্ডকে আফগানিস্তান হারিয়ে দেয় তাহলে সেমিফাইনালের পথে প্রায় শতভাগ সম্ভাবনায় এগিয়ে থাকবে ভারত। কিন্তু সেখানেও ভারতকে লড়তে হবে আসরের শেষ চারে যেতে।
যদি এমন হয়, আফগানিস্তান কিউইদের হারিয়ে দিল এবং পরের দিন নামিবিয়ার বিপক্ষে ভারত প্রত্যাশিত বড় জয় পেলো। তাহলে ফলটা ভারতের দিকে আসার সম্ভাবনা বেশি। তাছাড়া আফগানিস্তানের ম্যাচের পর ভারতের ম্যাচ হওয়ায় সেক্ষেত্রে ভারতের সামনে রানরেট বাড়িয়ে নেওয়ারও দারুণ সুযোগ থাকবে। তবে আপাতত ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে রাতে আফগান-কিউই ম্যাচের দিকে। সেখানের ফলই নির্ধারণ করতে পারে ভারতের এবারের বিশ্বকাপ ভাগ্য!