সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজে কারিগরি প্রতিভা মেলায় সচিব আমিনুল ইসলাম খান ॥ দিন বদলের শ্লোগানে কারিগরি শিক্ষায় দক্ষতার বিকল্প নেই

10
সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজে কারিগরি প্রতিভা মেলায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো: আমিনুল ইসলাম খান।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেছেন, দিন বদলের শ্লোগানে কারিগরি শিক্ষায় দক্ষতার বিকল্প নেই। শুধু সনদ হলেই হবেনা, সকল ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে হবে। কারিগরি শিক্ষায় দক্ষ হয়ে মানবসম্পদ গড়ে তুলার প্রতি আহ্বান জানান তিনি। রবিবার সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজে কারিগরি প্রতিভা মেলায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সচিব মো. আমিনুল ইসলাম খান আরো বলেন, শিক্ষার ধরণ আমাদের েেদশ তথা পৃথিবীতে প্রতিনিয়ত বদলে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তির অসীম সম্ভাবনার সময়ে আমাদের চ্যালেঞ্জ বাড়ছে। এ জন্য সর্বপ্রথম শিক্ষকদের দক্ষ করে গড়ে তুলতে হবে। শিক্ষকরা দক্ষ হলে শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে পারবেন। তিনি বলেন, দক্ষতা মানে সাহস, আতবিশ্বাস ও আত্বমর্যাদা। এ জন্য শিক্ষক শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী হতে হবে। দক্ষতা অর্জন করতে হলে সর্বপ্রথম নিজের আগ্রহ ও উদ্দীপনা থাকতে হবে। কারিগরি শিক্ষাকে সরকার সম্পূর্ণ দক্ষতা ভিত্তিক করতে চায় উল্লেখ করে তিনি আরো বলেন, কারিগরি শিক্ষা কিংবা প্রশিক্ষণ দক্ষতার বাইরে হতে পারেনা। কারিগরি দক্ষতা অর্জনে বয়সসীমা নেই। এ জন্য সকল বয়সের মানুষ কারিগরি শিক্ষায় এগিয়ে আসতে পারেন বলে মন্তব্য করেন তিনি। আন্তর্জাতিক শ্রম সংস্থার ন্যাশনাল প্রোগ্রাম অফিসার মো. আনিছুজ্জামানের সঞ্চালনায় অনুষ্টানে সভাপতির বক্তব্যে সরকারের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন বলেন, কারিগরি শিক্ষার প্রসারে সরকার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারিগরি শিক্ষায় প্রতি বছর সরকার প্রায় ৬০০ কোটি টাকা ব্যয় করে। এ জন্য শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়া হয়। এছাড়া দক্ষতা ভিত্তিক কারিগরি প্রশিক্ষণের উপর ও জোর দিচ্ছে সরকার। সে লক্ষেই শিক্ষকদের বেশি করে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হচ্ছে। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করে তুলতেই ব্যাপক প্রচারের লক্ষে সিলেট তেকে প্রতিভা মেলা শুরু হয়েছে বলে মন্তব্য করেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিআইনেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ সন্তোষ চন্দ্র দেব নাথ। ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনা করেন ডিটিআই‘র পরিচালক মো. জাহাঙ্গীর আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট উইমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, উপকারভোগী আইনুল হক, জয়চন্দ্র পাত্র ও আব্দুল আহাদ। অতিথিবৃন্দ কলেজের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন এবং মেলা ঘুরে দেখেন। এ সময় সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজের সকল শিক্ষক শিক্ষিকামন্ডলীসহ বিভিন্ন দফতরের লোকজন উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি