সেরা গোলরক্ষকের দৌড়ে মার্টিনেজ, নেই ব্রাজিলের অ্যালিসন

4

স্পোর্টস ডেস্ক :
ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় প্রকাশের পর সেরা গোলরক্ষক বাছাইয়ের জন্য ১০ জনের একটি তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। সেখানে জায়গা করেছে নিয়েছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকার শিরোপা জেতানো গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তবে সময়ের আরেক তারকা কিপার অ্যালিসন এই তালিকায় জায়গা পাননি।
অ্যাস্টন ভিলা ও আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে এই তালিকায় নাম তুলে নিয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। তার পুরস্কার জেতার সম্ভাবনা হয়তো কম। তবে ক্রমাগত উন্নতির ছাপ রেখেই নিজেকে সেরা দশে এনেছে মার্টিনেজ।
লেভ ইয়াসিন পুরস্কারের জন্য প্রকাশিত এই তালিকায় ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে রয়েছেন চারজন। এছাড়া স্প্যানিশ লা লিগা এবং ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে দুজন করে রয়েছেন। এছাড়া ইতালিয়ান সিরি আ থেকে এক ও জার্মান বুন্দেসলিগা থেকে সুযোগ পেয়েছেন একজন গোলরক্ষক।
মজার বিষয় হলো পিএসজি থেকেই এই তালিকায় দুজন গোলরক্ষক জায়গা করে নিয়েছেন। তবে একই ক্লাবের হয়ে ভালো পারফরম্যান্স করে এই তালিকায় এসেছেন- বিষয়টা কিন্তু এমন নয়। ইতালিয়ান গোলকিপার ডনারুমা মূলত এসি মিলান ও ইতালি জাতীয় দলের হয়ে উজ্জ্বল পারফরম্যান্সের কারণে এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় সুযোগ পেয়েছেন। আর পিএসজির দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করেই ১০ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন কেইলর নাভাস।
এদিকে লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসনের নাম না এলেও এডারসন মোরায়েস ঠিকই জায়গা করে নিয়েছেন।
এরা ছাড়াও বর্ষসেরা গোলরক্ষকের দৌড়ে রয়েছেন ক্যাস্পার স্মাইকেল, এডুয়ার্ড মেন্ডি, থিবো কর্তোয়া, এমিলিয়ানো মার্টিনেজ, ম্যানুয়েল নয়্যার, ইয়ান অবলাক ও সামিন হ্যান্ডানোভিচ।