আর্থিক খাতে এখনও দুর্বল সাইবার নিরাপত্তা, সচেতনতা মাস আজ শুরু

1

কাজিরবাজার ডেস্ক :
দেশে ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেনের পরিধি দিন দিন বেড়ে চলেছে, কিন্তু আর্থিক খাতে সাইবার নিরাপত্তার দিকটি এখনও দুর্বল। অনেক ব্যাংকই সাইবার নিরাপত্তায় নেক্সট জেনারেশন ফায়ারওয়াল পুরোপুরি স্থাপন করতে পারেনি। এছাড়া এটিএম বুথে এ্যান্টিস্কিমিং ডিভাইস স্থাপন করতে পারেনি অর্ধেক ব্যাংক। এছাড়া ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা খুবই দুর্বল। এই বাস্তবতায় আজ থেকে শুরু হচ্ছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস। জানতে চাইলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাবেক মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, সাইবার নিরাপত্তায় দেশের ব্যাংকগুলো পিছিয়ে আছে। আর সে কারণেই বাংলাদেশ ব্যাংক সতর্ক করে দেয়ার পরপরই ব্যাংকগুলো অনলাইন ব্যাংকিং কার্যক্রম সীমিত করেছে। এটিএম বুথ সেবাও বন্ধ রেখেছে কিছু কিছু ব্যাংক। সব ব্যাংকেরই উচিত হবে যত দ্রুত সম্ভব সাইবার নিরাপত্তা আরও উন্নত করে তোলা। বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের আইটি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সব ব্যাংক এখনও নেক্সট জেনারেশন ফায়ারওয়াল পুরোপুরি স্থাপন করতে সক্ষম হয়নি। সব এটিএম বুথে এ্যান্টিস্কিমিং ডিভাইস স্থাপন করতে পারেনি প্রায় অধিকাংশ ব্যাংক। তবে বাংলাদেশ ব্যাংকের একের পর এক নির্দেশনার পর থেকেই ব্যাংকগুলো অনেক বেশি সতর্ক অবস্থানে রয়েছে। বেশির ভাগ ব্যাংক পৃথক আইটি বিভাগ করার পাশাপাশি তথ্যপ্রযুক্তিতে অভিজ্ঞদের নিয়োগ দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকগুলোর সাইবার নিরাপত্তা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পরিপালনে বিভিন্ন সময় কঠোরভাবে বলা হয়েছে ও হচ্ছে। তার পরও মাঝেমধ্যে এ ধরনের সাইবার হামলার হুমকি আসায় ব্যাংকগুলো নিজে থেকেই সতর্কতা ও নিরাপত্তা জোরদার করেছে। সরকারের ডিজিটাল ক্রাইম এজেন্সিও সাইবার নিরাপত্তা ইস্যুতে অনাকাক্সিক্ষত ঘটনার পূর্বাভাস পেলেই কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে ব্যাংকগুলোকে সতর্ক করে আসছে। এসব তৎপরতার কারণে ব্যাংকগুলো অনেক বেশি সচেতন হয়েছে এবং সতর্ক করার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে সক্ষম হচ্ছে। ফলে এ ক্ষেত্রে তেমন ভয়ভীতি নেই। তবে এ ব্যাপারে সব সময়ই সতর্ক থাকতে হবে।
বিআইবিএমের ২০১৯ সালের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মোট ব্যাংকের ৫০ শতাংশ এখনও সাইবার নিরাপত্তায় নেক্সট জেনারেশন ফায়ারওয়াল পুরোপুরি স্থাপন করতে পারেনি। এর মধ্যে ৩৫ শতাংশ ব্যাংক আংশিক এবং ১৫ শতাংশ ফায়ারওয়াল স্থাপনের অনুমোদন পর্যায়ে রয়েছে। ফলে আংশিক ও অনুমোদন পর্যায়ে থাকা এই ৫০ শতাংশ ব্যাংকের সাইবার নিরাপত্তা এখনও ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি এবং দেশে এটিএম বুথে জালিয়াতির পর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা জোরদারে বিভিন্ন সময়ে একাধিক নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এসব নির্দেশনায় প্রতিটি ব্যাংকে নেক্সট জেনারেশন ফায়ারওয়াল স্থাপন, এটিএম বুথে এ্যান্টিস্কিমিং ডিভাইস স্থাপন, পিন শিল্ড ডিভাইস বসানো, স্বয়ংক্রিয় এসএমএসের মাধ্যমে লেনদেনের তথ্য সংরক্ষণ এবং নিয়মিত তথ্য যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। এছাড়া সাইবার সিকিউরিটি ও ডাটাবেজের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণ নিশ্চিতের জন্য প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম গঠন করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ন্যূনতম প্রতি কর্মদিবস শেষে সামগ্রিক লেজার, ডাটাবেজ এবং ব্যাকআপ সংগ্রহ করে গাইডলাইন অনুযায়ী তা যথাযথভাবে সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে।
সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বৈশ্বিক সাইবার নিরাপত্তা ঝুঁকির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। সাইবার নিরাপত্তা নিশ্চিতে সবচেয়ে নাজুক অবস্থায় থাকা তাজিকিস্তানের পরই বাংলাদেশের অবস্থান। বাংলাদেশের পরই ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান কম্পেয়ারটেক বিশ্বের ৭৫টি দেশের ওপর সাইবার নিরাপত্তাবিষয়ক বিভিন্ন তথ্য পর্যালোচনা করে এ প্রতিবেদন প্রকাশ করেছে। সাইবার ঝুঁকিতে থাকা দেশগুলো নিয়ে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনের তথ্য বলছে, দেশের সাইবার জগতের বিভিন্ন বিভাগেই রয়েছে নিরাপত্তাসংক্রান্ত নানা দুর্বলতা। ম্যালওয়্যার দ্বারা মোবাইল ডিভাইস আক্রান্তের তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। ব্যবহৃত মোবাইলের ১৭ দশমিক ১৮ শতাংশই বিভিন্ন ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে।
সাইবার নিরাপত্তা ঝুঁকির তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশের গড় নিরাপত্তা ঝুঁকি রয়েছে ৩৪ দশমিক ৫৭ শতাংশ। ৩৫ দশমিক ৫৪ শতাংশ ঝুঁকি নিয়ে প্রথম অবস্থানে আছে তাজিকিস্তান। চীনের অবস্থান তালিকার তিন নম্বরে। ঝুঁকিতে থাকা শীর্ষ দেশগুলোর মধ্যে এরপর রয়েছে ভিয়েতনাম, আলজিরিয়া, ভারত, ব্রাজিল, কাজাখস্তান, উজবেকিস্তান ও ইকুয়েডর। দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা গত বছরে ৩২ দশমিক ৪২ শতাংশ কোভিড-১৯ সংক্রান্ত ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে। ম্যাকাফি সিকিউরিটির তথ্যমতে, এখন পর্যন্ত বাংলাদেশ কোভিড-১৯ সংক্রান্ত ৫ হাজার ৭৭৯টি ঝুঁকিপূর্ণ ইমেলের শিকার হয়েছে।