বঙ্গবন্ধু শিল্পনগরী স্বপ্নের দরজায়

8

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অভিগমন জোর কদমে এগিয়ে চলছে। সেখানে জাতির জনকের স্বপ্নের বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর আধুনিক ডিজিটাল রাষ্ট্রে পরিণত হওয়া এক অবিচ্ছিন্ন সূত্রে গাঁথা। তেমন যাত্রাপথের অবিস্মরণীয় কর্মদ্যোতনা বঙ্গবন্ধু শিল্প নগরীর অপার সম্ভাবনা। যা সামগ্রিক অর্থনীতিতে যুগান্তকারী প্রভাব ফেলে বদলে দেবে বালাদেশের অবয়ব। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রকল্পে বন্দর নগরী চট্টগ্রামকে ঢেলে সাজাতে মীরসরাই সীতাকুন্ড ও ফেনীর সোনাগাজীতে চলছে উন্নয়ন কর্মকান্ড। বাস্তবায়নাধীন এই প্রকল্প ভবিষ্যতে বিভিন্ন উৎপাদন খাতকে নানামাত্রিকে প্রবৃদ্ধির দ্বারে পৌঁছে দেবে। সঙ্গত কারণে রফতানি বাণিজ্যেও আসবে সাফল্য। ধারণা করা হচ্ছে ২৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি হবে এই আধুনিক শিল্পনগরী থেকে। প্রকল্পে ১৩টি উৎপাদন কারখানায় বহুমুখী পণ্য তৈরি করার কাক্সিক্ষত স্বপ্ন ক্রমশ দৃশ্যমান হচ্ছে। এর মধ্যে কয়েকটি শিল্প-প্রতিষ্ঠান এ বছরেই উৎপাদনে যাবে। শুধু তাই নয়, এই শিল্পনগরী বদলে দেবে পুরনো শিল্প-কারখানার গতানুগতিক বৈশিষ্ট্য। নতুন আঙ্গিকে, আধুনিক প্রকল্পে শিল্প-প্রতিষ্ঠানের যে নবতর ধারা দৃশ্যমান হবে তাও চমক ও বিস্ময়ের ব্যাপার। বলা হচ্ছে, দেশবাসী প্রথমবারের মতো দেখবে ভিন্ন মাত্রার এক অত্যাধুনিক শিল্পনগর যা উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাবে। এতে মানসম্মত কর্মপরিবেশ ছাড়াও থাকবে শিক্ষা, স্বাস্থ্য এবং বিনোদনের বহুমাত্রিক উপাদান। মানুষের মৌলিক নাগরিক চাহিদায় সব সুযোগ-সুবিধা দিয়ে এই প্রতিষ্ঠানগুলো তাদের কর্মযোগকে অবারিত করবে।
করোনা মহামারীর চরম দাপটে সব উন্নয়ন প্রকল্পে যে অনাকাক্সিক্ষত দুর্ভোগ সেটা সামলানোও পরিস্থিতির দাবি হয়ে যায়। সাময়িক বিপর্যস্ত এসব অর্থনৈতিক কর্মযোগ ক্রমান্বয়ে তার গতি ফিরে পেলে নবউদ্যমে এগিয়ে যাওয়ার চিত্রও স্বস্তিদায়ক। দেশের সম্ভাবনাময় শিল্প-প্রতিষ্ঠান ছাড়াও বিশ্বের অনেক উন্নত দেশ এই প্রকল্পের সঙ্গে জড়িত হয়ে ভূমি বরাদ্দ নেয়ায় আশার আলো জাগায়। দেশী-বিদেশী এসব প্রতিষ্ঠান শিল্পায়নের বিস্তৃত বলয়ে অবকাঠামো নির্মাণে পুরোদমে এগিয়ে এসেছে, যা এই অঞ্চলের শিল্প কাঠামো প্রস্তুতে অবিস্মরণীয় অবদান রেখে যাবে।
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর স্বপ্নের দরজায় পৌঁছলে কর্মসংস্থান হতে পারে ১৫ লাখ মানুষের। উৎপাদনের অভিগামিতাকে নিরন্তর করবে। এই বিরাট কর্মযজ্ঞে ইতোমধ্যে বিদ্যুত ও গ্যাস লাইনের সংযোগ দেয়া হয়েছে, যা প্রকল্পের অবধারিত গতিপ্রবাহ। বঙ্গবন্ধু শিল্প নগরের প্রকল্পে ১০০ একর জমিতে নির্মাণ হচ্ছে শেখ হাসিনা সরোবর। সেখানে থাকবে দুটি বিশাল জলাধার। কাছেই ১১২ একর জমিতে তৈরি করা হবে পাঁচতারা হোটেল। থাকবে শপিং কমপ্লেক্স এবং বিনোদন ব্যবস্থা। সব মিলিয়ে বঙ্গবন্ধু শিল্প নগর অত্যাধুনিক শিল্প-প্রতিষ্ঠান এবং বহুবিধ আকর্ষণীয় জিনিসের সম্ভারে এক অনন্য বাংলাদেশ উপহার দেয়ার মহাকর্মযজ্ঞ।