৯/১১ হামলার গোপন নথি প্রকাশ, সৌদি সরকারের সংশ্লিষ্টতা নেই

3

কাজিরবাজার ডেস্ক :
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রথম নথি প্রকাশিত হয়েছে। হামলার কুড়ি বছর পর মার্কিন ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) শনিবার রাতে ১৬ পৃষ্ঠার এ নথি প্রকাশ করে। প্রেসিডেন্ট জো বাইডেনের এক নির্বাহী আদেশের পর এফবিআই এ সিদ্ধান্ত নেয়।
দুই দশক আগের ভয়াবহ ওই সন্ত্রাসী হামলায় হতাহতদের স্বজনরা অনেক আগে থেকেই বাইডেনের কাছে ৯/১১ সংক্রান্ত গোপন নথি প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন। নথি প্রকাশ না করলে বাইডেনকে ওই হামলার ২০তম বার্ষিকীর অনুষ্ঠান থেকে দূরে থাকতে বলেছিল তারা। এফবিআই ১৬ পৃষ্ঠার যে নথি প্রকাশ করেছে, তা আংশিক সম্পাদিত। দুই দশক আগের ওই সন্ত্রাসী হামলায় জড়িত বিমান ছিনতাইকারী ১৯ জনের ১৫ জনই সৌদি নাগরিক। তবে সৌদি আরব সরাসরি আল-কায়েদাকে অর্থ দিয়েছিল অথবা ওই সরকার এই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিল- এমন কোন প্রমাণ পাওয়া যায়নি। নথিতে বলা হয়েছে, আল-কায়েদাকে সে সময় আশ্রয়-প্রশ্রয় দিয়েছিল আফগানিস্তানের তালেবান শাসকরা।
জো বাইডেন ৯/১১ হামলায় নিহতদের স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানের পর নথিটি প্রকাশ্যে আসে। নথিতে বলা হয়েছে টুইন টাওয়ারে হামলার মূল হামলাকারীদের বেশির ভাগ সৌদি নাগরিক হলেও হামলার পরিকল্পনা কিংবা পরিচালনার সঙ্গে সৌদি সরকারের সংশ্লিষ্টতা ছিল না। টুইন টাওয়ারে হামলার পর দায় স্বীকার করেছিল আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা। এ ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে তখন সন্দেহ হয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর। পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক এবং আল-কায়েদা নেটওয়ার্কের তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন সৌদি আরবের একটি বিশিষ্ট ও অভিজাত পরিবারের সন্তান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচারের সময় কথা দিয়েছিলেন, নির্বাচিত হলে টুইন টাওয়ার হামলার নথি তিনি প্রকাশ করবেন। তিনি ক্ষমতায় আসার কয়েক মাস পর তা সত্য হলো।
এদিকে যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার ২০ বছর পূর্তি অনুষ্ঠান পালনকালে ঐক্যের ডাক দেয়া হয়েছে। ভাবগম্ভীর আয়োজনে দিনটিকে স্মরণ করতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনসহ সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ এ ঐক্যের ডাক দেন। ওই হামলায় প্রায় তিন হাজার লোক প্রাণ হারায়। তাদের স্মরণে নিউইয়র্কে গ্রাউন্ড জিরোতে নিহতের স্বজনরা জড়ো হন। আরও অংশ নেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন। এ সময়ে ‘আমরা তোমাদের ভালবাসি, তোমাদের আমরা মিস করি’ এ সঙ্গীতের করুণ সুর বেহালায় বাজানো হয়। স্বজনেরা দাঁড়িয়ে কাঁদতে থাকেন আর নিহতদের নাম উচ্চারণ করেন।