এক বছর পর আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি বৈঠকে বসছে আজ ॥ আলোচনায় প্রাধান্য পাবে সাংগঠনিক কর্মকাণ্ড

4

কাজিরবাজার ডেস্ক :
প্রাণঘাতী করোনা মহামারীর কারণে প্রায় এক বছর পর আজ বৃহস্পতিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে ডাকা এ বৈঠকে সভাপতিত্ব করবেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্য সুরক্ষা বিধির কারণে কেন্দ্রীয় কমিটির সকল সদস্য নয়, অর্ধ শতাধিক নেতার উপস্থিতিতে অনুষ্ঠিত হবে এ বৈঠক।
প্রায় এক বছর পর অনুষ্ঠেয় এ সভায় ঝিমিয়ে পড়া সাংগঠনিক শক্তিকে চাঙ্গা করা, আগামী জাতীয় সম্মেলনের আগেই মেয়াদোত্তীর্ণ জেলা কমিটিগুলো দ্রুত সম্মেলনের মাধ্যমে পুনর্গঠন, অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দল নিরসন, রাজনৈতিক বিরোধী পক্ষকে রাজনৈতিকভাবে মোকাবেলার কর্মপরিকল্পনা এবং তা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে এ বৈঠক থেকে। এছাড়া আগামী স্থানীয় নির্বাচনগুলোতে দলের জয়ের ধারা অব্যাহত রাখতে বিদ্রোহী প্রার্থী দমনে বৈঠক কঠোর সিদ্ধান্ত আসার সম্ভাবনাও রয়েছে। এ ব্যাপারে যোগাযোগ করা হলে দলের কেন্দ্রীয় একাধিক দায়িত্বপ্রাপ্ত নেতারা জানান, বৈঠকে কিছু রুটিন ওয়ার্ক, জমে থাকা বিষয় নিষ্পত্তি ছাড়াও সাংগঠনিক কর্মকাণ্ড বৃদ্ধির বিষয়টিই প্রাধান্য পাবে আজকের বৈঠকে। সারাদেশের জেলা-উপজেলা ও মহানগরের যেখানে যেখানে সম্মেলন হয়নি, সংগঠনের অভ্যন্তরীণ সমস্যা রয়েছে সেগুলো চিহ্নিত করে এ ব্যাপারে দ্রুত নিরসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রয়োজনীয় দিক-নির্দেশনা নিয়েই একযোগে মাঠে নামবেন কেন্দ্রীয় নেতারা। আট বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা তাদের স্ব স্ব বিভাগের দলের সাংগঠনিক সর্বশেষ অবস্থা নিয়ে ইতোমধ্যে রিপোর্ট তৈরি করেছেন, যা আজকের বৈঠকে পেশ করা হবে।
এছাড়া দলের সাংগঠনিক শক্তিকে চাঙ্গা ও বেগবান করার পাশাপাশি আগামী জাতীয় নির্বাচন এবং নির্বাচন কমিশন পুনর্গঠনের ক্ষেত্রে আদর্শিক নির্বাচনী জোট ১৪ দলসহ মহাজোটকে আরও সক্রিয় ও দূরত্ব কমিয়ে আনার ব্যাপারেও বৈঠকে আলোচনা হতে পারে। এছাড়া সামনের বিভিন্ন দিবসভিক্তিক কর্মসূচীগুলো কিভাবে পালন করা হবে, তা নিয়েও আলোচনা হবে। করোনা পরিস্থিতিসহ দেশের বর্তমান সার্বিক পরিস্থিতি, সমসাময়িক রাজনীতি, বিশ্ব রাজনীতিও আলোচনায় আসবে বলে জানান দায়িত্বপ্রাপ্ত নেতারা।