বিয়ানীবাজারে মাকে জবাই করে হত্যার দায়ে ছেলের যাবজ্জীবন

7

স্টাফ রিপোর্টার
সিলেটের বিয়ানীবাজারে নিজ মাকে ধারালো ছোরা দিয়ে জবাই করে হত্যার দায়েরকৃত মামলায় এক ছেলের যাবজ্জীবন সশ্রম কারাদÐ দিয়েছেন আদালত। পাশাপাশি দÐপ্রাপ্ত আসামীকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রমে কারাদÐ দেওয়া হয়। বৃহস্পতিবার দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক মিজানুর রহমান ভ‚ঁইয়া এ রায় ঘোষণা করেন। ওই আদালতের বেঞ্চ সহকারী মোঃ সোহেল রানা বিষয়টি নিশ্চিত করেছেন। দÐপ্রাপ্ত আসামীর নাম, কামাল আহমদ (৪০)। তিনি সিলেটের বিয়ানীবাজার থানার কামারগ্রামের মৃত তাহির আলী উরফে সুন্দর আলীর ছেলে। রায় ঘোষণার সময় দÐপ্রাপ্ত আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। বেঞ্চ সহকারী মোঃ সোহেল রানা দায়েরকৃত মামলার বরাত দিয়ে জানান, বিয়ানীবাজারের কামারগ্রামের মৃত তাহির আলী উরফে সুন্দর আলীর স্ত্রী ছয়মুন বিবি (৬৫) তার ছেলে কামাল আহমদকে নিয়ে বাড়ির একটি ঘরে বসবাস করতেন। কামাল এর সাথে ছয়মুন বিবি এবং তার প্রবাসী ভাই তাজ উদ্দিন ও ভাইয়ের স্ত্রী রুজি বেগম এর সাথে বসত বাড়ির জায়গা-জমি এবং পারিবারিক বিভিন্ন বিষয়াদি নিয়ে বিরোধসহ মনোমালিন্য চলে আসছিলো। ২০১৮ সালের ৩১ জানুয়ারী বিকেল ৫ টার দিকে ছয়মুন বিবির সাথে কামাল আহমদের পারিবারিক বিভিন্ন বিষয়াদি নিয়ে তর্ক-বির্তক হয়। তর্ক-বির্তক শেষে ছয়মুন বিবি ঘর থেকে বের হয়ে পাশের চারা ভিটায় যান। তখন কামাল আহমদ পারিবারিক কলহের জের ধরে নিজ মা ছয়মুন বিবিকে মাটিতে ফেলে ধারালো ছোরা দিয়ে জবাই করলে ছয়মুন বিবির গলার শ্বাসনালী কেটে যায়। ফলে ঘটনাস্থলেই ছয়মুন বিবি মৃত্যুবরণ করেন।
বেঞ্চ সহকারী মোঃ সোহেল রানা আরো বলেন, ঘটনার খরব পেয়ে বিয়ানীবাজার থানা পুলিশের একটি দল দ্রæত ঘটনাস্থলে পৌছে রক্তমাখা ছোরাসহ ঘাতক কামাল আহমদকে আটক করে এবং ছয়মুন বিবির লাশ উদ্ধার করে ময়ন তদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করে। এ ঘটনায় নিহত ছয়মুন বিবির জামাতা সাইম উদ্দিন বাদি হয়ে একমাত্র সমন্দিককে আসামী করে বিয়ানীবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার নং- ১ (০১-০২-২০১৮)।
দীর্ঘ তদন্ত শেষে বিয়ানীবাজার থানার এসআই মোঃ সিরাজুল ইসলাম একই বছরের ৩১ অক্টোবর একমাত্র কামাল আহমদকে অভিযুক্ত করে আদালতে এ মামলার চার্জশিট (অভিযোগপত্র নং-১৬১) দাখিল করেন এবং ২০১৯ সালের ১১ মার্চ থেকে আদালত এ মামলার বিচারকার্য্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে বৃহস্পতিবার আদালত আসামী কামাল আহমদকে ১৮৬০ সালের দ্যা পেনাল কোড এর ৩০২ ধারায় দোষী সাব্যস্ত করে তাকে যাবজ্জীবন সশ্রম কারাদÐ ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রমে কারাদন্ডে দন্ডিত করেন।
রাষ্ট্রপক্ষে এপিপি অ্যাডভোকেট এসএম পারভীন ও স্টেট ডিফেন্স অ্যাডভোকেট ফারজানা হাবিব চৌধুরী মামলাটি পরিচালনা করেন।