নগরীর ঝালোপাড়া থেকে বিরল প্রজাতির তক্ষক উদ্ধার

4

স্টাফ রিপোর্টার :
নগরীর দক্ষিণ সুরমার ঝালোপাড়া থেকে বসতঘরের ভেতর থেকে বিরল প্রজাতির একটি তক্ষক উদ্ধার করা হয়েছে। এফ ব্লকের ১৬৩ নং বাসা থেকে স্থানীয়দের খবরের ভিত্তিতে গতকাল মঙ্গলবার সকালে সিলেট বন বিভাগের কর্মকর্তারা এসে তক্ষকটি উদ্ধার করেন।
বন বিভাগ সূত্র জানায়, ৩ থেকে ৪শ’ গ্রাম ওজনের ৬-৭ ইঞ্চি লম্বা এই তক্ষকটি গত রবিবার ২২ আগস্ট ঝালোপাড়া এলাকার ১৬৩ নং বাসায় ঢুকে পড়ে। তক্ষকটি দেখে ওই ঘরের গৃহকর্ত্রী অন্যদের জানালে তারা স্থানীয়রা বন বিভাগ কর্মকর্তাদের খবর দেন। পরে গতকাল মঙ্গলবার সকালে সিলেট বন বিভাগের কর্মকর্তারা ওই বাসায় উপস্থিত হয়ে তক্ষকটি উদ্ধার করেন।
নগরীর ২৬ নং ওয়ার্ডের এফ ব্লকের বাসিন্দা শাহান আহমদ জানান, গত রবিবার সকালে তাদের ঘরে প্রবেশ করে তক্ষকটি। তখন তার দাদী এসে তাকে বলেন ঘরের মধ্যে কি একটা প্রবেশ করেছে। তখন উঠে গিয়ে দেখেন বিরল প্রজাতির একটি প্রাণী। পরে বিষয়টি অন্যদের সাথে শেয়ার করলে একটি ঝুঁড়ির মধ্যে বন্দীকে করে রাখেন। পরবর্তীতে বন বিভাগকে খবর দিলে তারা এসে এটি উদ্ধার করে নিয়ে যায়।
তক্ষক উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বন কর্মকর্তা আবু তাহের বলেন, তক্ষকটি ৬-৭ ইঞ্চি লম্বা হবে। ওই জায়গায় থেকে তক্ষকটি উদ্ধার করে খাদিম নগর জাতীয় উদ্যান অবমুক্ত করা হয়।
তবে প্রথমে তক্ষকটিকে কুমিরের বাচ্চা ভেবে ভয়ে পেয়ে সেটি মেরে ফেলতে চেয়েছিলেন বলে ওই ঘরের বাসিন্দারা জানান।
এদিকে, তক্ষকটি দেখতে উৎসুক জনতা গতকাল মঙ্গলবার সকাল থেকেই ঝালোপাড়া এলাকার ১৬৩ নং বাসায় ভিড় করেন। জনশ্রুতি রয়েছে-তক্ষক প্রাণীটি কোটি টাকায় গোপনে বিক্রি হয়। কিন্তু বিষয়টি গুজব বলে উড়িয়ে দিয়েছেন বন বিভাগ কর্মকর্তারা। তারা বলছেন, এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। এটি একটি দুর্লভ প্রাণী ঠিক আছে, কিন্তু এটি কেনা-বেচার কোনো খবর আমাদের কাছে নেই। এই গুজব ছড়িয়ে একটি চক্র মানুষের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে নেয়।