সিলেটে ফের সিনোফার্মের টিকার প্রথম ডোজ আজ থেকে শুরু

6

স্টাফ রিপোর্টার :
দীর্ঘ ১০দিন বন্ধ থাকার পর সিলেটে ফের শুরু হচ্ছে টিকার প্রথম ডোজ। আজ সোমবার থেকে সিলেট সিটি করপোরেশন এবং জেলার বিভিন্ন উপজেলা এলাকায় আবারও করোনার টিকার প্রথম ডোজ দেওয়া শুরু হবে।
]এ তথ্য নিশ্চিত করে সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত বলেন, ‘সিলেটে আপাতত টিকার সঙ্কট নেই।শনিবার সিনোফার্মের ৫০ হাজার ডোজ টিকা এসে পৌঁছেছে। এই টিকা দিয়ে দ্বিতীয় ডোজের সঙ্গে প্রথম ডোজ টিকাও দেওয়া হবে।’সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, ‘সোমবার থেকে সিনোফার্মের টিকার প্রথম ডোজ শুরু হবে। যারা আগে নিবন্ধন করে টিকা পাননি, তাদের টিকা গ্রহণের বার্তা (ম্যাসেজ) দেওয়া হবে। যারা আগে নিবন্ধন করেছেন তাদের আগে ম্যাসেজ দেওয়া হবে।’ তিনি বলেন, ‘কেন্দ্র কম হওয়ায় টিকাগ্রহীতাদের চাপ বেশি থাকে। তাই আমরা নতুন ৭টি কেন্দ্র বাড়াতে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দিয়েছি। নতুন কেন্দ্রগুলো অনুমোদন পেলে সুবিধা হবে। চাপও কমবে।’ চলতি বছরের ৭ ফেব্রুয়ারি থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদানের মাধ্যমে সিলেটে শুরু হয় টিকাদান কার্যক্রম। ওই বছরের ৮ এপ্রিল থেকে সিলেটে শুরু হয় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ প্রদান। তবে টিকা সঙ্কটের কারণে জুনে বন্ধ হয় টিকাদান কার্যক্রম। পরে ১৯ জুন থেকে মেডিকেল-নার্সিং শিক্ষার্থীদের টিকা দেওয়ার মাধ্যমে আবারও টিকাদান শুরু হয়। আর গত ১৩ জুলাই থেকে আবারও শুরু হয় গণটিকা কার্যক্রম। এ সময় সিলেট সিটি করপোরেশন এলাকায় দেওয়া হয় মডার্নার টিকা এবং উপজেলায় দেওয়া হয় সিনোফার্মের টিকা।
গত ১০ আগস্ট থেকে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান শুরু হয়। যারা এই টিকার দ্বিতীয় ডোজ আগে পাননি তারাই এখন এই টিকা পাচ্ছেন। তবে গত ১২ আগস্টের পর থেকে সিলেট জেলায় বন্ধ রয়েছে প্রথম ডোজ। ফলে নিবন্ধন করে টিকার অপেক্ষায় রয়েছেন নগরীর প্রায় ৬০ হাজার বাসিন্দা। এদিকে প্রবাসীদের জন্য প্রথম ডোজ চালু থাকলেও শনিবার (২১ আগস্ট) থেকে সিলেটে প্রবাসীদেরকেও প্রথম ডোজ দেওয়া বন্ধ ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদপ্তর।