যান্ত্রিক ত্রুটির কারণে ফেঞ্চুগঞ্জস্থ শাহজালাল সার কারখানার উৎপাদন বন্ধ

5

কাজিরবাজার ডেস্ক :
যান্ত্রিক ত্রুটির ফলে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জস্থ শাহজালাল সার কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। গত শুক্রবার (২ জুলাই) পাওয়ার প্লান্টের জেনারেটরে ত্রুটি দেখা দিলে উৎপাদন বন্ধ হয়ে যায়। এর ফলে বন্ধ রয়েছে ইউরিয়া সার উৎপাদন।
সার কারখানা সূত্রে জানা যায়, প্রতিদিনকার মতো ঠিকঠাক ছিল সবকিছু। ইউরিয়া সার উৎপাদনও হচ্ছিল। হঠাৎ পাওয়ার প্লান্টের জেনারেটারে সমস্যা দেখা দিলে বন্ধ হয়ে যায় উৎপাদন।
সূত্র আরও জানায়, কারখানার পাওয়ার প্লান্টের দুটি ইউনিটে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। কারখানার জন্য প্রয়োজন পড়ে ২২ মেগাওয়াট বিদ্যুৎ। দুটি ইউনিট চালু না থাকলে উৎপাদন সম্ভব হয় না। যার জন্য উৎপাদন বন্ধ রয়েছে। বর্তমানে পুরো প্লান্ট বন্ধ করে কাজ করা হচ্ছে।
কারখানার সিবিএ সভাপতি আব্দুল মালেক চৌধুরী বলেন, সার কারখানার পাওয়ার প্লান্টের সমস্যার কারণে আপাতত উৎপাদন বন্ধ রয়েছে। এটা বড় কোনো সমস্যা নয়। খুব দ্রুত ঠিক হয়ে যাবে।
কবে থেকে কারখানা চালু হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে ঠিক হোক, তারপর বলতে পারব।
কারখানার ব্যবস্থাপক (উৎপাদন) সুনীল চন্দ্র দাসের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, শুক্রবার হঠাৎ করে পাওয়ার প্লান্টের একটি ইউনিট বন্ধ হয়ে যায়। এরপর থেকে উৎপাদন বন্ধ রয়েছে। কাজ চলছে। আশা করি শিগগির কারখানা চালু হবে।