হকার ঠেকাতে এবার রাজা জিসি সড়কে সিটি কর্পোরেশনের দেয়াল নির্মাণ

4

স্টাফ রিপোর্টার :
নগরীর বন্দরবাজার এলাকার রাজা জিসি সড়কের নগরভবন, সিটি সুপার মার্কেট ও সিলেট বিভাগীয় প্রধান ডাকঘরের সামনের ফুটপাত এবং রাস্তা থেকে ভ্রাম্যমান দোকানদারদের কিছুতেই যেন সরাতে পারছিলেন না সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। প্রতিদিনই অভিযান, প্রতিদিনই পুলিশ-সিসিক কর্মী এবং হকারদের মধ্যে চলছিলো লুকোচুরি খেলা। তবে এবার এ সড়ক পুরোপুরি দখলমুক্ত করতে সিসিক মেয়র আরিফ নিয়েছেন ভিন্ন এক উদ্যোগ। এতে সফলতা আসতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
নগরভবনের সামনে থেকে লালদীঘিরপার রাস্তার প্রবেশের মুখ পর্যন্ত সড়কের (ফুটপাতের দিকের) পাশ দিয়ে দেড় ফুট উচ্চতার গার্ড ওয়াল স্থাপন করে ল্যান তৈরি করছে সিসিক। এই গার্ড ওয়াল স্থাপন শেষে ল্যানের ভেতর দিয়ে রিক্সা, ভ্যান, সাইকেল ও মোটরসাইকেল চলাচল করবে। আর অন্যান্য গাড়িগুলো চলাচল করবে মূল সড়ক দিয়ে। এতে নগরভবন, সিটি সুপার মার্কেট ও সিলেট বিভাগীয় প্রধান ডাকঘরের সামনের ফুটপাত এবং রাস্তায় ভ্রাম্যমান দোকানদারদের বসার সুযোগ থাকবে না। ফলে এ স্থানের সড়কে কমবে যানজট, ফিরবে শৃঙ্খলা।
এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আলী আকবর বলেন, নগরভবন, সিটি সুপার মার্কেট ও সিলেট বিভাগীয় প্রধান ডাকঘরের সামনের রাস্তার অর্ধেকের বেশি জায়গা দখল করে হকাররা মালামাল বিক্রি করেন। ফলে এ স্থানে সকাল থেকে রাত পর্যন্ত যানজট লেগে থাকে। নগরবাসী এবং এ সড়কে চলাচলকারীদের পোহাতে হয় সীমাহীন ভোগান্তি। এ স্থান হকারমুক্ত করে মানুষের ভোগান্তি দূর করতে নগরভবনের সামনে থেকে লালদিঘীর পাড় রাস্তায় প্রবেশের মুখ পর্যন্ত সড়কের (ফুটপাতের দিকের) পাশ দিয়ে ১০ ইঞ্চি পুরো দেড় ফুট উচ্চতার গার্ড ওয়াল স্থাপন করে ল্যান তৈরি করছে সিসিক। ল্যানের ভেতরে সাড়ে ৪ ফুট জায়গা রাখা হয়েছে। এ ল্যান দিয়ে অনায়াসে রিক্সা, ভ্যান, সাইকেল ও মোটরসাইকেল চলাচল করবে। আর অন্যান্য গাড়িগুলো চলাচল করবে মূল সড়ক দিয়ে। ল্যানের দু মাথায় সিসিকের নিজস্ব লোক থাকবে উল্লেখ করে নির্বাহী প্রকৌশলী আলী আকবর বলেন, এ ক্ষেত্রে পুলিশ প্রশাসনের সহযোগিতা প্রয়োজন। পুলিশ নির্দেশনা দিলে যেভাবে মানুষ মানে সিসিক কর্মীদের কথা সেভাবে মানুষ মানতে চায় না। তাই আমরা আমাদেরটা করে দিচ্ছি। বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রয়োজন। আলী আকবর জানান, বৃষ্টির বাগড়া না থাকলে এক সপ্তাহের মধ্যেই কাজ শেষ হবে এবং এরপর থেকেই ল্যান ও সড়ক দিয়ে আলাদাভাবে যানবাহন চলাচল করতে দেয়া হবে।