প্রায় এক শ’ দেশে ছড়িয়েছে ভারতীয় ধরন – ডব্লিউএইচও

7

কাজিরবাজার ডেস্ক :
করোনার ভারতীয় ধরন ডেল্টা এখন পর্যন্ত প্রায় এক শ’ দেশে সংক্রমণ ছড়িয়েছে। আগামী মাসগুলোতে করোনার অতিসংক্রামক এই ধরন বিশ্বজুড়ে আধিপত্য বিস্তার করবে। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক সতর্কবার্তায় এ কথা বলা হয়। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত আটটা পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্যে বলা হয় বিশ্বজুড়ে ১৮ কোটি ৩০ লাখ ৭৫ হাজার ৬৭ জন করোনা আক্রান্ত হয়েছে। মৃত্যু ৩৯ লাখ ৬৪ হাজার ৭৬৬ জনের। সর্বমোট সুস্থ ১৬ কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ১৬৭ জন।
ডব্লিউএইচও জানায়, গত ২৯ জুন পর্যন্ত বিশ্বের অন্তত ৯৬ দেশে ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। তবে নতুন ধরন শনাক্তে সিকোয়েন্সিং ব্যবস্থার সীমাবদ্ধতার কারণে হয়ত অনেক দেশে ছড়ালেও তা জানা যায়নি। করোনার নতুন এই ধরন যেসব দেশে শনাক্ত হয়েছে সেসব দেশে ভাইরাসটির সংক্রমণের উর্ধগতি দেখা দিয়েছে জানিয়ে সংস্থাটি আরও বলেছে, এতে এসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর সঙ্গে বেড়েছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা।
ইন্দোনেশিয়ায় লকডাউন : করোনার রেকর্ড সংক্রমণ ও অতিরিক্ত রোগীর চাপে দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়ায় ইন্দোনেশিয়ার প্রধান দুই পর্যটন কেন্দ্র জাভা ও বালি দ্বীপে দেশটির কর্তৃপক্ষ লকডাউন জারি করেছে। বহু জায়গায় ফের ভাইরাসটির প্রকোপ শুরু হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার লক্ষ্য নিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো দেশের প্রধান দুই দ্বীপ লকডাউন করে রাখার ঘোষণা দিয়েছেন।
রাশিয়ায় রেকর্ড মৃত্যু : রাশিয়ায় একদিনে করোনায় ৬৭২ জনের মৃত্যু হয়েছে। দেশটির সরকারের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। রাশিয়ায় এটি করোনায় আক্রান্ত সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগের দুদিন এ সংখ্যা ছিল ৬৬৯ এবং ৬৫২ জন। মস্কোর মেয়র সের্গেই সোবানিন বলেছেন, রাশিয়ার রাজধানীতে শনাক্ত হওয়া করোনা রোগীদের ৯০ শতাংশের মধ্যে ডেলটা ধরন পাওয়া গেছে। এই ধরনটি ভারতে প্রথম শনাক্ত হয়। বুধবার রুশদের স্পুটনিক-ভি টিকা নেয়ার জন্য জোর আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রাশিয়া সেপ্টেম্বরের মধ্যে দেশটির ৬০ শতাংশ মানুষকে টিকার পূর্ণ ডোজ দেয়ার লক্ষ্যস্থির করেছিল।
করোনায় গড় আয়ু কমেছে ব্রাজিলে ॥ করোনা মহামারীতে বিপর্যস্ত গোটা বিশ্ব। টিকা প্রয়োগ ও বিধিনিষেধ আরোপে কিছুটা নিয়ন্ত্রণে আসার পর ফের সংক্রমণ বাড়ছে বিভিন্ন দেশে। এর প্রভাবে অর্থনৈতিকভাবে মুখ থুবড়ে পড়েছে বহু অঞ্চল। জনস্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে অনেক দেশে। এরই মধ্যে শতাধিক দেশে নতুন করে তৃতীয় ঢেউ আঘাত হেনেছে। করোনার প্রথম ঢেউয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ওপরের দিকে রয়েছে ব্রাজিল। এখনও ঘুরে দাঁড়াতে পারেনি দেশটি। এমন পরিস্থিতিতে চিকিৎসাবিষয়ক জার্নাল নেচার মেডিসিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনার কারণে ব্রাজিলে প্রত্যাশিত গড় আয়ু কমেছে। ২০২০ সালে এটা ১ বছর ৩ মাস কমেছে। ২০২১ সালে আরও কমবে বলে আশঙ্কা করা হচ্ছে।
মেক্সিকোয় মৃত সরকারী হিসাবের চেয়ে ৬০ ভাগ বেশি ॥ মেক্সিকোতে করোনায় প্রকৃত মৃতের সংখ্যা সরকারী হিসাবের চেয়ে ৬০ ভাগ বেশি। বুধবার মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে গত ২৩ মে পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল ২ লাখ ২১ হাজার ৬৪৭। তবে এ সময় পর্যন্ত মেক্সিকোতে করোনায় প্রকৃত মৃতের সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৩৭৬। ডেথ সার্টিফিকেট হিসাব করে এ তথ্য জানিয়েছে মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মানে দাঁড়াচ্ছে, প্রথম দিকের সরকারী হিসাবে মৃতের সংখ্যা ৫৮ দশমিক ৫ শতাংশ কম ছিল।