ফেসবুকে মিথ্যে তথ্য ও গুজব প্রচারের অপরাধে ৭ জন গ্রেফতার

3
ফেইসবুকে গুজব রটানোর দায়ে র‌্যাবের হাতে আটক ৭ জন।

স্টাফ রিপোর্টার :
আগুন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) গুজব প্রচারের অভিযোগে সিলেটের বিভিন্ন স্থান থেকে ৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৯’র সদস্যরা । গতকাল রবিবার সন্ধ্যায় নিজেদের কার্যালয়ে সংব্দা সম্মেলন করে এই ৭ জনকে গ্রেফতারের তথ্য জানান র‌্যাব-৯ এর অধিনায়ক লে. কর্নেল আবু মুসা মো. শরীফুল ইসলাম।
গ্রেফতারকৃতরা হচ্ছে- গোলাপগঞ্জ থানার তুরুগাঁও গ্রামের মৃত খলিলুল রহমানের পুত্র বর্তমানে নগরীর মেন্দিবাগ এলাকার বাসিন্দ মো: আশফাকুর রহমান (৩২), গোলাপগঞ্জ থানার মজিদপুর গ্রামের নিজাম উদ্দিনের পুত্র রেজা হোসাইন (২০), এই থানার বানীগ্রামের মোবারক আলীর পুত্র সোহেল আহমদ (২৬), বাঘীরঘাটের মৃত আশাব আলীর পুত্র আবুল কাশেম (৩৫), শাহপরান থানার পীরেরচক গ্রামের মৃত উস্তার আলীর পুত্র আলাউদ্দিন আলাল (৪৭), মোগলাবাজার থানার কুচাই পশ্চিমবাগের ইউনুজ আলীর পুত্র রাজন আহমদ (২৮) ও এয়ারপোর্ট থানার আটপিয়ারি গ্রামের আলতাফ হোসেনের পুত্র মোক্তার হোসেন মান্না (২৮)।
র‌্যাব-৯ এর অধিনায়ক জানান, গত শনিবার বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে শাহরান থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।
জানা যায়, গত ২২ জুলাই মধ্যরাতে সিলেটের আকাশে আগুনে শিখা দেখা যায়। খোঁজ নিয়ে জানা যায়, এটি কোনো অগ্নিকান্ড নয়, সিলেটের লাক্কাতুরা এলাকায় শেভরনের নিয়ন্ত্রণাধীন গ্যাসক্ষেত্রে সংস্কার কাজ করা হচ্ছে। তাই গ্যাসকূপের অতিরিক্ত ফায়ার ফ্লো হচ্ছে। তবে ওইরাতে ফেসবুকে অনেকেই প্রচার করেন, সিলেট সেনানিবাসের বহুতল ভবনে আগুন লেগেছে। ভয়াবহ এই আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মিথ্যে এই প্রচারণায় এতে নগরী ও আশপাশের এলাকায় আতংক দেখা দেয়।
সংবাদ সম্মেলনে র‌্যাব-৯ এর অধিনায়ক জানান, জনমনে ভীতি সঞ্চারের লক্ষ্যে গ্রেফতারকৃতরা এই গুজব ছড়িয়েছিলেন। গ্রেফতারের পর তারা গুজব ছড়ানোর দায় স্বীকারও করেছেন। সোশ্যাল মিডিয়ায় গুজব ও ভুল তথ্য ছড়ানোর ব্যাপারে সবাইকে সতর্ক থাকারও আহ্বান জানান তিনি।