কঠোর লকডাউনের প্রথম দিনে সিলেটে স্থবির জনজীবন, সেনা-বিজিবি-র‌্যাব ও পুলিশের টহল

5
কঠোর লকডাউনের প্রথম দিনে নগরীর রাস্তাঘাট ফাঁকা। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
সরকার ঘোষিত কঠোর লকডাউনের প্রথমদিনে সিলেট নগরীর বিভিন্ন সড়কে সাধারণ মানুষের উপস্থিতি খুব কম দেখা গেছে। লকডাউন বাস্তবায়নে বিভিন্ন মোড়ে সেনা-বিজিবি-র‌্যাব-পুলিশের চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে।
নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, চৌহাট্টা, আম্বরখানার, সুবিদবাজার, মদিনা মার্কেট, মেডিকেল রোড, রিকাবীবাজার, লামাবাজার, শেখঘাট, টিলাগড়, শিবগঞ্জ, কুমারপাড়া, নয়াসড়ক, ঈদগাহ, দক্ষিণ সুরমাসহ বিভিন্ন সড়ক ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কঠোর লকডাউনের প্রথম দিনে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে নগরীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় মাস্ক বিতরণ ও বিভিন্ন নিয়ম ভঙ্গে জরিরমানা করা হয়।

এছাড়া সিলেট নগরীজুড়ে সচেতনতা বাড়াতে ও নগরবাসীকে সচেতন করতে বিভিন্ন সড়কে মাইকিং করছে সিলেট সিটি করপোরেশন ও বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একইসাথে নগরীর একাধিক মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। এতে বিভিন্ন কাজে বের হওয়া মানুষকে জিজ্ঞাসাবাদ করা হয়।
এদিকে লকডাউন নিয়ে আগে থেকেই গণমাধ্যমে খবর প্রচার ও ব্যাপক আলোচনার কারণে সকাল থেকে সিলেট নগরী অনুমোদনহীন গাড়ি চোখে পড়েনি। মানুষের চলাচলও ছিল একবারে কম। জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া মানুষকে বেশীরভাগ রিকশায় চড়তে দেখা গেছে। পাশাপাশি প্রাইভেটকার ও হাতেগোনা দু’একটি রোগী সেবা দেওয়া কয়েকটি গাড়ী। সড়কের অনেক স্থানে মোটরসাইকেল আরোহীকে দেখা গেছে। তবে একের অধিক যাত্রী বহন করলে পুলিশের জেরার মুখে পড়তে হচ্ছে চালককে। আর লকডাউনে বন্ধ রয়েছে সরকারি-বেসরকারি অফিস। এ কারণে সড়কে অন্য দিনের মতো অফিসগামী মানুষের ভিড় ছিল না। স্বাভাবিক কারণেই যানজটও ছিল না আগের মতো।
লকডাউন বাস্তবায়ন করতে ও সরকারি আদেশ অনুযায়ী করোনা সংক্রমণ মোকাবিলায় মানুষের চলাচলসহ অন্যান্য বিষয়ে কঠোর বিধিনিষেধ নিশ্চিত করতে মাঠে ৩৩টি মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। বাইরে যারা বের হয়েছেন তাদের কাছে কারণ জানতে চাওয়া হচ্ছে। সন্তোষজনক উত্তর দিতে না পারলে তাদেরকে জরিমানা করা হচ্ছে।
এদিকে সকাল থেকে সিলেট নগরীর পণ্যের জন্য খ্যাত কালিঘাটের আড়তের দোকানগুলো অন্য দিনের মতো খোলা ছিল। তবে বিকেল ৫ টার দিকে পুরো কালিঘাট বন্ধ করে দিয়ে তারা প্রথম দিনের লকডাউন পালন করতে দেখা গেছে। অপরদিকে লকডাউন বাস্তবায়নে সিলেট মহানগরী এলাকাসহ ১৩টি উপজেলায় জেলা প্রশাসনের ৩৩টি মোবাইল কোর্ট অভিযান চালিয়ে

কঠোর লকডাউনের প্রথম দিনে লকডাউন বাস্তবায়নে র‌্যাব-পুলিশ ও বিজিবির পাশাপাশি সেনাবাহিনীও তৎপর ছিল। ছবিটি নগরীর রিকাবীবাজার থেকে তোলা।

যাচ্ছে। এসকল মোবাইল কোর্ট পরিচালনা কাজে সার্বিক সহযোগিতা করে যাচ্ছে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা। অভিযানকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মানুষকে সচতেন করার পাশাপাশি সরকারি নির্দেশনা না মানায় জরিমানাও করেন।
বিষয়টি নিশ্চিত করেন সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাম্মা লাবিবা অর্ণব । তিনি বলেন, লকডাউন বাস্তবায়নে সিলেট মহানগরী এলাকাসহ ১৩ উপজেলায় জেলা প্রশাসনের ৩৩টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে যাচ্ছে।