এক সপ্তাহে নগরী ও শহরতলী থেকে ৬টি লাশ উদ্ধার ॥ ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে আসল অপরাধীরা

46

স্টাফ রিপোর্টার :
নগরী ও শহরতলীর বিভিন্ন স্থান থেকে একের পর এক লাশ উদ্বার হওয়ার ঘটনায় উদ্বিগ্ন নাগরিক সমাজ। চলতি সপ্তাহে স্কুল ছাত্র সাইদসহ প্রায় ছয় জনের লাশ পাওয়া গেছে। এসব লাশের মধ্যে কারো বস্তাবন্দী, কারো ঝুলন্ত এবং করো গলায় গামছা বাঁধা। এছাড়া কাউকে গুম, অপহরণ ও খুনের হুমকি দেয়া হচ্ছে। আবার অনেকে এখনো নিখোঁজ রয়েছেন। হঠাৎ করে গুম, খুন, অপহরণ ও নিখোঁজের ঘটনা বৃদ্ধি পাওয়ায় আইনশৃংখলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। পুলিশ এসব ঘটনার সাথে জড়িতদের মাঝে মধ্যে গ্রেফতার করলেও আসল অপরাধীরা ধরা পড়ছে না।
গতকাল শনিবার সদর উপজেলার শিবেরবাজার থেকে এক ব্যবসায়ীর বস্তাবন্দী গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। আতাউর রহমান শাহজাহান (৩৭) নামের ওই ব্যবসায়ী শহরতলীর হাটখোলা ইউনিয়নের হাটখোলা গ্রামের মৃত সালামত উল্লাহর ছেলে এবং শিবেরবাজারের শুটকি ব্যবসায়ী। গতকাল দুপুর পৌণে ১২টার দিকে শিবেরবাজার শাহী ঈদগাহের পাশ থেকে তার লাশ উদ্ধার করা হয়।
নিহতের ছোট ভাই কবির আহমদ জানান, শ্বশুর বাড়ির সাথে শাহজাহানের বনাবনী ছিল না। প্রায় ৭ মাস থেকে শাহজাহানের স্ত্রী তার বাবার বাড়িতে অবস্থান করছেন। শাহজাহান হত্যাকান্ডের সাথে তার শ্বশুর বাড়ির লোকজন জড়িত থাকতে পারে। কবির আহমদ আরও জানান- গত শুক্রবার রাতে শাহজাহানের শ্বশুর বাড়ির আত্মীয় কামাল ও নাজির তাকে নিতে আসে। এ সময় শাহজাহান এশার নামাজ পড়ে যাওয়ার কথা বলে তাদেরকে বিদায় করেন। এশার নামাজে বের হওয়ার পর শাহজাহান আর বাড়ি ফিরেননি।
এ ব্যাপারে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকতার হোসেন জানান, শাহজাহানের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করেন। এ ঘটনায় হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
একইদিন নগরীর তপোবন আবাসিক এলাকায় এক চিকিৎসকের বাসা থেকে কাজের মেয়ের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শুরিফা ওরফে সুফিয়া নামের ওই কাজের মেয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. এস এম আই এইচ জালালীর আখালিয়া তপোবন ১০০ নম্বর বাসায় কাজ করত। তার গ্রামের বাড়ি নেত্রকোনা জেলার কালিয়াজুড়িতে। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে পুলিশ লাশটি উদ্ধার করে।
লামাবাজার পুলিশ ফাঁড়ির এসআই রবিউল হক মাসুম জানান, পুলিশ ডা. এস এম আই এইচ জালালীর বাসা থেকে গৃহকর্মী সুফিয়ার ঝুলন্ত লাশ উদ্ধার করে। যে রুম থেকে সুফিয়ার লাশ উদ্ধার করা হয়েছে ওই রুমের ভেতর থেকে বন্ধ ছিল। দরজা ভেঙে তার লাশ ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে। লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। ময়না তদন্ত প্রতিবেদন পাওয়া গেলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।
গত বৃহস্পতিবার রাজধানীর আশুলিয়া এলাকা থেকে দক্ষিণ সুরমার সিলামের মাইক্রোবাস চালক শাহেদের লাশ উদ্ধার করেছে পুলিশ। একই এলাকার এমরান হোসেন নামে এক কলেজ ছাত্র কয়েক দিন ধরে নিখোঁজ রয়েছে। সিলাম ইউনিয়নের বিরাহিমপুর প্রামের তবারক আলীর পুত্র মাইক্রোবাস চালক শাহেদ আহমদ (৩৮) কে দুর্বৃত্তরা খুন করে রাস্তার পাশে ফেলে যায়। গত বুধবার রাতে রাজধানী ঢাকার আশুলিয়া থানা পুলিশ শাহেদের লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল মর্গে পাঠায়। শাহেদের ছোট ভাই জুরেক জানান, তার ভাই নগরীর ধোপাদীঘিরপার মাইক্রোবাস চালক শাখার সদস্য। তিনি এখানেই গাড়ি চালাতেন। গত মঙ্গলবার দিনের বেলা কয়েকজন লোক তার নোয়া গাড়ি (সিলেট-চ-১১-০৫৯৮) ভাড়া করে ঢাকায় নিয়ে যায়। ঢাকায় পৌঁছে ঐদিন রাত ১২টার দিকে তিনি তার স্ত্রীর সাথে কথা বলেন। ভালোভাবে ঢাকায় পৌঁছেছেন বলে জানান। গত বুধবার সকালে তার মোবাইলে কল দিয়ে ফোন বন্ধ পাওয়া যায়। এরপর থেকেই নিখোঁজ ছিলেন এক সন্তানের জনক শাহেদ। গত বুধবার মধ্য রাতে আশুলিয়া থানা পুলিশ তার লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল মর্গে পাঠায়। খবর পেয়ে ঢাকায় কর্মরত শাহেদের শ্বশুর ঢাকা মেডিকেলে গিয়ে লাশ সনাক্ত করেন। গত বৃহস্পতিবার রাতে স্বজনরা লাশ নিয়ে গ্রামের বাড়িতে আসেন।
এদিকে সিলাম ইউনিয়নের তেলীপাড়া গ্রামের সাবেল আহমদের ভাগিনা গোয়াইনঘাট ডিগ্রী কলেজের ছাত্র এমরান হোসেন গত কয়েকদিন ধরে নিখোঁজ রয়েছেন।
নগরীর রায়নগর থেকে অপহরণের ৫ দিন পর স্কুল ছাত্র আবু সাঈদের (৯) লাশ উদ্ধার করেছে পুলিশ। গত শনিবার রাত ১১টায় নগরীর ঝর্ণারপার আবাসিক এলাকার ৩৭ নং বাসা থেকে শিশুটির গলিত লাশ উদ্ধার করা হয়।  এ ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ এয়ারপোর্ট থানার কনস্টেবল এবাদুর, জেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাকিব ও র‌্যাবের কথিত সোর্স গেদা মিয়াকে  আটক করা হয়েছে।
শাহী ঈদগাহ হযরত শাহ মীর (র.) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র সাঈদ গত মঙ্গলবার রাতে নগরীর রায়নগর এলাকা থেকে অপহৃত হয়। ওই দিন রাত ১১টায় সাঈদ তার বাসা থেকে ঝেরঝেরিপাড়ায় তার মামার বাসায় যাচ্ছিল। অপহরণের পর দুর্বৃত্তরা মোবাইল ফোনে প্রথমে ৫ লক্ষ টাকা ও পরে ২ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে বলে তার পিতা মতিন মিয়া অভিযোগ করেন। টাকা পাওয়ার আধ ঘন্টা পর সাঈদকে ফেরত দেয়ার কথা বললেও অপহরণকারীরা সঠিক অবস্থান দিচ্ছিল না। মোবাইল ট্র্যাকিংয়ের মাধ্যমে পুলিশ ও র‌্যাব তাদেরকে উদ্ধারের চেষ্টা চালায়। এক পর্যায়ে পুলিশ কনস্টেবল এবাদুরের বাসা থেকে বস্তাবন্দী লাশ উদ্ধার করা হয়।
দক্ষিণ সুরমার বিবিদৈল এলাকায় পিংকী রাণী নাথ (২২) নামের এক গৃহবধূর লাশ উদ্ধার  করেছে পুলিশ। গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে এ লাশটি উদ্ধার করা হয়।
নিহতের পরিবার সূত্রে জানা যায়, প্রতিদিনের মতো বৃহস্পতিবার সকাল ৯টায় পিংকী তার স্বামী গোবিন্দ চন্দ্র নাথকে সকালে ভাত খাওয়ান এবং স্বামী প্রতিদিনের মতো তার কর্মস্থলে চলে যান। সকাল সাড়ে ৯ টার দিকে পরিবারের অগোচরে নিজ বাসায় ঘরের দরজা বন্ধ করে তীরের সাথে গলায় গামছা বাঁধা অবস্থায় তার লাশ পাওয়া যায়। ঐদিন দুপুর খবর পেয়ে সাড়ে ১২টার দিকে দক্ষিণ সুরমার এসআই আলতাফুর রহমান ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে ওসমানী হাসপাতাল মর্গে পাঠান। এ ঘটনায় নিহত পিংকী রাণী নাথের স্বামী গোবিন্দ চন্দ্র নাথ বাদি হয়ে দক্ষিণ সুরমা থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করেছেন। এসআই আলতাফুর রহমান জানান, লাশের গলায় গামছার দাগ ছাড়া অন্য কোনো জখম পাওয়া যায়নি। তাই এটি আত্মহত্যাই বলে মনে হচ্ছে।’ তবে সে কি কারণে আত্মহত্যা করেছে সে ব্যাপারে পরিবারের কেউ কিছু বলতে পারছে না।
এদিকে, গত বুধবার দুপুর পৌণে ৩টার দিকে দক্ষিণ সুরমার মোগলাবাজার থানার জালালপুর ইউনিয়নের আব্দুল্লাপুর গ্রামের আমতলীর বন নামক মাঠ থেকে গলায় গামছা বাঁধা সুফিয়া বেগম (৪২) নামের এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার হওয়া লাশের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এ ঘটনায়  মোগলাবাজার থানার এসআই মাহমুদ মন্ডল বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। নিহত সুফিয়া বেগম শব্দলপুর গ্রামের মৃত তৈয়ফ উল্লার স্ত্রী। এ ঘটনার সাথে জড়িত সন্দেহে  পুলিশ জালালপুর ইউনিয়ন পরিষদের চৌকিদার হান্নান (৫০)কে গ্রেফতার করে জেলে পাঠিয়েছে।
গত বুধবার নগরীর করিম উল্লাহ মার্কেটের স্বত্তাধিকারী শিল্পপতি আতা উল্লাহ সাকেরকে হত্যা, অপহরণ ও গুমের হুমকি দিয়েছে সন্ত্রাসীরা। এ ঘটনায় তিনি কোতোয়ালী থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন।
গুম, অপহরণ, হত্যা, নিখোঁজ বৃদ্ধি পাওয়ার বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহর সাথে যোগাযোগ করা করা হলে তাকে পাওয়া যায়নি।