বিশ্বনাথে শিশু ও নারী উন্নয়ন শীর্ষক কর্মশালা

5

বিশ^নাথ থেকে সংবাদদাতা :
বিশ^নাথে নেতৃস্থানীয় ব্যক্তিদের নিয়ে শিশু ও নারী উন্নয়নে দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আওতায় গতকাল বুধবার উপজেলা বিআরডিবি হলরুমে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে সিলেট জেলা তথ্য অফিস।
ওরিয়েন্টশন কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক সুমন চন্দ্র দাস। বক্তব্যে তিনি বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, তাই ভবিষ্যৎ প্রজন্ম যাতে সুন্দর ও সুস্থভাবে বেড়ে উঠতে পারে সেজন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছেন। দেশের সকল নারী ও শিশু যাতে নিজ নিজ অধিকার যথাযথভাবে ভোগ করতে পারে সে বিষয়ে জনসাধারণকে সচেতন করার লক্ষ্যেই এই আয়োজন।
তিনি আরও বলেন, একটি সুস্থ মা-ই একটি সুস্থ সন্তান জন্ম দিতে পারে। তাই সর্বাগ্রে মায়ের স্বাস্থ্যের প্রতি সকলকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। কেবলমাত্র গর্ভকালীন সময়েই মায়ের স্বাস্থ্যের প্রতি যত্ন নিলে চলবে না উল্লেখ করে তিনি বলেন-শিশুর জন্মের পর মা ও শিশুর প্রতি বিশেষ নজর রাখা দরকার যাতে তারা উভয়ই পুষ্টি পেতে পারে। আর পুষ্টি সমৃদ্ধ শিশুরাই আগামী দিনে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের কাজে আত্মনিযোগ করতে পারে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।
জেলা তথ্য অফিসের ঘোষক মো. লিবাস উদ্দিনের পরিচালনায় কর্মশালয় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশ^নাথ সদর ইউনিয়নের চেয়ারম্যান ছয়ফুল হক, দৌলতপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আমির আলী, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা, বিশ^নাথ প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের, উপজেলা জামে-মসজিদের ইমাম ও খতিব মাওলানা নিজাম উদ্দিন, ‘আইডিয়া’র প্রকল্প সমন্বয়ক তামান্না আহমদ ও সূচনা’র জিসিডিও জলি বর্মণ।
এর আগে শুরুতে কোরআন তেলাওয়াত করেন প্রয়াগ মহল জামে মসজিদের ইমাম মাওলানা গয়াছ আহমদ এবং গীতা পাঠ ও শুভেচ্ছা বক্তব্য দেন সিলেট জেলা তথ্য অফিসের পরিচালক (রু,দা,) উজ্জ্বল শীল।