অনলাইনে প্রতারক চক্রের মোবাইল কেনা-বেচা চক্রের সন্ধান, গ্রেফতারকৃত ৩ সদস্য কারাগারে

6

স্টাফ রিপোর্টার :
সিলেটে ছিনতাইকৃত মেবাইল ফোন অনলাইনে বিক্রীর বড় একটি চক্রের সন্ধান পেয়েছে পুলিশ। দীর্ঘদিন অনুসন্ধান শেষে অনলাইনে চোরাই চক্রটির সন্ধান শেষে ফোন বিক্রির সঙ্গে জড়িত ৩ জনকে পুলিশ গ্রেফতার করেছে।
গ্রেফতারকৃতরা হচ্ছে- মৌলভীবাজারের সদর থানার আমতৈল এলাকার চলকাপন গ্রামের মৃত নীল মিয়ার পুত্র আইয়ুব আলী (২২), হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার শাকপা টুকেরবাজার এলাকার মৃত চান মিয়ার পুত্র আইনুল হক (২০) ও সিলেটের দক্ষিণ সুমরা উপজেলার শিববাড়ি এলাকার জৈনপুর গ্রামের মৃত সেকান্দর আলীর পুত্র বেলাল আহমদ (২২)।
গত শনিবার সিলেটের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এর মধ্যে আইয়ুব আলী এ চক্রের মূল হোতা। তবে আইয়ুবের একান্ত সহযোগী তার আপন বড় ভাই আব্দুস শহীদকে এখনও ধরতে পারেনি পুলিশ।
জানা যায়, নগরীতে দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া আইডির মাধ্যমে লুন্ঠিত এবং ছিনতাইকৃত মালামাল বিক্রয় করে আসছে একটি চক্র। গত জানুয়ারি মাসে সিলেটের কুচাইয়ে সিএনজি অটোরিকশাযাত্রী এক আইনজীবীর টাকা ও মোবাইল ফোন ছিনতাইয়ের সূত্র ধরে ভয়ঙ্কর এই চক্রের খোঁজ পায় পুলিশ। দীর্ঘ অনুসন্ধানের পরে অবশেষে ৫ মাস পর অনলাইনে চোরাই ফোন বিক্রয়ের বড় চক্রের মূল হোতা ও তার ২ সহযোগীকে গ্রেফতার করেছে এসএমপি’র মোগলাবাজার থানা পুলিশ।
পুলিশ জানায়, সিলেটে লুণ্ঠিত ও চোরাইকৃত মোবাইল ফোনগুলো এই চক্র কম দামে ক্রয় করে ফেসবুকে ভুয়া আইডি খুলে বিজ্ঞাপন দিয়ে সেই মোবাইল ফোনগুলো বিক্রি করে। তবে বেশিদিন এক আইডি সক্রিয় রাখে না তারা। কিছু মোবাইল বিক্রির পর সেই আইডি ডিঅ্যাক্টিভ করে নতুন আরেকটি আইডি খুলে একই পদ্ধতিতে চোরাই মোবাইল ফোন বিক্রি করে তারা। এভাবেই দীর্ঘদিন ধরে সিলেটে ওই চক্র এ অপরাধ কর্মকান্ড চালিয়ে আসা অবস্থায় সিলেটের কুচাইয়ে গত জানুয়ারি মাসে আইনজীবির মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় চাঞ্চল্যকর এ বিষয়টি পুলিশের কাছে ধরা পড়ে।
গ্রেফতারকৃতরা পুলিশকে জানায়, সিলেটের ছিনতাইকারীসহ বিভিন্ন লোকের কাছ থেকে প্রতিদিনই অবৈধভাবে নিয়ে আসা মোবাইল ফোন ক্রয় করে তারা। পরে সেগুলো অনলাইনে বিক্রয় করে। এই চক্রের মূল হোতা দক্ষিণ সুরমা থানার শিববাড়ী এলাকার বাসিন্দা আব্দুস শহিদ ও মৌলভীবাজারের সদর থানার আমতৈল এলাকার আইয়ুব আলী। এর মধ্যে আইয়ুব পুলিশের জলে ধরা পড়েছে।
মোগলাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামসুদ্দোহা পিপিএম জানান, এই চক্রটি সিলেটে চোরাই মোবাইল ফোন খুবই কম দামে ক্রয় করে ফেসবুকে ভুয়া আইডি খুলে সেগুলো বিক্রি করে। তবে এক আইডি দিয়ে নয়, কিছু মোবাইল বিক্রির পর ওই আইডি ডিঅ্যাক্টিভ করে নতুন আইডি খুলে আরও মোবাইল ফোন বিক্রি করে তারা। এভাবেই তারা তাদের অপরাধ কর্মকান্ড চালিয়ে যায়। তিনি আরও বলেন, এ চক্রের মূল হোতা আইয়ুব আলী ও তার ২ সহযোগীকে গ্রেফতার করে গতকাল রবিবার আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। আরেক মূল হোতা আব্দুস শহিদসহ অন্যান্যদের গ্রেফতারের জোর প্রচেষ্টা চালাচ্ছে পুলিশ।