আবারো নিলামে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ সারকারখানা

17

ফেঞ্চুগঞ্জ থেকে সংবাদদাতা :
এশিয়ার বৃহত্তম সার কারখানা ফেঞ্চুগঞ্জের ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরি পুনরায় নিলামে যাচ্ছে।
ফেঞ্চুগঞ্জে নতুন নির্মান করা শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএফসিএল) হওয়ায় পুরাতন ঐতিয্যবাহী প্রাচীন এই ফ্যাক্টরিটি গত বছর ২০ অক্টোবর নিলাম আহবান করা হলে মেসার্স আতা উল্লাহ গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান ১০৩ কোটি টাকায় কারখানাটি স্ক্রেপ হিসাবে কিনে নেন। কিন্তু নিয়মমাফিক টাকা জমা না করায় এটি পুনরায় নিলামের সিদ্ধান্ত নেয় শিল্প মন্ত্রনালয়।
নতুন নিলামের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারখানা কর্তৃপক্ষ।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কারখানার বিভিন্ন স্ক্রেপ এক লট যেখানে যে অবস্থায় আছে সেভাবেই নিলাম হবে। দরপত্র মূল্য অফেরতযোগ্য ১০ হাজার টাকা নির্ধারণ কর হয়েছে। আগামী ৪ঠা জুলাই দরপত্র বিক্রয় শেষ হয়ে ৫ই জুলাই এসএফসিএল এর মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) এর দপ্তরে ওপেন টেন্ডার মেথডে খোলা হবে।
অন্যদিকে পুনরায় নিলামের আয়োজনে চাঞ্চল্য দেখা দিচ্ছে স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে। চলছে মিটিং ও হিসাব নিকেশ। বিভিন্ন শিল্পপতিদের আনাগোনা বাড়ছে কারখানা এলাকায়।
ফয়ছল এন্ড কোম্পানির চেয়ারম্যান ডিএম ফয়ছল জানান, গত টেন্ডারে তার কোম্পানি অংশগ্রহণ করে তৃতীয় সর্বোচ্চ দর দিয়েছিলো। এবারো অংশগ্রহণ করবেন সর্বোচ্চ দর দিতে তিনিও প্রস্তুত।
নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রাম থেকে আসা এক ব্যবসায়ী গ্রুপ জানান, তারাও ঘুরে ঘুরে খবর নিচ্ছেন। নিলামে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছেন।
প্রসঙ্গত, এশিয়ার প্রাচীন এই সার কারখানাটি ১৯৬১ সালে ফেঞ্চুগঞ্জে নির্মাণ করা হয়েছিল।