ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকের ১৬ লাখ টাকার বৃত্তি প্রদান

12

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
পিছিয়ে থাকা শিক্ষার্থীদের স্বাবলম্বী করে আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ১৬ লাখ টাকার তহবিল ঢাকা বিশ^বিদ্যালয়ের সংশ্লিষ্টদের কাছে প্রদান করেছে যুক্তরাজ্যে অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে। ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকের এইচএসবিসি ব্যাংকের একাউন্টের মাধ্যমে সরাসরি বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের কাছে এ অর্থ প্রদান করা হয়।
জানা যায়, বিশ^বিদ্যালয়ের দুস্থ ও অসহায় শিক্ষার্থীদের সাহায্যে এগিয়ে আসার লক্ষ্যে ২০১৭ সালে থেকে তহবিল সংগ্রহের কাজ শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে। সংগঠনের সদস্যদের চাঁদায় গঠিত তহবিলে প্রাক্তন শিক্ষার্থীদের পাশাপাশি সহায়তা প্রদান করেন বিদেশে অবস্থানরত কমিউনিটির কয়েকজন বিশিষ্ট ব্যক্তিবর্গরাও। গত ১৪ মে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে প্রস্থাবিত তহবিলের প্রথম ধাপে ১৬ লাখ টাকা প্রদান করেন অ্যালামলাই ইন দ্যা ইউকের নেতৃবৃন্দরা। প্রেরিত অর্থ থেকে ১৫ লক্ষ টাকা স্থায়ী আমানত হিসেবে করা থাকবে দীর্ঘ মেয়াদি বিনিয়োগ। যার লাভাংশ থেকে প্রতি বছর শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হবে। আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে শুরু হবে এ কার্যক্রম। পরবর্তী ধাপে পাঠানো অর্থ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে এ বৃত্তি দেয়া হবে। যার পরিমাণ হবে বার্ষিক দশ হাজার টাকা। ঢাকা বিশ^বিদ্যালয়ের মেধাবী ও আর্থিক ভাবে অস্বচ্ছল শিক্ষার্থীরা এসব বৃত্তির আওতায় থাকবেন। এছাড়া প্রতিবন্ধী,মহিলা ও অন্যান্য অনগ্রসর শিক্ষার্থীদের দেয়া হবে অগ্রাধিকার।
ভবিষ্যতে গবেষণাকর্মসহ অন্যান্য ক্ষেত্রে বৃত্তি প্রদানের পরিকল্পনার কথা জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে ভারপ্রাপ্ত সভাপতি দেওয়ানন গৌস সুলতান ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাকীব তহবিল গঠনে জড়িত সংশ্লিষ্টদের সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদসহ কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসব কার্য়ক্রম অব্যাহত রাখার স্বার্থে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।