স্বাস্থ্য বিধি মানতে প্রচারণা

10

দেশে মহামারি করোনা প্রকোপ এক বছর পেরিয়ে গেলে ও এখনো এর প্রাদুর্ভাবে দেশের মানুষ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। সারাদেশে করোনার ভ্যাকসিন দেয়া হলেও করোনায় আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে-কমছে। ফলে করোনা মহামারির প্রকোপ থেকে মানুষ রেহাই পাচ্ছে না। তাই করোনা সংক্রমণের ভাইরাস থেকে বাঁচতে সর্বস্তরে স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রচার কাজ অব্যাহত রাখতে হবে।
গতকয়েক সাপ্তহে করোনা সংক্রমণের যে বাড়া-কমার দৃশ্য ছিল, তা গত কয়েকদিন থেকে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। মৃতের সংখ্যা ও একটি সংখ্যা থেকে দু সংখ্যায় বৃদ্ধি পেয়েছে। মূলত সাধারণ মানুষের মধ্যে মাস্ক ব্যবহারে উদাসিনতা বেড়েছে। এ ছাড়া হাত-ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা, হাট-বাজারে, সব-ধরনের যান-বাহনে চলাচলে স্বাস্থ্য বিধি মেনে চলার কোনো পদক্ষেপই কার্যকর নেই। কোথায় কোনো স্বাস্থ্য বিধি মানার বালাই নেই। তবুও আমাদেরকে একটি কথা স্বীকার করতে হবে যে, বিশ্বের অন্যান্য দেশের চেয়ে আমাদের দেশে করোনা পরিস্থিতি অনেক নিয়ন্ত্রণে এবং করোনার ভ্যাকসিন (টিকা) সংগ্রহের ক্ষেত্রে ও সাফল্য দেখা যাচ্ছে। এ পর্যন্ত প্রতিদিন গড়ে লক্ষাধিকের বেশি মানুষকে টিকা দেয়া হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে এ ভাইরাসটি বার-বার হয়ত; ঘুরে আসবে এ রোগের একমাত্র ভ্যাকসিন (টিকা) ব্যবহারে সকলকে এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে আমাদের সবাইকে সর্বদা স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে, এর বিকল্প কোনো পথ নেই। তাই আসুন আমরা সবাই স্বাস্থ্য বিধি মেনে চলি।