দীর্ঘ কারাভোগ শেষে ভারত থেকে শেওলা সীমান্ত দিয়ে ফিরলেন ১৯ বাংলাদেশী

20
ভারত থেকে ফেরত ১৯ বাংলাদেশী।

কাজিরবাজার ডেস্ক :
ভারতে দীর্ঘদিন কারাভোগ শেষে দেশে ফিরেছেন ১৯ বাংলাদেশী। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে সিলেটের বিয়ানীবাজারের শেওলা সীমান্ত দিয়ে তাদেরকে বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। এ সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের সদস্যরা উপস্থিত ছিলেন।
বিজিবির বিয়ানীবাজার ব্যাটালিয়নের (৫২ বিজিবি) অধিনায়ক লে. কর্ণেল গাজী শহীদুল্লাহ জানান, বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ ৫ জন নারীসহ ১৯ বাংলাদেশী নাগরিককে বাংলাদেশি ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।
তিনি আরও জানান, বাংলাদেশে প্রবেশের পূর্বে শেওলা শুল্ক স্টেশনে দায়িত্বরত্ব মেডিকেল অফিসারের মাধ্যমে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। কোনো করোনা উপসর্গ না পাওয়ায় এবং করোনা পরীক্ষার নেগেটিভ ফলাফল থাকায় তাদেরকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়ে আত্মীয়স্বজনের নিকট হস্তান্তর করা হয়।
বিজিবি জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক তৎপরতায় আসামের বাংলাদেশ দূতাবাসের সহকারী হাইকমিশনারের সার্বিক সহযোগিতায় বিজিবি বিএসএফ কর্তৃপক্ষ, ভারতের আসাম পুলিশ কর্তৃপক্ষ ও আসাম রাজ্য সরকারের চীফ সেক্রেটারির সাথে যোগাযোগ করে ওই ১৯ বাংলাদেশী নাগরিককে দেশে ফেরানোর ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করে।
এছাড়া গত ২২ থেকে ২৬ ডিসেম্বর আসামের গৌহাটিতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনে বিজিবি মহাপরিচালক ভারতে আটকে পড়া বাংলাদেশিদের দ্রুত প্রত্যাবাসনের ব্যাপারে আসাম রাজ্য সরকারের সহযোগিতার বিষয়টি উত্থাপন করা হয়েছিল।